শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৬ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:৪৮

গুচ্ছ পরীক্ষাই হবে বিশ্ববিদ্যালয়ে

পাঁচ বিশ্ববিদ্যালয়ের অনাগ্রহে সমন্বিত পদ্ধতি থেকে সরে এলো ইউজিসি

নিজস্ব প্রতিবেদক

গুচ্ছ পরীক্ষাই হবে বিশ্ববিদ্যালয়ে

আগামী ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। পাঁচটি বিশ্ববিদ্যালয় নিজস্ব ব্যবস্থাপনায় ভর্তি পরীক্ষার আয়োজন করবেÑ এমন ঘোষণার পর কেন্দ্রীয় ভর্তি পদ্ধতি থেকে সরে এলো বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। গতকাল কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা বিষয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে মতবিনিময় সভা শেষে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ গুচ্ছ ভর্তি পদ্ধতির কথা জানান। সভায় ৩৫টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপাচার্যদের মনোনীত প্রতিনিধি এবং ইউজিসি সদস্যরা উপস্থিত ছিলেন। ইউজিসি সূত্র জানায়, সমমনা বিশ্ববিদ্যালয়গুলোকে ৪টি গুচ্ছে ভাগ করে এ পরীক্ষা নেওয়া হবে। সাতটি কৃষি প্রধান বিশ্ববিদ্যালয়, ১১টি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, তিনটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ৯টি সাধারণ বিশ্ববিদ্যালয়কে গুচ্ছ পদ্ধতির আওতায় আনা হবে। এ ছাড়া তিনটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় ও  টেক্সটাইল বিশ্ববিদ্যালয় কীভাবে ভর্তি পরীক্ষায় অংশ নেবে সেটি সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় সিদ্ধান্ত নেবে।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ গতকাল এ প্রতিবেদককে জানান, পাঁচটি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে অনাগ্রহ প্রকাশ করেছে। ফলে কেন্দ্রীয় পদ্ধতি বাদ দিয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত হয়েছে।

ইউজিসি চেয়ারম্যান আরও জানান, মার্চ মাসের দ্বিতীয় সপ্তাহের মধ্যে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার জন্য বিভিন্ন টেকনিক্যাল কমিটি গঠন করা হবে।


আপনার মন্তব্য