শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৬ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৫ মে, ২০২১ ২৩:৪২

শ্রদ্ধায় সিক্ত কবি নজরুল

সাংস্কৃতিক ও বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

শ্রদ্ধায় সিক্ত কবি নজরুল
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে গতকাল ফুলেল শ্রদ্ধা -বাংলাদেশ প্রতিদিন
Google News

প্রেম আর দ্রোহকে তিনি এক সুতোয় বেঁধেছিলেন, মানবতার জয়ধ্বনি উচ্চারণ করে বলেছিলেন, ‘মম এক হাতে বাঁকা বাঁশের বাঁশরী আর এক হাতে রণত‚র্য’। তিনি বাংলাদেশের জাতীয় কবি কাজী নজরুল ইসলাম। মানুষকে শোষণমুক্ত করার জন্য নিজের সৃজনশীলতায় গড়ে তুলেছিলেন প্রতিবাদের দুর্গ। যার কারণে মানবতার কবির প্রতি ভক্ত, সুহৃদ ও স্বজনদের ভালোবাসা সীমাহীন। তাই তো গতকাল ১২২তম জন্মজয়ন্তীতে শ্রদ্ধা ও ভালোবাসার অশ্রুতে সিক্ত হয়ে কবির সমাধিতে ফুলের চাদর বিছিয়ে দিলেন ভক্ত ও অনুরাগীরা।

এদিন সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের পাশে সমাধিতে ফুল দিয়ে তাঁকে স্মরণ করে বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। একে একে শ্রদ্ধা জানায় সংস্কৃতি মন্ত্রণালয়, ঢাকা বিশ্ববিদ্যালয়, নজরুল একাডেমি, জাতীয় জাদুঘর, বাংলাদেশ আওয়ামী লীগ, বিএনপিসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন।

সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে পুষ্পস্তবক প্রদানের মধ্য দিয়ে শুরু হয় শ্রদ্ধাঞ্জলি পর্ব। আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিএনপির পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য মুক্তিযোদ্ধা আবদুস সালাম। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন উপাচার্য মোহাম্মদ আখতারুজ্জামানসহ অন্য শিক্ষকরা। উপস্থিত ছিলেন কবি পরিবারের সদস্যরাও। অন্যদিকে কবির জন্মজয়ন্তীতে ভার্চুয়াল অনুষ্ঠানের আয়োজন করে ছায়ানট, শিল্পকলা একাডেমি, বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ, আন্তর্জাতিক নজরুল চর্চা কেন্দ্রসহ বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন ও প্রতিষ্ঠান। এ ছাড়া আওয়ামী লীগ সাংস্কৃতিকবিষয়ক উপকমিটি, মহানগরী দক্ষিণ আওয়ামী লীগ, সম্মিলিত সাংস্কৃতিক জোট, জাসদ, বাসদ, ন্যাপ, জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস), বঙ্গবন্ধু গবেষণা পরিষদ, গ্রন্থাগার অধিদফতর, জাতীয় কবিতা পরিষদ, জয় বাংলা সাংস্কৃতিক ঐক্যজোট, কবি নজরুল ইনস্টিটিউট, স্বপ্ন সাহিত্য চর্চা, নজরুল চর্চা কেন্দ্র-বাঁশরী ও প্রাচ্যবাংলার পক্ষ থেকে শ্রদ্ধা জানানো হয় কবির সমাধিতে। কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২২তম জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে কুমিল্লা জেলা প্রশাসনের উদ্যোগে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। সকাল ৯টায় কুমিল্লা শিল্পকলা একাডেমি চত্বরে তাঁর প্রতিকৃতি ‘চেতনায় নজরুল’-এ পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় জেলা প্রশাসন, নজরুল পরিষদ, নজরুল ইনস্টিটিউট কুমিল্লা কেন্দ্রসহ বিভিন্ন সংগঠন কবির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন। উপস্থিত ছিলেন কুমিল্লা জেলা প্রশাসক মো. কামরুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শাহাদাত হোসেন, কুমিল্লা জেলা কালচারাল অফিসার আয়াজ মাবুদ, নজরুল গবেষক ড. আলী হোসেন চৌধুরী, শিক্ষাবিদ অধ্যক্ষ সফিকুর রহমান, নাট্য সংগঠক শাহজাহান চৌধুরীসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন, শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী ও নজরুলপ্রেমীরা। অন্যদিকে সকাল ১০টায় মুরাদনগর উপজেলা স্বেচ্ছাসেবক লীগের পক্ষে নজরুলের স্মৃতিবিজড়িত দৌলতপুর গ্রামে তাঁর প্রথম স্ত্রীর বাড়ির স্মৃতিফলকে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়।

এতে উপস্থিত ছিলেন মুরাদনগর উপজেলার চেয়ারম্যান ড. আহসানুল আলম সরকার কিশোরসহ অন্য নেতৃবৃন্দ। সন্ধ্যায় জেলা প্রশাসনের পক্ষ থেকে ভার্চুয়াল আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহার। সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. কামরুল হাসান।

প্রসঙ্গত, কবি কাজী নজরুল ইসলাম তাঁর জীবনের গুরুত্বপূর্ণ ১১ মাস কুমিল্লায় অতিবাহিত করেন। দুই বিয়ে, উল্লেখযোগ্য কবিতা-গান রচনাসহ কুমিল্লায় অসংখ্য স্মৃতি রয়েছে তাঁর।

এই বিভাগের আরও খবর