শনিবার, ৫ জুন, ২০২১ ০০:০০ টা

দিনাজপুরে এবার লিচুর বাজার চড়া

রিয়াজুল ইসলাম, দিনাজপুর

দিনাজপুরে এবার লিচুর বাজার চড়া

অন্যরকম মিষ্টি ও রসালো স্বাদের লাল টসটসে দেশসেরা দিনাজপুরী লিচুর এবার ফলন কম, দামেও চড়া। বৈশ্বিক জলবায়ু উষ্ণায়নের প্রভাবে দিনাজপুরে এবার লিচুর ফলন এবং পুষ্ট কম হয়েছে বলে জানান উদ্ভিদবিদরা। বিভিন্ন জাতের লিচুর মধ্যে বেদানা, বোম্বাই, মাদ্রাজি, চায়না-থি, কাঁঠালি আর দেশি লিচু এখন বাজারে। বৃষ্টির অভাব ও প্রখর রোদে লিচুর রং জ্বলে গেছে, পরিপুষ্টতা হয়নি। এরপরও বাজারে কদরের কমতি নেই।

বর্তমানে বাজারে প্রতি ১০০ লিচু বিক্রি হচ্ছে মাদ্রাজি ২০০-৩৫০ টাকা, বোম্বাই ৩০০-৩৫০ টাকা, বেদানা ৪০০-৭০০ টাকা এবং চায়না-থ্রি লিচু বিক্রি হচ্ছে ৭০০ থেকে ১১০০ টাকা। প্রতিবছর এই জেলায় ৪০০ থেকে ৪৫০ কোটি টাকার বেশি লিচু বেচাকেনা হয়। দিনাজপুর সদর, বিরল, বীরগঞ্জ, চিরিরবন্দর, পার্বতীপুরের অধিকাংশ গাছে এবার ফলন কম। বোম্বাই লিচুর ফলন একেবারেই নেই। পাইকারি বাজারে বিক্রি করেতে আসা লিচু চাষি খাদেমুল বলেন, অন্য বছরের চেয়ে এবার ফলন খুব কম হয়েছে। বাগানে আংশিক গাছে ফলন হয়েছে। বাগানে যা খরচ হয়েছে তা থেকে কিছুটা লাভ হবে। তবে বর্তমান বাজার ভালো। অন্য বছর এ সময় যেখানে ১৫০০ থেকে ১৭০০ টাকা প্রতি হাজার বিক্রি করেছি, সেখানে এবার ২২০০ টাকা দরে বিক্রি করলাম।

এ অঞ্চলে বৈশ্বিক জলবায়ু পরিবর্তন প্রভাবিত করেছে ফল উৎপাদনে বলে জানান উদ্ভিদবিষয়ক গবেষক, লেখক ও দিনাজপুর সরকারি কলেজের উদ্ভিদবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক দেলোয়ার হোসেন ও উদ্ভিদবিজ্ঞান বিভাগের এমএসসির শিক্ষার্থী মোসাদ্দেক হোসেন। তারা বলেন, গত বছর লিচুর বাম্পার ফলন হয়েছিল। ফলনের পরে যে হারে গাছে খাবার ও গাছের ব্যবস্থাপনা করা দরকার তা দেওয়া হয়নি এবং এ বছর আবহাওয়ার তারতম্য হয়েছে। ফল উৎপাদনের জন্য কার্বন ও নাইট্রোজেনের অভাব দেখা দেওয়ার ফলে গাছে মুকুল আসে না। তাই উৎপাদন কম হয়। যদি কোনো বছর বেশি উৎপাদন হয়, তার পরের বছর গাছের প্রচুর খাদ্যের অভাব থাকে। ফলে উৎপাদনের ব্যাঘাত ঘটে। এ বছর বৃষ্টি কম হওয়ায় ফলন কম হয়েছে। দিনাজপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের অতিরিক্ত উপ-পরিচালক মো. জাফর ইকবাল বলেন, খরার কারণে এবার লিচুর আকার বড় হয়নি। এবং ফলের যে বর্ণ সেটাও আসতে দেরি হয়েছে। তাই প্রতিকূল আবহাওয়ার কারণে ৩০ শতাংশ ফলন কম হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ বিভাগ জানায়, এবার দিনাজপুর জেলায় ছোট-বড় ৫ হাজার ৬০০ হেক্টর জমির বাগান থেকে লিচু উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৪৫ হাজার মেট্রিক টন। প্রতি হেক্টরে ৪.৯৭ মেট্রিক টন।

সর্বশেষ খবর