শিরোনাম
প্রকাশ : মঙ্গলবার, ২০ এপ্রিল, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২০ এপ্রিল, ২০২১ ০০:০৪

করোনার নতুন ধরন রুখতে টিকা আনছে অ্যাস্ট্রাজেনেকা

প্রতিদিন ডেস্ক

করোনার নতুন ধরন হিসেবে চিহ্নিত দক্ষিণ আফ্রিকার ধরনের বিরুদ্ধে একটি পরিবর্তিত সংস্করণের টিকা আনছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা। চলতি বছরের শেষ নাগাদ এই টিকা আসতে পারে। অ্যাস্ট্রাজেনেকার এক কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। সূত্র : রয়টার্স। অ্যাস্ট্রাজেনেকা ব্রিটিশ-সুইডিশ ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান। তারা যুক্তরাজ্যের বিখ্যাত অক্সফোর্ড ইউনিভার্সিটির সঙ্গে যৌথভাবে করোনার একটি টিকা উদ্ভাবন করেছে। গত বছরের ডিসেম্বরে যুক্তরাজ্য প্রথম অক্সফোর্ড- অ্যাস্ট্রাজেনেকার করোনার টিকা ব্যবহারের অনুমোদন দেয়। এখন বিশ্বের বিভিন্ন দেশে এ টিকার প্রয়োগ চলছে।

অ্যাস্ট্রাজেনেকার অস্ট্রিয়ার কান্ট্রি ম্যানেজার সারা ওয়াল্টার্স এক সাক্ষাৎকারে বলেছেন, করোনার দক্ষিণ আফ্রিকার ধরনের (ভ্যারিয়েন্ট) বিরুদ্ধে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার পরিবর্তিত সংস্করণের টিকা ২০২১ সালের শেষ নাগাদ ব্যবহারের জন্য প্রস্তুত হতে পারে।

সারা ওয়াল্টার্সের সাক্ষাৎকারটি অস্ট্রিয়ার ভিয়েনা থেকে প্রকাশিত জার্মান ভাষার একটি দৈনিকে গত রবিবার প্রকাশিত হয়।

প্রসঙ্গত, গবেষণা এখন পর্যন্ত যে ইঙ্গিত দিচ্ছে, তা হলো- দক্ষিণ আফ্রিকায় শনাক্ত করোনার অধিক সংক্রামক ধারাটির বিরুদ্ধে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার বিদ্যমান টিকা কম কার্যকর। তবে এ প্রসঙ্গে সারা ওয়াল্টার্স বলেছেন, এ ব্যাপারে একটা চূড়ান্ত উপসংহারে যাওয়ার মতো যথেষ্টসংখ্যক গবেষণা এখন পর্যন্ত  নেই। তবুও সম্ভাব্য প্রয়োজনের কথা মাথায় রেখে অক্সফোর্ড ইউনিভার্সিটি ও অ্যাস্ট্রাজেনেকা ইতিমধ্যে করোনার দক্ষিণ আফ্রিকার ধরনটির বিরুদ্ধে একটি পরিবর্তিত সংস্করণের টিকা নিয়ে কাজ শুরু করেছে বলে জানান সারা ওয়াল্টার্স। তিনি বলেন, পরিবর্তিত সংস্করণের এই টিকা চলতি বছরের শেষ নাগাদ তৈরি হয়ে যাবে বলে তারা আশা করছেন।