শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০২

কৃষি

৫০০ কোটি টাকার টমেটোর ব্যবসা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

৫০০ কোটি টাকার টমেটোর ব্যবসা

রাজশাহী বিভাগে সবচেয়ে বেশি টমেটো উৎপাদন হয় রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে। মাত্র তিন মাসে রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে ৫০০ কোটি টাকার মতো টমেটোর ব্যবসা হয়। টমেটো উৎপাদনকে কেন্দ্র করে এ সময় প্রচুর মানুষের কর্মসংস্থানও হয়। টমেটো উৎপাদন লাভজনক হওয়ায় তাই প্রতি বছর টমেটো চাষ বাড়ছে। এছাড়া আগাম টমেটো উৎপাদনে রাজশাহীর টমেটো দেশের মধ্যে শীর্ষে হওয়ায় প্রতি বছর ঢাকা, চট্টগ্রাম, সিলেট, ময়মনসিংহসহ দেশের বিভিন্ন স্থান থেকে পাইকাররা এসে সরাসরি কৃষকদের জমি থেকে টমেটো কিনেন। তারপর দেশের বিভিন্ন স্থানে বিক্রির জন্য পাঠান। কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য মতে, রাজশাহীতে গত সাত বছরে মোট ১৫ হাজার ৯৮৮ হেক্টর জমিতে টমেটোর চাষ হয়েছে। মোট টমেটো উৎপাদন হয়েছে ৩ লাখ ৫১ হাজার ৯৫৬ মেট্রিক টন। গত সাত বছরের তুলনায় এ বছর রাজশাহীতে টমেটোর আবাদ বেশি হয়েছে। এ বছর রাজশাহীতে তিন হাজার ৬৬০ হেক্টর জমিতে টমেটোর চাষ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭৬ হাজার ২৫০ মেট্রিক টন। গত বছর দুই হাজার ৯২৫ হেক্টর জমিতে ৬৬ হাজার ৩৬২ মেট্রিক টন টমেটো উৎপাদন হয়েছে।

ঢাকার খামারবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদফতরের তথ্য মতে, রাজশাহী বিভাগে রাজশাহীর পরই চাঁপাইনবাবগঞ্জে সবচেয়ে বেশি টমেটো উৎপাদন হয়। গত বছর চাঁপাইনবাবগঞ্জে এক হাজার ৭১৫ হেক্টর জমিতে ৩৩ হাজার ৯৪০ মেট্রিক টন টমেটো উৎপাদন হয়েছিল। এ বছর ২ হাজার ১০ হেক্টর জমিতে টমেটোর চাষাবাদ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৫০ হাজার ২৫০ মেট্রিক টন।

রাজশাহীতে ৭৬ হাজার ২৫০ মেট্রিক টন এবং চাঁপাইনবাবগঞ্জে ৫০ হাজার ২৫০ মেট্রিক টন উৎপাদন ধরলে মোট উৎপাদন হচ্ছে ১ লাখ ২৬ হাজার ৫০০ মেট্রিক টন। গড়ে ৪০ টাকা কেজি হিসেবে টমেটোর দাম হয় ৫০৬ কোটি টাকা।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শামসুল হক জানান, শীতকালীন সবজি হিসেবে আগাম টমেটো চাষের জন্য রাজশাহীর টমেটো দেশের মধ্যে সবচেয়ে বেশি এগিয়ে আছে। আগাম বলে এই অঞ্চলের চাষিরা দামও ভালো পায়। চাঁপাইনবাবগঞ্জের কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক নজরুল ইসলাম জানান, চাঁপাইনবাবগঞ্জেও টমেটো চাষ করে কৃষকরা লাভবান হচ্ছেন। অল্প জমিতে চাষাবাদ, বেশি লাভের জন্য টমেটো চাষের বিকল্প নেই। গোদাগাড়ীর সরমংলা গ্রামের কৃষক তৌহিদুল ইসলাম দুই বিঘা জমিতে টমেটো চাষ করেছিলেন। তিনি জানান, ৯০ সাল থেকে রাজশাহীর গোদাগাড়ীতে প্রচুর টমেটোর উৎপাদন শুরু হয়। টমেটো চাষের তিন মাস এবং বাজারজাতকরণের দুই মাসে প্রচুর শ্রমিকের প্রয়োজন হয়। ফলে টমেটো উৎপাদন ও বিপণনের সঙ্গে প্রচুর মানুষকে জড়িত থাকতে হয়।


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর