শিরোনাম
প্রকাশ : বুধবার, ২৩ জুন, ২০২১ ০০:০০ টা
আপলোড : ২২ জুন, ২০২১ ২৩:৪২

এখনই থামছে না বৃষ্টি

আধা ঘণ্টার বৃষ্টিতেই তলিয়ে যায় রাজধানীর অনেক এলাকা

নিজস্ব প্রতিবেদক

এখনই থামছে না বৃষ্টি
Google News

অনেক বছর পর আষাঢ় যেন তার স্বরূপে ফিরেছে। বর্ষার শুরু থেকেই কখনো ঝিরঝিরিয়ে, কখনো মুষলধারে, আবার কখনো ঝরছে বজ্রসহ বৃষ্টি। গতকাল সকালেই রাজধানীতে শুরু হয় মুষলধারে বৃষ্টি। আধা ঘণ্টার মধ্যেই তলিয়ে যায় রাজধানীর পথঘাট। বৃষ্টিতে অনেকে শান্তির ঘুমের সময়টা বাড়িয়ে নিলেও বিপাকে পড়ে শ্রমজীবী ও নিম্নআয়ের মানুষ। কর্মস্থলে যেতে ভোগান্তি পোহাতে হয় রাজধানীবাসীকে। আবহাওয়া অফিস জানিয়েছে, আপাতত বৃষ্টি বন্ধ হওয়ার কোনো সম্ভাবনা নেই। সামনে আরও বাড়তে পারে।

আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম বাংলাদেশ প্রতিদিনকে বলেন, গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকা জেলায় ২৭ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এ ছাড়া সারা দেশেই কখনো থেমে থেমে, আবার কখনো মুষলধারে বৃষ্টিপাত হচ্ছে। আপাতত বৃষ্টিপাত একেবারে বন্ধ হওয়ার কোনো সম্ভাবনা নেই। সামনে বৃষ্টি আরও বাড়তে পারে।

এদিকে গতকাল সন্ধ্যায় ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ উত্তরপ্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃতি রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে ও মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় একং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে। এ কারণে চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও বরিশাল বিভাগের অনেক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। আগামীকালও বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে। গতকাল সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ (৬৪ মিলিমিটার) বৃষ্টিপাত হয়েছে চট্টগ্রামের সীতাকুন্ডে। পূর্বাভাসে বলা হয়েছে, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রংপুরের ডিমলায় ৩৫ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন তাপমাত্রা ছিল কক্সবাজারে ২৩.৮ ডিগ্রি সেলসিয়াস। সারা দেশের দিনের ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এই বিভাগের আরও খবর