শিরোনাম
প্রকাশ : রবিবার, ২১ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২০ ফেব্রুয়ারি, ২০২১ ২২:৫৯

কাশ্মীরে বাংলাদেশসহ ২৪ দেশকে পর্যটনে বিনিয়োগের প্রস্তাব

নয়াদিল্লি প্রতিনিধি

বাংলাদেশসহ ২৪টি দেশকে কাশ্মীরে পর্যটনে পুঁজি নিয়োগের প্রস্তাব দিয়েছে ভারত সরকার। বৃহস্পতিবার ২৪ দেশের দূতাবাস-প্রধানরা দুই দিন কাশ্মীর সফর করেন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব গতকাল রাতে সাংবাদিকদের বলেন, দিল্লিতে অবস্থিত দূতাবাস-প্রধানরা দুই দিন ধরে কাশ্মীরে তৃণমূল স্তরে গণতন্ত্র শক্তিশালী হওয়া পর্যবেক্ষণ করেছেন। এ জন্য তাদের প্রস্তাব দেওয়া হয়েছে পরিবর্তিত পরিস্থিতিতে তারা কাশ্মীরে বাণিজ্যের জন্য পুঁজি নিয়োগ করতে পারেন। তারা জানিয়েছেন নিজ দেশের নেতৃত্বের সঙ্গে কথা বলে সিদ্ধান্ত নেবেন।

দূতাবাস-প্রধানের মধ্যে বাংলাদেশের হাইকমিশনার মোহাম্মদ ইমরান এবং ওআইসিভুক্ত রাষ্ট্রের দূতাবাস-প্রধান, বেলজিয়াম, ব্রাজিল, চিলি, কিউবা, ফিনল্যান্ড, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, ঘানা, ইতালি, আয়ারল্যান্ড, কিরগিজস্তান, মালয়েশিয়া, মালাই, নেদারল্যান্ডস, পর্তুগাল, সেনেগাল, স্পেন, সুইডেন ও তাজিকিস্তান। মুখপাত্র বলেন, ‘এ সফরের উদ্দেশ্য দূতাবাস-প্রধানদের তৃণমূল স্তরে কাশ্মীরের প্রকৃত অবস্থা সম্পর্কে একটা ধারণা দেওয়া। সবারই আগ্রহ ছিল কাশ্মীরের রাজনৈতিক ও গণতান্ত্রিক পরিস্থিতি ও পরিবেশ সম্পর্কে সঠিক চিত্র পাওয়া। স্থানীয় নির্বাচনের পরে কাশ্মীর পরিস্থিতির উন্নতি সম্পর্কে তারা সরেজমিন পরিদর্শন করেন।’ এরা মধ্য কাশ্মীরের বড়গাঁওতে ‘ব্লক দিবস’-এ অংশ নেন। যেখানে নির্বাচিত প্রতিনিধিরা এসে বাস্তব পরিস্থিতি সম্পর্কে অবহিত করেন।

এরা শ্রীনগরে স্থানীয় প্রশাসন ছাড়াও সাধারণ মানুষ ও নির্বাচিত প্রতিনিধিদের সঙ্গে বার্তালাপ করেন। পরে বিখ্যাত হযরতবাল মসজিদ পরিদর্শন করেন। পরে নিরাপত্তা পরিস্থিতি সম্পর্কে চিনার সদর দফতরে ব্রিফিং হয়েছে। মুখপাত্র জানান, সফরের শেষ দিনে রাষ্ট্রদূতেরা জম্মুতে যান। সেখানে লেফটেন্যান্ট গভর্নর মনোজ যোশীর সঙ্গে মিলিত হন।