বৃহস্পতিবার, ২৩ জুলাই, ২০২০ ০০:০০ টা

দ্রুত বাড়ছে সুস্থতার হার

২৪ ঘণ্টায় শনাক্ত ২৭৪৪ জন, মৃত্যু ৪২, সুস্থ ১৮০৫

নিজস্ব প্রতিবেদক

জুন মাসের তুলনায় জুলাইয়ে এসে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সুস্থতার হার বেড়েছে ৩৫ শতাংশ। জুলাইয়ের ২২ দিনে শনাক্ত রোগী বিবেচনায় গড় সুস্থতার হার দাঁড়িয়েছে ৮৬ শতাংশ। জুনের ৩০ দিনে এই হার ছিল ৫১ শতাংশ।

তবে স্বাস্থ্য অধিদফতরের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, কম নমুনা পরীক্ষার কারণে রোগী শনাক্ত কমে যাওয়ায় জুলাইয়ে এসে দ্রুততার সঙ্গে বেড়েছে সুস্থতার হার। জুনের ৩০ দিনে নমুনা পরীক্ষা হয়েছে ৪ লাখ ৪৬ হাজার ৯১টি। শনাক্ত হয়েছে ৯৫ হাজার ৯৪৯ জন করোনা রোগী। দৈনিক গড়ে পরীক্ষা হয়েছে ১৪ হাজার ৮৭০টি নমুনা, আর করোনা শনাক্ত হয়েছে তিন হাজার ১৯৮ জনের। অন্যদিকে জুলাইয়ের ২২ দিনে পরীক্ষা হয়েছে দুই লাখ ৮২ হাজার ২৭৪টি নমুনা। শনাক্ত হয়েছে ৬৩ হাজার ৯৯৬ জন করোনা রোগী। দৈনিক পরীক্ষা হয়েছে ১২ হাজার ৮৩০টি নমুনা, আর করোনা শনাক্ত হয়েছে দুই হাজার ৯০৯ জনের। জুনের তুলনায় জুলাইয়ে দৈনিক নমুনা পরীক্ষা কমেছে দুই হাজার ৪০টি, রোগী শনাক্ত কমেছে ২৮৯ জন। অথচ জুনে যেখানে গড় সংক্রমণ হার ছিল ২১ দশমিক ৫০ শতাংশ, জুলাইয়ে সেটা বেড়ে দাঁড়িয়েছে ২২ দশমিক ৬৭ শতাংশ। এদিকে গত ২৪ ঘণ্টায় নতুন করে সুস্থ হয়েছেন এক হাজার ৮০৫ জন। একই সঙ্গে ১২ হাজার ৫০টি নমুনা পরীক্ষায় নতুন করে শনাক্ত হয়েছে দুই হাজার ৭৪৪ জন করোনা রোগী। এই সময়ে মারা গেছেন আরও ৪২ জন। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই হাজার ৭৫১ জনে। আর মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে দুই লাখ ১৩ হাজার ২৫৪ জনে। এ পর্যন্ত সুস্থ হয়েছেন এক লাখ ১৭ হাজার ২০২ জন। শুরু থেকে এখন পর্যন্ত শনাক্ত রোগী বিবেচনায় সুস্থতার হার ৫৪ দশমিক ৯৬ শতাংশ। গতকাল স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানান অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি জানান, ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ৩০ জন ও নারী ১২ জন। নমুনা শনাক্তের তুলনায় মৃত্যু হার ১ দশমিক ২৯ শতাংশ। বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত ৪২ জনের মধ্যে দশোর্ধ্ব একজন, ২০ বছরের বেশি বয়সী একজন, ত্রিশোর্ধ্ব তিনজন, চল্লিশোর্ধ্ব তিনজন, পঞ্চাশোর্ধ্ব ১১ জন, ষাটোর্ধ্ব ২৩ জন। বিভাগওয়ারি পরিসংখ্যান অনুসারে মোট করোনায় মৃতদের মধ্যে ২১ জন ঢাকা বিভাগের, আটজন চট্টগ্রাম বিভাগের, তিনজন রাজশাহী বিভাগের, তিনজন সিলেট বিভাগের, দুজন রংপুর বিভাগের, বরিশাল বিভাগের দুজন এবং তিনজন খুলনা বিভাগের রয়েছেন।

২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ২২ দশমিক ৭৭ শতাংশ। এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় শনাক্তের হার ১৯ দশমিক ৯৯ শতাংশ।

আমাদের বিভিন্ন জেলার সংবাদকর্মীরা জানিয়েছেন স্থানীয় পর্যায়ে করোনা সংক্রমণের সর্বশেষ পরিস্থিতি।

সাতক্ষীরা : গত ২৪ ঘণ্টায় সাতক্ষীরায় নতুন করে ২৯ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় আজ পর্যন্ত ৫৬৮ জনের করোনা শনাক্ত হয়েছে। নতুন করে সুস্থ হয়েছে ২৫ জন। মোট সুস্থ হয়েছেন ২৭৪ জন। করোনার উপসর্গ নিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে তিনজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে জেলায় উপসর্গ নিয়ে মারা গেছেন ৩৫ জন। করোনায় মারা গেছেন ১৫ জন।

চাঁদপুর : ২৮টি নমুনা পরীক্ষায় জেলায় নতুন করে ১৮ জনের করোনা শনাক্ত হয়েছে। আক্রান্তের হার ৬৪ শতাংশ। এ নিয়ে মোট শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে এক হাজার ৫৩৭ জনে। মোট মারা গেছেন ৭১ জন।

বাগেরহাট : জেলায় গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৪২ জনের শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ নিয়ে বাগেরহাট জেলায় শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৪৭৫ জনে। এর মধ্যে ১০ জনের মৃত্যু হয়েছে। ২৯২ জন সুস্থ হয়েছেন।

গাজীপুর : গত ২৪ ঘণ্টায় নতুন করে ১২ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে গাজীপুরে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে চার হাজার ৯০ জনে। এ পর্যন্ত জেলায় সুস্থ হয়েছেন দুই হাজার ৬৪৮ জন। মারা গেছেন ৫০ জন।

ঝিনাইদহ : করোনায় আক্রান্ত হয়ে গত দুই দিনে দুজনের মৃত্যু হয়েছে। ২৪ ঘণ্টায় জেলায় নতুন করে আরও ১৮ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে ঝিনাইদহে শনাক্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৬৮২ জনে। মোট সুস্থ হয়েছেন ২৫০ জন। মারা গেছেন ১৩ জন।

দিনাজপুর : ২৪ ঘণ্টায় একজন মৃতসহ ৩৬ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় শনাক্ত রোগীর সংখ্যা এক হাজার ২৭৪ জনে। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৭৬৬ জন।

কুমিল্লা : জেলায় নতুন করে ৩০ জনের করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে জেলায় মোট করোনা শনাক্ত হয়েছে পাঁচ হাজার ৩০ জনের। এ পর্যন্ত সুস্থ হয়েছে তিন হাজার ৫০ জন। মারা গেছেন ১৩০ জন। এ ছাড়া ২৪ ঘণ্টায় করোনার উপসর্গ নিয়ে কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে তিনজনের মৃত্যু হয়েছে।

রাজশাহী : রাজশাহী বিভাগে নতুন করে ২১২ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এদের মধ্যে ৭১ জনের বাড়ি রাজশাহীতে। এ ছাড়া নওগাঁর ২ জন, নাটোরের ১ জন, জয়পুরহাটে ৪ জন, বগুড়ার ৮৪ জন, সিরাজগঞ্জের ৪৭ জন এবং পাবনার ৩ জন শনাক্ত হয়েছেন। রাজশাহী বিভাগে এখন মোট আক্রান্তের সংখ্যা ১০ হাজার ৬৮৯ জন। এর মধ্যে সর্বোচ্চ ৪ হাজার ৩১১ জন শনাক্ত হয়েছেন বগুড়ায়। এ ছাড়া বিভাগে ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২৬৪ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৪ হাজার ৮৫৬ জন।

ব্রাহ্মণবাড়িয়া : জেলায় করোনায় আক্রান্ত হয়ে আবু বক্কর খান নামে এক মুক্তিযোদ্ধার মৃত্যু হয়েছে। জেলায় এখন পর্যন্ত এক হাজার ৭৮৫ জনের করোনা শনাক্ত করা হয়েছে। মারা গেছেন ৩০ জন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর