সোমবার, ৫ জুলাই, ২০২১ ০০:০০ টা

কাটছেই না প্রবাসীদের টিকা ভোগান্তি

তিন দিনেও শেষ হলো না নিবন্ধনের সার্ভার জটিলতা - দূরদূরান্ত থেকে এসে ফিরতে হচ্ছে খালি হাতে

কূটনৈতিক প্রতিবেদক

বিদেশগামী কর্মীদের টিকার নিবন্ধনের জটিলতা এখনো কাটেনি। চার দিনের সার্ভার জটিলতার অবসান করা সম্ভব হয়নি। ঢাকায় গতকাল গুটিকয়েক প্রবাসীর নিবন্ধন করেই ফিরিয়ে দেওয়া হয়েছে শত শত কর্মীকে। ফলে ভোগান্তির অবসান হয়নি প্রবাসী কর্মীদের। হয়রানির শিকার হওয়ায় চট্টগ্রামে বিক্ষোভ করেছেন তারা। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে অগ্রাধিকারে থাকা সৌদি আরব ও কুয়েতগামীদের এক সপ্তাহের মধ্যে প্রাক-নিবন্ধন সম্পন্ন করার আশ্বাস দেওয়া হয়েছে। এমন পরিস্থিতিতে আজ বিকালে যৌথ সংবাদ সম্মেলন করবেন প্রবাসী কল্যাণমন্ত্রী ও আইসিটি প্রতিমন্ত্রী।

জানা যায়, টিকার জন্য সুরক্ষা অ্যাপে নিবন্ধনের আগে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ে নিবন্ধনের ব্যবস্থা শুরু হয় শুক্রবার। প্রথম দিনে সার্ভারের ত্রুটির কারণে নিবন্ধন সম্ভব হয়নি। পরদিন চালু হলেও তা ছিল ধীরগতির।  কিন্তু গতকাল সকাল থেকে প্রবাসী কল্যাণ ভবনের দ্বিতীয়তলায় টিকার নিবন্ধনের জন্য বিদেশগামী কর্মীরা জড়ো হন। চলমান কঠোর বিধিনিষেধের মধ্যেই দূরদূরান্ত থেকে আসা কর্মীরা পড়েন ভোগান্তির কবলে। বিএমইটির একাধিক সূত্র জানায়, টিকা নিবন্ধনের জন্য প্রবাসী মন্ত্রণালয় ২০০ টাকার ফি জমা দেওয়ার লক্ষ্যে নগদ, বিকাশ ও রকেট কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ হয়। গত দুই দিনে শুধু নগদ কোম্পানি থেমে থেমে টিকা নিবন্ধনের ২০০ টাকা জমা নিয়েছে। এতে গতকাল দুপুর ১২টা পর্যন্ত মাত্র ২ শতাধিক বিদেশগামী কর্মীর নিবন্ধন সম্পন্ন করা সম্ভব হয়েছে। বিকাশ ও রকেটের সার্ভার বিকল থাকায় বিদেশগামী কর্মীরা এ দুটির মাধ্যমে ফির ২০০ টাকা জমা দিতে পারছে না।

পরে পাসপোর্ট অফিস বন্ধ থাকায় সার্ভার মেরামতের কার্যক্রম শুরু করা সম্ভব হয়নি বলে ঢাকা জেলা জনশক্তি ও কর্মসংস্থান অফিসের সহকারী পরিচালক জান্নাতুল ফেরদৌস রুপা ঘোষণা দেন। প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব সরোয়ার আলম আগত প্রবাসীদের উদ্দেশে বলেন, সার্ভার চালু হলেই আমরা কর্মীদের নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করব। আগামী এক সপ্তাহের মধ্যে সৌদি-কুয়েতগামী কর্মীদের নিবন্ধন কার্যক্রম সম্পন্ন করা হবে। তার পরেই আপনার অ্যাপসের মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয়ে নিবন্ধন করে টিকা দেওয়ার সুযোগ পাবেন।

অনদিকে সারা দেশের ৫০-এর বেশি কেন্দ্রে প্রবাসীদের টিকা গ্রহণের নিবন্ধন কার্যক্রম শুরুই করা যায়নি। দুই দিন ধরেই কোনো

কোনো জেলায় কর্তৃপক্ষের নির্দেশে বিদেশগামী কর্মীরা টিকা নিবন্ধনের ফরম ও ফির ২০০ টাকা জমা দিয়ে বাড়ি ফিরে যাচ্ছেন। এতে অনিশ্চয়তার মধ্যে পড়েছে অনেকের বিদেশযাত্রা। টিকা রেজিস্ট্রেশনের জটিলতায় গতকাল চট্টগ্রামের জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয়ে বিক্ষোভ করেছে বিদেশগামীরা। পুলিশ এসে নিয়ন্ত্রণে আনে পরিস্থিতি। চট্টগ্রাম ব্যুরো জানায়, শুক্রবার সার্ভার জটিলতায় রেজিস্ট্রেশনে ব্যর্থ হয়ে ফিরে যাওয়া প্রবাসীরা শনিবার এলে চট্টগ্রামের জেলা কর্মসংস্থান ও জনশক্তি কার্যালয় ক্যাশ টাকা গ্রহণ করে প্রবাসীদের প্রক্রিয়া এগিয়ে নেওয়ার কথা জানায়। কিন্তু গতকাল ক্যাশ টাকা গ্রহণ না করার সিদ্ধান্ত জানানো হয়। অনলাইন এবং অফলাইন কোনো মাধ্যমেই ফি নেওয়া কিংবা রেজিস্ট্রেশন কার্যক্রম না চলায় শুরু হয় উত্তেজনা। শুরু হয় হৈচৈ। এ সময় টিকাপ্রত্যাশী বিদেশগামীরা জেলা অফিসের সামনে বিক্ষোভ শুরু করলে পুলিশ এসে মাইকে ঘোষণা দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। পরে চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের উপপরিচালক মোহাম্মদ জহিরুল আলম মজুমদার টিকার রেজিস্ট্রেশনের বিষয়ে ধৈর্য ধারণের আহ্বান জানালে বিক্ষুব্ধরা শান্ত হন।

সর্বশেষ খবর