মঙ্গলবার, ১৫ জুন, ২০২১ ০০:০০ টা
হাই কোর্টের রায় প্রকাশ

ঝিনাইদহের এক পৌরসভা ও দুই ইউনিয়নে তিন মাসের মধ্যে নির্বাচনের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

ঝিনাইদহ পৌরসভা ও পাশের দুই ইউনিয়ন পরিষদে তিন মাসের মধ্যে নির্বাচন সম্পন্ন করতে নির্দেশ দিয়েছে হাই কোর্ট। স্থানীয় সরকার মন্ত্রণালয় ও নির্বাচন কমিশনকে এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। গত ১৬ মার্চ বিচারপতি নাঈমা হায়দার ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রায় দেয়। সম্প্রতি প্রকাশ হওয়া রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি গতকাল বাংলাদেশ প্রতিদিনের হাতে এসেছে।

ইউনিয়ন পরিষদ দুটি হচ্ছে- সদর উপজেলার পাগলাকানাই ইউনিয়ন পরিষদ ও সুরাট ইউনিয়ন পরিষদ। রায়ে ঝিনাইদহ পৌরসভার মেয়র ও এই দুই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের পদও শূন্য ঘোষণা করা হয়েছে। সীমানা সংক্রান্ত জটিলতায় চার বছরের বেশি সময় ধরে এসব নির্বাচন আটকে ছিল বলে জানা গেছে।

রায়ের বিষয়টি নিশ্চিত করে ঝিনাইদহ পৌর আওয়ামী লীগের সভাপতি জীবন কুমার বিশ্বাস বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ঝিনাইদহ পৌরসভায় গত ২০১১ সালের মার্চে নির্বাচন অনুষ্ঠিত হয়। পরে পাগলাকানাই ও সুরাট ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এবং পৌরসভা মেয়রের সম্মতিতে সুরাট ইউনিয়নের লাউদিয়া, পাগলাকানাই ইউনিয়নের গয়েশপুর, কোড়াপাড়া মৌজাকে পৌরসভায় অন্তর্ভুক্ত করার জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়ে চিঠি দেন। স্থানীয় সরকার মন্ত্রণালয় ২০১৫ সালের ৫ এপ্রিল এলাকা সম্প্রসারণের খসড়া গেজেট প্রকাশ করে। কোনো আপত্তি না পড়ায় ২২ জুলাই দ্বিতীয়বারও গেজেট প্রকাশ করা হয়।

জীবন কুমার জানান, দ্বিতীয় গেজেট প্রকাশের পর পাগলাকানাই ইউপি চেয়ারম্যান এ কে এম নজরুল ইসলাম এবং সুরাটের চেয়ারম্যান কবির হোসেন জোয়ারদার ও দুটি হাই কোর্টে দুটি রিট আবেদন করেন। হাই কোর্ট দুটি রিটের শুনানি নিয়ে কোনো স্থগিতাদেশ না দিয়ে শুধু রুল জারি করেন। তিনি আরও বলেন, তিন সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হলেও তা আর রুল শুনানি হয়নি। পরে চলতি বছর আমি এই রিটে পক্ষভুক্ত হয়ে শুনানি উদ্যোগ গ্রহণ করি।

সর্বশেষ খবর