শিরোনাম
প্রকাশ : বৃহস্পতিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৬ ফেব্রুয়ারি, ২০২০ ২৩:৫১

শেষ সময়ে উৎসবের রং

মোস্তফা মতিহার

শেষ সময়ে উৎসবের রং

টিএসসি থেকে দোয়েল চত্বর পর্যন্ত রাস্তার দুই পার্শ্বে জনতার বিশাল সারি। দুই পথ দিয়ে আগতরা ভিড় জমালেন স্বাধীনতার স্মৃতিবিজড়িত সোহরাওয়ার্দী উদ্যানে। উদ্যানের প্রায় আট লাখ বর্গফুটের পরিসর থেকে বই কিনে বইপ্রেমীরা আবার ভিড় জমালেন বাঙালির সৃজন ও মননের প্রতিষ্ঠান বাংলা একাডেমি প্রাঙ্গণে। গতকাল দুই প্রাঙ্গণে জটলা বেঁধে বই কেনার মধ্য দিয়ে অমর একুশে গ্রন্থমেলাকে উৎসবমুখর করে তুলেছিলেন অগণিত বইপ্রেমীরা। স্টলে ও প্যাভিলিয়নে শুধু ভিড়ই ছিল না মেলায় আগত সবার হাতে হাতেই ছিল বই। গতকাল অমর একুশে গ্রন্থমেলার ২৫তম দিনে বিকাল ৩টায় মেলার প্রবেশদ্বার উন্মোচনের পর থেকে বাড়তে থাকে লোকসমাগম আর সন্ধ্যায় তা বিশাল জনসমুদ্রে রূপ নেয়। এদিনের মেলায় ১৫৬টি নতুন বই প্রকাশিত হয়। বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্যমতে, এ পর্যন্ত মোট ৪ হাজার ২৩৯টি নতুন বই প্রকাশিত হয়েছে। প্রকাশনার দিকে এবারের মেলা যেমন এগিয়ে রয়েছে ঠিক তেমনি বিকিকিনির দিকেও অন্যান্যবারের চেয়ে এগিয়ে রয়েছে এবারের বইমেলা।

বইমেলা জুয়েল আইচের জীবনস্মৃতি : গ্রন্থমেলায় প্রকাশিত হডেপণ বিশ^নন্দিত বাঙালি জাদুশিল্পী জুয়েল আইচের স্মৃতিমূলক গ্রন্থ ‘জীবন জয়ের জাদু’। প্রকাশ করেছে জার্নিম্যান বুকস। গতকাল সন্ধ্যায় বইমেলার পঁচিশতম দিনে জার্নিম্যান বুকস-এর প্যাভিলিয়নে বইটির আনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করা হয়। এ সময় জুয়েল আইচের সহধর্মিণী বিপাশা আইচ, প্রকাশক তারিক সুজাত, মুক্তিযোদ্ধা বৈমানিক আলমগীর সাত্তার উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে মাজহারুল ইসলামের লেখা ভ্রমণকাহিনি ‘বজ্র ড্রাগনের দেশে সিকি শতাব্দী আগে’ বইটিরও মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়।

অনন্ত উজ্জ্বলের চাঁদের আলোয় যাযাবর গান : মঙ্গোলিয়ান কবি হাদা সেন্দো’র অনুবাদ কবিতার বই ‘চাঁদের আলোয় যাযাবর গান’। এটি ভাষান্তর করেছেন অনন্ত উজ্জ্বল। প্রচ্ছদ করেছেন মামুন হোসাইন। বইটি পাওয়া যাবে বাতিঘরের ৪৪৩-৪৪৫ নম্বর স্টলে।

ফারুক তাহেরের ‘শুদ্ধ উচ্চারণ ঋদ্ধ আবৃত্তি’ : উচ্চারণ ও আবৃত্তির নানান খুঁটিনাটি বিষয় নিয়ে গবেষণাধর্মী ‘শুদ্ধ উচ্চারণ ঋদ্ধ আবৃত্তি’ বইটি লিখেছেন ফারুক তাহের। প্রচ্ছদ : ধ্রুব এষ। দাম : ৫০০ টাকা। পাওয়া যাবে ঐতিহ্যের স্টলে।

২৩ প্রতিষ্ঠানকে নোটিস : গ্রন্থমেলার নীতিমালার ৭.১ ধারা লঙ্ঘন করায় গত মঙ্গলবার রাতে ২৩টি প্রকাশনা প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর নোটিস দেয় বাংলা একাডেমি। প্রতিষ্ঠানগুলো হলোÑ জয়বাংলা, বঙ্গবন্ধু ফাউন্ডেশন, জয় বাংলা আর্ট গ্যালারি অ্যান্ড স্টুডিও, মাইক্রোস ডিজিটাল, শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর সংগঠন, শিশু সাহিত্য বইঘর, ছোটদের জ্ঞান বিজ্ঞান একাডেমি, ছোটদের মেলা, জনতা প্রকাশ, বাঁধন পাবলিকেশন্স, কালিকলম প্রকাশনা, নবরাগ প্রকাশনী, মেয়র মোহাম্মদ হানিফ স্মৃতি সংসদ, আলগাজী পাবলিকেশন্স, আবিষ্কার, শিশু-কিশোর প্রকাশন, মুক্ত প্রকাশ, শিশু প্রকাশ, কালধারা, মৌ প্রকাশনী, মেধা পাবলিকেশন্স, নিহাল পাবলিকেশন ও অভ্র প্রকাশ।

দুই বই বিক্রিতে নিষেধাজ্ঞা : দিয়ার্ষি আরাগ রচিত ‘নানীর বাণী’ ও ‘দ্য আরেফিন’ নামের দুটি বইয়ের প্রকাশনা ও বিক্রি নিষিদ্ধ করার আদেশ দিয়েছে হাই কোর্ট। সেই সঙ্গে, একুশে বইমেলা থেকে বই দুটি সরিয়ে নিতে বাংলা একাডেমির মহাপরিচালককেও নির্দেশ দেওয়া হয়েছে। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে স্বরাষ্ট্র সচিব, ডিসি-এসপি ঢাকা ও নারায়ণগঞ্জকে নির্দেশ দেওয়া হয়েছে। এই বই দুটি মানুষের ধর্মীয় ও ব্যক্তি স্বাধীনতায় আঘাত করেছে উল্লেখ করে সুপ্রিম কোর্টের আইনজীবী আজহার উল্লাহ ভূঁইয়া আদালতের নজরে আনেন।

কম্বোডিয়ার প্রতিমন্ত্রীর মেলা পরিদর্শন : বিকাল ৪টায় কম্বোডিয়ার পররাষ্ট্র ও আন্তর্জাতিক সহযোগিতা বিষয়ক প্রতিমন্ত্রী ইত সোফিয়ার নেতৃত্বে একটি প্রতিনিধি দল অমর একুশে গ্রন্থমেলা পরিদর্শন করেন। বাংলা একাডেমিতে কম্বোডিয়ান প্রতিনিধি দলকে স্বাগত জানান একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

গুণীজন স্মৃতি পুরস্কার ঘোষণা : বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী গতকাল অমর একুশে গ্রন্থমেলা ২০২০ উপলক্ষে বাংলা একাডেমি পরিচালিত চারটি গুণীজন স্মৃতি পুরস্কার ঘোষণা করেন।

২০১৯ সালে প্রকাশিত বিষয় ও গুণমানসম্মত সর্বাধিক সংখ্যক গ্রন্থ প্রকাশের জন্য কথাপ্রকাশকে চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার-২০২০, ২০১৯ সালে প্রকাশিত গ্রন্থের মধ্যে শৈল্পিক ও গুণমান বিচারে সেরা গ্রন্থ বিভাগে আবুল হাসনাত রচিত প্রত্যয়ী স্মৃতি ও অন্যান্য গ্রন্থের জন্য জার্নিম্যান বুকসকে, মঈনুস সুলতান রচিত জোহানেসবার্গের জার্নাল গ্রন্থের জন্য প্রথমা প্রকাশনকে এবং রফিকুন নবী রচিত স্মৃতির পথরেখা গ্রন্থের জন্য বেঙ্গল পাবলিকেশনসকে মুনীর চৌধুরী স্মৃতি পুরস্কার ২০২০ প্রদান করা হয়। ২০১৯ সালে প্রকাশিত শিশুতোষ গ্রন্থের মধ্য থেকে গুণমান বিচারে সর্বাধিক গ্রন্থ প্রকাশের জন্য পাঞ্জেরী পাবলিকেশন্স লিমিটেডকে রোকনুুজ্জামান খান দাদাভাই স্মৃতি পুরস্কার-২০২০ এবং ২০২০ সালের অমর একুশে গ্রন্থমেলায় অংশগ্রহণকারী প্রকাশনা প্রতিষ্ঠানসমূহের মধ্য থেকে নান্দনিক অঙ্গসজ্জায় সেরা প্রতিষ্ঠান হিসেবে অভিযান (এক ইউনিট), কুঁড়েঘর প্রকাশনী লিমিটেড (২-৪ ইউনিট), বাংলা প্রকাশ (প্যাভেলিয়ন)-কে শিল্পী কাইয়ুম চৌধুরী স্মৃতি পুরস্কার ২০২০ প্রদান করা হয়। আগামী ২৯ ফেব্রুয়ারি অমর একুশে গ্রন্থমেলা ২০২০-এর সমাপনী অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে এসব পুরস্কার পুরস্কারপ্রাপ্তদের হাতে তুলে দেওয়া হবে।

মূলমঞ্চ : বিকাল ৪টায় মূলমঞ্চে অনুষ্ঠিত হয় কামরুল হক রচিত ‘বঙ্গবন্ধু ও সংবাদপত্র : ছয় দফা থেকে গণঅভ্যুত্থান’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ পাঠ করেন সোহরাব হাসান। আলোচনায় অংশ নেন মোরশেদ শফিউল হাসান এবং হারুন হাবীব। সভাপতিত্ব করেন কামাল লোহানী।


আপনার মন্তব্য