শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
এবার হচ্ছে না বই উৎসব

শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ১৪ নভেম্বর পর্যন্ত বাড়ল

নিজস্ব প্রতিবেদক

করোনাভাইরাস মহামারীর মধ্যে শিক্ষাপ্রতিষ্ঠানে চলমান ছুটি আগামী ১৪ নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করেছে সরকার। তবে স্বাস্থ্যবিধি মেনে নানান বিষয় পর্যালোচনা করে খুবই সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারেও চিন্তা চলছে। গতকাল দুপুরে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের স্বাস্থ্য ঝুঁকিকে বিবেচনায় নিয়ে গত ১৭ মার্চ থেকে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে। আমরা বেশ কিছু তথ্য সংগ্রহ করার চেষ্টা করছি। আমরা আগামী দুই সপ্তাহের মধ্যে চেষ্টা করে দেখব পরিস্থিতি যদি অনুকূলে হয়, তবে সীমিত পরিসরে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো খোলার চেষ্টা করতে পারি। তবে সবকিছুই নির্ভর করবে করোনা পরিস্থিতি কেমন হয় তার ওপর। সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এ বছর যাদের এইচএসসি দেওয়ার কথা ছিল তারা পুরো সিলেবাস শেষ করে সম্পূর্ণ প্রস্তুতি নিয়েছিল। আগামী বছর যারা এসএসসি ও এইচএসসি পরীক্ষা দেবে, তাদের পড়াশোনায় কিছুটা হলেও ব্যাঘাত হয়েছে। আট-নয় মাস তারা ক্লাস করতে পারেনি। তাদের কথা বিবেচনায় নিয়ে সীমিত পরিসরে হলেও পরীক্ষার আগ পর্যন্ত যদি সময় দেওয়া যায়, নির্ধারিত যে সিলেবাস, তা তারা হয়তো সম্পন্ন করতে পারবে। যদিও নানাভাবে ক্লাস করাচ্ছি। এরপরেও সীমিত পরিসরে হলেও তাদের ক্লাসরুমে নিয়ে এসে যেখানে যেখানে সমস্যাগুলো আছে তা দূর করতে চাই। আগামী বছরের ফেব্রুয়ারিতে এসএসসি পরীক্ষা নেওয়া সম্ভব হবে বলেও আশা করছেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, আমরা আশা করি এসএসসি পরীক্ষা পেছাতে হবে না। যদি প্রয়োজন হয় পরিস্থিতির কারণে, তবে শিক্ষার্থীদের স্বার্থ বিবেচনা করে তাদের স্বাস্থ্যঝুঁকির বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হবে। প্রতি বছর যেভাবে বই উৎসব করা হয়, সেখানে সব শিক্ষার্থী উপস্থিত থাকে। এবার করোনার কারণে, স্বাস্থ্যঝুঁকির কারণে আমরা সমাবেশ করে শিক্ষার্থীদের হাতে বই তুলে দিতে পারব না।

 বিকল্প চিন্তা করে কীভাবে প্রতিটি শিক্ষার্থীর হাতে বই  পৌঁছে  দেওয়া যায় সেই বিষয়ে আমরা চিন্তাভাবনা করব। করোনার কারণে আটকে থাকা ১৬তম শিক্ষক নিবন্ধনের পরীক্ষার ফল শিগগিরই প্রকাশ করা হবে। প্রসঙ্গত, দেশে করোনাভাইরাসের প্রকোপ ঠেকাতে গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। করোনার কারণে ইতিমধ্যে প্রাথমিকের সমাপনী, জেএসসি-জেডিসি, এইচএসসি পরীক্ষা বাতিল করা হয়েছে। বাতিল করা হয়েছে মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের বার্ষিক পরীক্ষাও।

সর্বশেষ খবর