শিরোনাম
প্রকাশ : শনিবার, ২৪ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ২৩ অক্টোবর, ২০২০ ২৩:৩১

সোয়া ৪ কোটি সংক্রমণ নিয়ে ইউরোপ-আমেরিকায় দাপিয়ে বেড়াচ্ছে করোনা

প্রতিদিন ডেস্ক

মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাসে এ পর্যন্ত বিশ্বব্যাপী সংক্রমিতের সংখ্যা অন্তত সোয়া ৪ কোটি হয়েছে। মৃত্যুর সংখ্যা হয়েছে অন্তত ১১ লাখ ৪৫ হাজার। এ ভাইরাস এখন যুক্তরাষ্ট্র এবং ইউরোপে দাপিয়ে বেড়াচ্ছে। ইউরোপে এটি দ্বিতীয় ধাক্কা।

ওয়ার্ল্ডোমিটারের হিসাব অনুযায়ী, গত বৃহস্পতিবার এক দিনেই বিশ্বে এ ভাইরাসে সংক্রমিত হন ৪ লাখ ৭৮ হাজার ৫২ জন এবং মারা যান ৬ হাজার ৪৭৬ জন। এরমধ্যে ইউরোপে সংক্রমিত হন ২ লাখ ১৭ হাজার ৩৭০ জন এবং মারা যান ১ হাজার ৮০২ জন। যুক্তরাষ্ট্রে এদিন সংক্রমিত হন ৭৪ হাজার ৩০১ জন এবং মারা যান ৯৭৩ জন। এ ছাড়া ভারতে এদিন সংক্রমিত হন ৫৪ হাজার ৮৮২ জন এবং মারা যান ৬৮৩ জন। ব্রাজিলে সংক্রমিত হন ৩১ হাজার ৯৮৫ জন এবং মারা যান ৫০৩ জন। রাশিয়ায় সংক্রমিত হন ১৫ হাজার ৯৭১ জন এবং মারা যান ২৯০ জন।

ইউরোপে দিনে রোগী বাড়ছে দ্বিগুণ : সংক্রমণের ঊর্ধ্বগতিতে হিমশিম খাওয়া ইউরোপে এক দিনেই ২ লাখের বেশি কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে। ১০ দিনের ব্যবধানে মহাদেশটিতে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যাও দ্বিগুণ হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ইউরোপে গত ১২ অক্টোবর প্রথমবারের মতো এক দিনে শনাক্ত রোগীর সংখ্যা ১ লাখ অতিক্রম করেছিল। বৃহস্পতিবার তা দ্বিগুণ হলো। মহাদেশটিতে এখন এক দিনে যত রোগী শনাক্ত হচ্ছে তা ভারত, ব্রাজিল ও যুক্তরাষ্ট্রে এক দিনে শনাক্ত রোগীর যোগফলের চেয়েও বেশি। সংক্রমণের প্রথম ঢেউয়ের তুলনায় এবার শনাক্তকরণ পরীক্ষার সংখ্যা বেশি হওয়ায় রোগী বেশি মিলছে বলে ধারণা করা হচ্ছে। বৃহস্পতিবার ইতালি, অস্ট্রিয়া, ক্রোয়েশিয়া, স্লোভেনিয়া ও বসনিয়ার মতো ইউরোপের মধ্য দক্ষিণ ও দক্ষিণাঞ্চলের অনেক দেশেই এক দিনে সর্বোচ্চ রোগী শনাক্ত হয়েছে। রয়টার্সের হিসাব অনুযায়ী, বৃহস্পতিবার পর্যন্ত বিশ্বে যত কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে, তার ১৯ শতাংশই ইউরোপের। নতুন করোনাভাইরাসে বিশ্বজুড়ে মৃত্যুর ২২ শতাংশেরও সাক্ষী হয়েছে এ মহাদেশ। ইউরোপের পশ্চিমাঞ্চলীয় দেশ ফ্রান্সে বৃহস্পতিবার রেকর্ড ৪১ হাজার ৬২২ জনের দেহে প্রাণঘাতী ভাইরাসের উপস্থিতি মিলেছে। সংক্রমণের হার কমাতে দেশটির প্রধানমন্ত্রী জঁ ক্যাসটেক্স নতুন করে আরও আরও এলাকায় কারফিউ জারি করেছেন। নেদারল্যান্ডসে ২৪ ঘণ্টার ব্যবধানে রেকর্ড ৯ হাজারের বেশি কভিড-১৯ রোগী শনাক্ত হয়েছে বলে জানিয়েছে দেশটির ন্যাশনাল ইনস্টিটিউট ফর পাবলিক হেলথ (আরআইভিএম)। জার্মানিতেও বৃহস্পতিবার প্রথমবারের মতো এক দিনে ১০ হাজারের বেশি মানুষের দেহে ভাইরাসের উপস্থিতি শনাক্ত হয়েছে। দেশটি এরই মধ্যে বাসিন্দাদের সুইজারল্যান্ড, আয়ারল্যান্ড, পোল্যান্ড, অস্ট্রিয়ার বেশিরভাগ এলাকা ও রোমসহ ইতালির কিছু অংশে ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর