শিরোনাম
প্রকাশ : শনিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২১ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:০৫

ছুটির দিনে জনসমুদ্র

মোস্তফা মতিহার

ছুটির দিনে জনসমুদ্র
বইমেলায় গতকাল ছিল উপচে পড়া ভিড় -বাংলাদেশ প্রতিদিন

অমর একুশে গ্রন্থমেলার মূল দিন ছিল গতকাল। আর এ দিনটিতে জনসমুদ্রে পরিণত হয়েছিল মেলার দুই প্রান্তর। সঙ্গে ছিল বর্ণমালার সম্মিলন। আগতদের প্রায় সবার শরীরে ছিল অ আ ক খ বর্ণমালার উল্কি আর মুখাবয়বে ‘মোদের গরব মোদের আশা, আ মরি বাংলা  ভাষা’র অঙ্কিত স্লোগান। চেতনার এই ধারা মিশে গিয়েছিল বইমেলা থেকে শহীদ মিনার, আর মেলা থেকে টিএসসি-শাহবাগ পর্যন্ত।

বিশাল জনসমুদ্রের স্রোত আছড়ে পড়েছিল বাংলা একাডেমি সামনের রাস্তা ও সোহরাওয়ার্দী উদ্যানজুড়ে। সেই জনস্রোতে মিশেছিল বইয়ের জয়জয়কার। শ্রদ্ধার ফুলটি রেখে স্টল ও প্যাভিলিয়নের সামনে বইপ্রেমীদের ভিড়ে অন্যরকম এক ভালো লাগা ছিল মেলাজুড়ে। যে হাতে শ্রদ্ধার ফুলটি রাখা হয়েছিল শহীদ মিনারে মেলায় এসে সেই হাতেই শোভা পেয়েছে বই। গতকাল মেলার ২০তম দিনে সকাল ৮টায় প্রবেশদ্বার খোলার পর থেকেই বইপ্রেমীরা ভিড় জমান দুই প্রাঙ্গণে। সকালের সেই ভিড় বিকালে রূপ নেয় জনসমুদ্রে। এদিকে প্রকাশনার দিক দিয়েও গতকালের মেলা অতীতের সব রেকর্ড ভঙ্গ করেছে। বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য অনুযায়ী, গ্রন্থমেলার ২০তম দিনে নতুন বই প্রকাশিত হয় ৫০৮টি। গত ২০ দিনে মেলায় নতুন বই আসে ৩ হাজার ২৪২টি।

পান্থ বিহোসের ‘জার অব হার্টস’ : একুশে বইমেলায় লেখক ও অনুবাদক পান্থ বিহোসের অনুবাদে প্রকাশিত হয়েছে ‘জার অব হার্টস’ নামের একটি বই। বাতিঘর প্রকাশনী থেকে এটি প্রকাশিত হয়েছে। সাইকোলজিক্যাল ক্রাইম থ্রিলার ‘জার অব হার্টস’-এর কাহিনি আবর্তিত হয়েছে তিন ঘনিষ্ঠ বন্ধুর জীবনালেখ্য নিয়ে। বইটির মূল্য ৪০০ টাকা। এর প্রচ্ছদ করেছেন ডিলান। বইটি বইমেলার বাতিঘর প্রকাশনীর ১৫১-১৫২ নম্বর স্টলে পাওয়া যাচ্ছে।

কবি জিয়া সাঈদের ‘গদ্য ধরে পদ্যপুর’ : কবি জিয়া সাঈদের নির্বাচিত কবিতাসমগ্র ‘গদ্য ধরে পদ্যপুর’। বেরিয়েছে অন্বেষা প্রকাশনী থেকে। বাংলা একাডেমির একুশে গ্রন্থমেলায় বইটি পাওয়া যাচ্ছে প্যাভিলিয়ন ৩৩ অন্বেষা প্রকাশনীতে।

মূলমঞ্চ : একুশ উদযাপনের অংশ হিসেবে সকাল সাড়ে ৭টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হয় স্বরচিত কবিতা পাঠের আসর। এতে শতাধিক নবীন-প্রবীণ কবি কবিতা পাঠে অংশ নেন। বিকাল ৪টায় একই মঞ্চে অনুষ্ঠিত হয় অমর একুশে বক্তৃতা। এতে ‘বঙ্গবন্ধু, বঙ্গবন্ধুর বাংলাদেশ ও সাম্প্রতিক উন্নয়ন প্রসঙ্গ’ শীর্ষক একুশে বক্তৃতা প্রদান করেন অধ্যাপক নজরুল ইসলাম। স্বাগত ভাষণ প্রদান করেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী। সভাপতিত্ব করেন বাংলা একাডেমির সভাপতি জাতীয় অধ্যাপক আনিসুজ্জামান।

পুলিশি বর্বরতা : তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রচ্ছদ শিল্পী  চারুপিন্টুকে শারীরিকভাবে লাঞ্ছিত করেছেন শাহবাগ থানার এসআই শফিউল আলম। গতকাল একুশের বিকালে মেলার লিটল ম্যাগ চত্বরে এ ঘটনা ঘটে। এ সময় অন্য লেখকরা প্রতিবাদ জানালে উচ্ছৃঙ্খল এই এসআই পুরো বাহিনী নিয়ে এসে ‘সব লেখককে তুলে নিয়ে যাবেন’ বলে হুমকি দেন। তিনি বলেন, ‘সব শালাদের তুলে নিয়ে যাব, কি করবি?’ এ সময় চারুপিন্টুকে তুলে নিয়ে যেতে চাইলে লিটল ম্যাগ চত্বরের লেখকরা বাধা দেন। পুলিশি এমন বর্বরতার প্রতিবাদে পরে মেলা প্রাঙ্গণে বিক্ষোভ মিছিল বের করেন ক্ষুব্ধ লেখকরা। বাংলা একাডেমির সঙ্গে যোগাযোগ করা হলে তারা এ বিষয় নিউজ না করার জন্য অনুরোধ করেন। রাতে এ রিপোর্ট লেখা পর্যন্ত বাংলা একাডেমি কোনো পদক্ষেপ নেয়নি।


আপনার মন্তব্য