শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৩ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২২ জুন, ২০২১ ২৩:৪১

খুলনা বিভাগের অর্ধেক নমুনাতেই করোনা

২৪ ঘণ্টায় শনাক্ত ৪৮৪৬, মৃত্যু ৭৬

নিজস্ব প্রতিবেদক

খুলনা বিভাগের অর্ধেক নমুনাতেই করোনা
Google News

করোনাভাইরাস সংক্রমণ ও মৃত্যুর উচ্চ হারে ভয়ের জনপদে পরিণত হয়েছে খুলনা বিভাগ। গত ২৪ ঘণ্টায় এই বিভাগের প্রায় অর্ধেক নমুনায় করোনা সংক্রমণ শনাক্ত হয়েছে। একই সময়ে দেশের মধ্যে সর্বাধিক মৃত্যু হয়েছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সীমান্তলাগোয়া বিভাগটিতে। গত ২৪ ঘণ্টায় বিভাগের ১০টি জেলার মধ্যে ছয়টিতেই শনাক্তের হার ছিল ৪৫ শতাংশের ওপরে। এর মধ্যে চুয়াডাঙ্গায় শনাক্তের হার ছিল ৬৫ শতাংশ।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী, গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় দেশের মধ্যে সর্বোচ্চ ৪৪.৮৩ শতাংশ শনাক্তের হার ছিল খুলনা বিভাগে। এক দিনের ব্যবধানে এই বিভাগে শনাক্তের হার বেড়েছে প্রায় ৫ শতাংশ। উচ্চ সংক্রমণ হারে খুলনার পরপরই আছে রংপুর বিভাগ। গত ২৪ ঘণ্টায় এই বিভাগের ৩৪.৫৮ শতাংশ নমুনায় সংক্রমণ শনাক্ত হয়েছে। একই সময়ে ঢাকা বিভাগে ১৪.৩১ শতাংশ, ময়মনসিংহ বিভাগে ১৬.৪৬ শতাংশ, চট্টগ্রাম বিভাগে ২০.৩৪ শতাংশ, রাজশাহী বিভাগে ১৯.৫০ শতাংশ, বরিশাল বিভাগে ২৭.৮৪ শতাংশ ও সিলেট বিভাগে ১৭.৪১ শতাংশ নমুনায় সংক্রমণ শনাক্ত হয়েছে।

এদিকে গত ২৪ ঘণ্টায় সারা দেশে ৭৬ জনের মৃত্যু হয়েছে। মৃতদের মধ্যে ২৭ জনই ছিলেন খুলনা বিভাগের বাসিন্দা। এ ছাড়া ১৪ জন ঢাকা, ১০ জন চট্টগ্রাম, ১৪ জন রাজশাহী, ২ জন বরিশাল, ৩ জন সিলেট ও ৬ জন রংপুর বিভাগে মারা গেছেন। এর মধ্যে ৭২ জন হাসপাতালে ও ৪ জন বাড়িতে মারা গেছেন। গত ২৪ ঘণ্টায় সারা দেশে ২৫ হাজার ২৮টি নমুনা পরীক্ষায় ৪ হাজার ৮৪৬ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ১৬.৩৬ শতাংশ, যা ৬৬ দিনের মধ্যে সর্বোচ্চ। সুস্থ হয়েছেন ২ হাজার ৯০৩ জন। গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছে ৮ লাখ ৬১ হাজার ১৫০ জন। এর মধ্যে মারা গেছেন ১৩ হাজার ৭০২ জন ও সুস্থ হয়েছেন ৭ লাখ ৮৮ হাজার ৩৮৫ জন। গত ২৪ ঘণ্টায় দেশে ২৫ হাজারের বেশি নমুনা পরীক্ষা হলেও খুলনা বিভাগে পরীক্ষা হয়েছে ২ হাজার ২২৬টি, যা মোট পরীক্ষার মাত্র ৮.৮৯ ভাগ। তবে কম নমুনা পরীক্ষাতেই বিভাগে রোগী শনাক্ত হয়েছে ৯৯৮ জন, যা মোট শনাক্ত রোগীর ২০.৫৯ ভাগ। বিভাগের ১০ জেলার মধ্যে বাগেরহাট, চুয়াডাঙ্গা, যশোর, ঝিনাইদহ, নড়াইল ও সাতক্ষীরায় শনাক্তের হার ছিল ৪৫ শতাংশের ওপরে। চুয়াডাঙ্গায় এ হার ছিল ৬৫ শতাংশ। মেহেরপুর জেলায় ৪৪.৬৬ শতাংশ, খুলনা জেলায় ৪২.৬১ শতাংশ, কুষ্টিয়া জেলায় ৩৬.৮৪ শতাংশ ও মাগুরা জেলায় ২৪.২৪ শতাংশ ছিল শনাক্তের হার। এ ছাড়া রংপুর বিভাগের নীলফামারীতে সর্বোচ্চ ৫৮.৩৩ শতাংশ ও দিনাজপুরে ৪৪ শতাংশ নমুনায় সংক্রমণ শনাক্ত হয়েছে গত ২৪ ঘণ্টায়।

এই বিভাগের আরও খবর