শিরোনাম
প্রকাশ : শুক্রবার, ২৮ মে, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২৭ মে, ২০২১ ২৩:৫০

হোটেল বুকিংয়ে সহায়তা দিচ্ছে না সৌদি এয়ার প্রবাসীদের বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক

হোটেল বুকিংয়ে সহায়তা দিচ্ছে না সৌদি এয়ার প্রবাসীদের বিক্ষোভ
Google News

প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার কারণে হোটেল বুকিংয়ের ব্যাপারে কোনো সহায়তা দিচ্ছে না সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস। এতে ভোগান্তিতে পড়েছেন সৌদি আরবগামী বাংলাদেশি কর্মীরা। গতকাল রাজধানীর কারওয়ান বাজারে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস অফিস ও বিমানবন্দরের সামনে বহুসংখ্যক সৌদি আরবগামী কর্মীকে হোটেল বুকিংয়ের জন্য ঘুরতে দেখা গেছে। তবে তাদের সাহায্য করার মতো কাউকে না পেয়ে তারা বিক্ষোভ করেন।

কয়েকজনের সঙ্গে কথা বললে জানান, হোটেল বুকিংয়ের বিষয়ে সৌদি এয়ারলাইনস তাদের দায়িত্ব এড়িয়ে যাচ্ছে। এদিকে নয় দিন বন্ধ থাকার পর আগামীকাল থেকে আবারও সৌদি আরবে ফ্লাইট পরিচালনা করবে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। সৌদি আরব যেতে হলে নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে হোটেল বুকিংয়ের জন্য এ বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। জানা গেছে, করোনাভাইরাসের সংক্রমণ বাড়ার কারণে সৌদি আরবে যেতে হলে সাত দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার জন্য হোটেল বুকিং এবং মেডিকেল ইনস্যুরেন্সের দরকার হচ্ছে। ফলে ভোগান্তিতে পড়তে হচ্ছে সৌদি আরবগামী প্রবাসী কর্মীদের। সৌদি আরব কর্তৃপক্ষ জানিয়েছেন, এ আইন ভাঙলে তাকে দেশে পাঠিয়ে দেওয়া হবে এবং মধ্যপ্রাচ্যের দেশটিতে প্রবেশ নিষিদ্ধ করা হবে। বায়রার সাবেক অর্থ সচিব এবং বাংলাদেশের রিক্রুটিং এজেন্সি ওয়েলফেয়ার অর্গানাইজেশনের সভাপতি ফখরুল ইসলাম জানান, হোটেল বুকিংয়ের জটিলতার কারণে অনেক অভিবাসী শ্রমিক নির্ধারিত সময়ে সৌদি আরবে যেতে পারবেন না। এর ফলে অনেকের ভিসার মেয়াদ শেষ হয়ে যাবে।

রিক্রুটিং এজেন্সি ঐক্য পরিষদের সভাপতি টিপু সুলতান বলেন, বর্তমান পরিস্থিতিতে প্রবাসী শ্রমিকদের হোটেল বুকিংয়ে সহায়তা করার জন্য প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের এগিয়ে আসা উচিত।