শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ৪ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ৩ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:৫৬

স্বাস্থ্য পরামর্শ

হঠাৎ পেশিতে টান পড়লে যা করতে হবে

প্রতিদিন ডেস্ক

হঠাৎ পেশিতে টান পড়লে যা করতে হবে

পেশিতে যখন-তখন টান পড়তেই পারে। একবার টান পড়লে বিপাকের অন্ত থাকে না। না হলেও নিজেকে কয়েক মিনিটের জন্য অচল হয়ে যেতে হয়।

পেশিতে টান পড়া সম্পর্কে শরীরবিজ্ঞান বলছে, আমাদের পায়ের পেশিগুলো তৈরি হয়েছে বান্ডিল বান্ডিল ফাইবার দিয়ে, যা ক্রমান্বয়ে সংকুুচিত এবং প্রসারিত হয়, যাতে আমরা গতি পাই। এবার এই মাংসপেশিগুলোর কোনো একটিতে আচমকা সংকোচন হলেই পেশিতে টান পড়ে। এটা কখনো মৃদু হতে পারে, কখনো জোরালো হতে পারে। এরকম টান পড়ার ঘটনা ঘুমের মধ্যেও ঘটে থাকে। আর তক্ষণি ঘুম ভেঙে যায় এবং যন্ত্রণায় উঠে বসতে হয়। আবার কখনো কখনো দেখা যায়, পায়ের মাংসপেশিতে আচমকা প্রচ- খিঁচুনি ধরে গেছে।

করণীয় : এমনিতে পেশিতে টান পড়লে চিকিৎসকের দ্বারস্থ হওয়ার প্রয়োজন পড়ে না। তবু যদি টান বার বার হয় এবং প্রতিবারই প্রচ- টান পড়ে- যা আপনাকে কার্যত অচল-অসাড় করে দেয়- সেক্ষেত্রে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। বেশিরভাগ ক্ষেত্রে পেশিতে টান পড়া এমনি এমনিই সেরে যায়। তবে টান পড়া থেকে মুক্তি পেতে দুটো জিনিস করা যেতে পারে। এক. পা শিথীল করুন। দুই. যে পেশিতে ব্যথা সেখানে হালকা ম্যাসাজ করুন। প্রয়োজনে গরম ছ্যাঁক দেওয়া যেতে পারে। এজন্য হিটিং প্যাড বা হট ওয়াটার ব্যাগ ব্যবহার করতে পারেন। আর ভবিষ্যতে টান পড়া যাতে না হয়- তা নিশ্চিত করতে প্রচুর পরিমাণে তরল পদার্থ গ্রহণ করুন (বিশেষ করে ব্যায়াম করার আগে)। প্রত্যেকবার ব্যায়াম করার পর পা শিথীল করুন কয়েক মিনিটের জন্য। আবার শোয়ার আগেও পা শিথীল করে নেওয়ার অভ্যাস ঝালিয়ে নিতে পারেন- যাতে ঘুমের মধ্যে টান না ধরে। খুব সমস্যা হলে সাইক্লোবেনজাপ্রিন (ফ্লেক্সিরিল), মেটাক্সালোন স্কেলাস্কিন) বা মেথোকার্বামোলের (রোবাক্সিন) মতো মাসল রিলাক্স্যান্ট ব্যবহার করে দেখতে পারেন।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর