শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২৪ মার্চ, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৩ মার্চ, ২০২০ ২৩:৩১

সারা দেশে যত সংকট

দুই প্রবাসীর করোনা শনাক্ত সাদুল্যাপুরে আতঙ্ক, নওগাঁয় ৮৬১ বিদেশফেরতের হদিস নেই বুধবার খুলনা থেকে বাস বন্ধ শিবচরের সঙ্গে ফরিদপুরের পাঁচ ইউনিয়নের যোগাযোগ বিচ্ছিন্ন

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে যত সংকট

করোনাভাইরাস ছড়িয়ে পড়ায় দেশব্যাপী তৈরি হয়েছে নানা মাত্রার সংকট। উদ্বেগ, উৎকণ্ঠা ও আতঙ্ক তৈরি হয়েছে দেশের নানা প্রান্তে। রাজশাহীর পর খুলনায় আগামীকাল বুধবার থেকে দূরপাল্লার বাস চলাচল বন্ধের ঘোষণা দেওয়া হয়েছে। গাইবান্ধার সাদুল্যাপুরে দুই প্রবাসীর করোনা শনাক্ত হওয়ায় এলাকাজুড়ে তৈরি হয়েছে আতঙ্ক। খুলনা  মেডিকেল কলেজ হাসপাতালের চিকিৎসকদের সুরক্ষার জন্য পিপিই না থাকায় ধর্মঘট করেছেন সেখানকার ইন্টার্ন চিকিৎসকরা। রাজশাহীতে লকডাউন ঘোষণার সুপারিশ করেছে স্বাস্থ্য বিভাগ। এর আগে লকডাউন ঘোষণা হওয়া মাদারীপুরের শিবচরের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করেছে ফরিদপুরের একাংশের লোকজন। সারা দেশের প্রতিনিধিদের পাঠানো তথ্যানুসারে, পারসোনাল প্রটেকটিভ ইকুইপমেন্ট (পিপিই) না থাকায় কর্মবিরতিতে আছেন খুলনা মেডিকেল কলেজ (খুমেক) হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা। একই সঙ্গে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ভয়ে জরুরি ছাড়া হাসপাতালে রোগী ভর্তি ও অপারেশন বন্ধ করে দেওয়া হয়েছে। এতে দুর্ভোগ বেড়েছে সাধারণ রোগীদের। গতকাল সরেজমিনে খুমেক হাসপাতালে গিয়ে দেখা যায়, রোগীর স্বজনরা চিকিৎসার কাগজপত্র, এক্স-রে রিপোর্ট নিয়ে ওয়ার্ডগুলোয় অপেক্ষা করলেও চিকিৎসক আসছেন না। এতে গুরুতর অসুস্থ রোগীদের নিয়ে হাসপাতাল ছাড়ছেন স্বজনরা। অন্যদিকে করোনাভাইরাস প্রতিরোধে অনির্দিষ্টকালের জন্য খুলনা থেকে দূরপাল্লার বাস চলাচল বন্ধের ঘোষণা দিয়েছে পরিবহন মালিক-শ্রমিক ঐক্য পরিষদ। আগামীকাল ভোর ৬টা থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। এতে খুলনা থেকে ঢাকা, রাজশাহী, সিলেট, রংপুর, চট্টগ্রামসহ দূরপাল্লার ১০টি রুটে বাস চলাচল বন্ধ থাকবে। পাশাপাশি অবাধ জনসমাগম নিয়ন্ত্রণে আনতে খুলনায় প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত সাত ঘণ্টার জন্য বিপণিবিতান, মার্কেট খোলা রাখার সিদ্ধান্ত নিয়েছেন ব্যবসায়ীরা।

গাইবান্ধা শহরের খাঁপাড়ায় আমেরিকাপ্রবাসী গৃহবধূ ও তার সন্তানের করোনা শনাক্ত হওয়ায় তাদের হোম কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। গাইবান্ধার সিভিল সার্জন ডা. এ বি এম আবু হানিফ জানান, লক্ষণ তত মারাত্মক না হওয়ায় মা ও ছেলেকে গভীর পর্যবেক্ষণে রেখে বাড়িতেই চিকিৎসা দেওয়া হচ্ছে। তবে সাদুল্যাপুর উপজেলার হবিবুল্লাহপুর গ্রামে তারা আত্মীয়ের বাড়িতে ১৩ মার্চ বিয়ের দাওয়াত খেয়ে আসার পর সেই পরিবারের কেউ আক্রান্ত হয়েছেন কি না তা জানতে স্বাস্থ্য পরীক্ষা ও নমুনা সংগ্রহে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) প্রতিনিধি দল ওই গ্রামে আসবে। দলটি গতকাল ঢাকা থেকে রওনা দিয়েছে। সব মিলিয়ে আতঙ্ক বিরাজ করছে সাদুল্যাপুরে। এদিকে রাজশাহীতে লকডাউন দিতে মেয়র ও বিভাগীয় কমিশনারের কাছে সুপারিশ করেছে স্থানীয় স্বাস্থ্য বিভাগ। দুই দিন আগেই এমন সুপারিশ করেছেন বলে জানিয়েছেন বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ডা. গোপেন্দ্রনাথ আচার্য্য। বিদেশ থেকে আসা ব্যক্তিদের সঠিক তালিকা না থাকা এবং তাদের হোম কোরায়েন্টাইনে রাখতে না পারায় এমন সুপারিশ করা হয়েছে। অবশ্য পাঁচ দিন ধরে রাজশাহীর সঙ্গে সারা দেশের বাস চলাচল বন্ধ রয়েছে। সোমবার থেকে রাজশাহীর বড় হাটগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। বাজারগুলোতেও দোকানপাট সীমিতভাবে খোলা রাখা হয়েছে। এসব কিছুর পর এবার লকডাউনের সুপারিশ করল স্বাস্থ্য বিভাগ।

অন্যদিকে মাদারীপুরের শিবচরের সঙ্গে ফরিদপুরের ভাঙ্গার সীমান্তবর্তী তিন ইউনিয়নের যোগাযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। গতকাল বেলা ১১টা থেকে এ আদেশ কার্যকর হয়েছে বলে নিশ্চিত করেছেন ফরিদপুরের পুলিশ সুপার মো. আলিমুজ্জামান। শিবচর আগে থেকে লকডাউন করায় সীমান্তবর্তী ভাঙ্গার তিনটি ইউনিয়নের ক্ষেত্রে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। ফরিদপুরে অনির্দিষ্টকালের জন্য হাট-বাজার বন্ধ ঘোষণা করে গণবিজ্ঞপ্তি জারি করেছে জেলা প্রশাসন।

কুষ্টিয়ার ভেড়ামারায় সুন্নতে খতনা আয়োজনের দায়ে আবদুল হান্নান (৪৫) নামে এক ব্যক্তিকে ৩ হাজার টাকা অর্থদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। চাঁপাইনবাবগঞ্জে করোনাভাইরাস প্রতিরোধে সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে চায়ের দোকানসহ হোটেল-রেস্তোরাঁ বন্ধ করে দিয়েছে পুলিশ। সেই সঙ্গে জনসমাগমও নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। গোপালগঞ্জে কোয়ারেন্টাইন আইন না মানায় ৪০ হাজার টাকা জরিমানা করা হয়েছে দুই প্রবাসীকে। এ ছাড়া হোম কোয়ারেন্টাইন না মানায় ঝালকাঠির রাজাপুরে এক প্রবাসীসহ চার ব্যবসায়ীকে নগদ ৯৫ হাজার টাকা অর্থদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। ঠাকুরগাঁওয়ে চার প্রবাসীকে অর্থদন্ড দেওয়া হয়েছে। নারায়ণগঞ্জের আড়াইহাজারে বিয়ে বন্ধ করে দিয়েছে পুলিশ। পঞ্চগড়ে করোনাভাইরাস আক্রান্ত সন্দেহে এক যুবককে আধুনিক সদর হাসপাতালের আইসোলেশন ইউনিটে ভর্তি করা হয়েছে।

করোনা আতঙ্কে কুমিল্লার হাসপাতালে কমেছে রোগী : করোনাভাইরাস আতঙ্কে কুমিল্লার বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে রোগী কমে গেছে। বিভিন্ন বেসরকারি হাসপাতালের কয়েকজন চিকিৎসক তাদের চেম্বার বন্ধ করে দিয়েছেন। কুমিল্লা মেডিকেল কলেজ (কুমেক) হাসপাতালে রোগীর সংখ্যা কমছে উল্লেখযোগ্য হারে। পরিচালক ডা. মুজিবুর রহমান বলেছেন, করোনাভাইরাস সচেতনতার কারণে সেবাগ্রহীতার সংখ্যা কম।

নোয়াখালীতে চিকিৎসক-নার্সদের চিকিৎসায় অনীহা : প্রটেকটিভ গাউন, হ্যান্ড গ্লাভস, মাস্ক, কেপ, হ্যান্ড স্যানিটাইজারসহ অন্যান্য সামগ্রীর সরবরাহ না থাকায় করোনাভাইরাস আতঙ্কে নোয়াখালীতে চিকিৎসক, নার্সসহ সংশ্লিষ্ট দায়িত্বরতরা চিকিৎসায় অনীহা প্রকাশ করেছেন। সংকট সমাধানে বেসরকারি হাসপাতাল মালিক সমিতি জেলা প্রশাসক বরাবর লিখিত আবেদন জানিয়েছে। দ্রুত সমাধান না হলে গোটা চিকিৎসাসেবা হুমকির মুখে পড়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

মিঠামইনে ইতালিফেরত গ্রেফতার : কিশোরগঞ্জের মিঠামইনে হোম কোয়ারেন্টাইন না মেনে উল্টো পুলিশের বিরুদ্ধে মিথ্যা চাঁদাবাজির অভিযোগ করায় শেখ হোসাইন মো. ইকবাল নামে ইতালিফেরত এক ব্যক্তিকে গতকাল গ্রেফতার করেছে পুলিশ। এ ব্যাপারে এসআই নজরুল ইসলাম বাদী হয়ে ইকবাল, শেখ বাবু আহমেদসহ অজ্ঞাতনামা তিন-চার জনের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মিঠামইন থানায় মামলা করেছেন। মিঠামইনের ঘাগড়া গ্রামের শেখ হোসাইন মো. ইকবাল ৭ মার্চ ইতালি থেকে দেশে ফেরেন। পরে পুলিশের সঙ্গে তিনি তর্কে লিপ্ত হন এবং একপর্যায়ে মারমুখী হয়ে ওঠেন।


আপনার মন্তব্য