শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২২ সেপ্টেম্বর, ২০২০ ২৩:১৯

৪০০ ট্রাক পিঁয়াজ ফিরিয়ে নিয়েছে ভারত

প্রতিদিন ডেস্ক

চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ বন্দর দিয়ে রপ্তানি বন্ধ করে ৪০০ ট্রাক পিঁয়াজ ফিরিয়ে নিয়েছে ভারত। এসব পিঁয়াজ  টেন্ডারের মাধ্যমে আনা হয়েছিল। বাংলাদেশে রপ্তানি করার জন্য পিঁয়াজের ট্রাকগুলো ভারতের মহদীপুর বন্দরে আনা হয়েছিল। চার শতাধিক ট্রাকের মধ্যে মাত্র ৮ ট্রাক পিঁয়াজ তারা  সোনামসজিদ বন্দরে পাঠায়। এরপরই রপ্তানি বন্ধ করে দেয়। ওই ৮ ট্রাক পিঁয়াজের তিন ভাগের একভাগই পচা বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।   সোনামসজিদ স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের আ. আওয়াল জানান, বন্দরে প্রবেশের অপেক্ষায় থাকা  পিঁয়াজ ভারত ফিরিয়ে নিচ্ছে। মহদীপুর বন্দরে হাতেগোনা কয়েকটি ট্রাকে থাকা পিঁয়াজ নষ্ট হওয়ার ভয়ে স্থানীয় আড়তগুলোতে খালাস করা হলেও আটকেপড়া বাকি সব পিঁয়াজ বন্দর থেকে সরিয়ে ফেলে ভারতীয় কর্তৃপক্ষ। এতে করে এ বন্দর দিয়ে আর বাংলাদেশে পিঁয়াজ প্রবেশের সম্ভাবনা নেই।

নেত্রকোনায় পিঁয়াজের বাজারে মোবাইল কোর্ট : নেত্রকোনা প্রতিনিধি  জানান, নেত্রকোনায় বিভিন্ন পিঁয়াজের আড়তে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ এর আওতায় মোবাইল কোর্ট পরিচালনা করেছে জেলা প্রশাসন। গতকাল দুপুরে জেলা শহরের ছোট বাজার পৌর সুপার মার্কেটে এ অভিযান পরিচালিত হয়। পুলিশের টিমসহ অভিযান পরিচালনা করেন সহকারী কমিশনার ও মোবাইল কোর্টের নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহছেন উদ্দিন ও শায়লা সাইদ ত্বন্বী। এ সময় অনেক ব্যবসায়ী বাজার মূল্য তালিকার চেয়ে অতিরিক্ত দামে পিঁয়াজ বিক্রি এবং সেই চালান দেখাতে না পারায় বেশ কজনকে জরিমানা করা হয়।

কুড়িগ্রামে পিঁয়াজের দাম কমায় স্বস্তি : কুড়িগ্রাম প্রতিনিধি জানান, কুড়িগ্রামে পিঁয়াজের দাম কমতে শুরু করেছে। ফলে ক্রেতাদের মধ্যে কিছুটা স্বস্তি ফিরে এসেছে। জেলা সদরসহ জেলার অনেক বাজারে ১০০ টাকা ও ৯০ টাকার পিঁয়াজের দাম কমে তা বিক্রি হতে দেখা যায় ৬০ থেকে ৭০ টাকায়। তাছাড়া ভারতের পিঁয়াজ বিক্রি হচ্ছে ৫৫-৬০ টাকায়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর