রবিবার, ২৫ জুলাই, ২০২১ ০০:০০ টা

শিল্পকারখানা সুরক্ষা সেল করছে এফবিসিসিআই

-মো. জসিম উদ্দিন

রুহুল আমিন রাসেল

শিল্পকারখানা সুরক্ষা সেল করছে এফবিসিসিআই

আগামীতে দুর্ঘটনা এড়াতে ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইর উদ্যোগে শিল্পকারখানা সুরক্ষা সেল গঠন করা হচ্ছে বলে জানিয়েছেন সংগঠনটির সভাপতি মো. জসিম উদ্দিন। এই শিল্পোদ্যোক্তা  বলেন, রপ্তানি খাতসহ সব শিল্পকারখানা মনিটরিংয়ের জন্য একটি পৃথক ও স্বাধীন সংস্থা গড়ে তোলা প্রয়োজন। কারণ সারা দেশের ৩ থেকে ৪ লাখ শিল্পকারখানা মনিটরিং করার মতো সক্ষমতা ও দক্ষতা শ্রম মন্ত্রণালয়ের অধীনে থাকা কলকারাখানা অধিদফতরের নেই। আসলে শিল্পকারখানার মনিটরিং হওয়া উচিত শিল্প মন্ত্রণালয় বা বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) অধীনে।

গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন তিনি। বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সভাপতি বলেন, দেশের প্রধান রপ্তানি খাত তৈরি পোশাকশিল্পসহ অন্যান্য রপ্তানি খাতে বৈশ্বিক ক্রেতা প্রতিষ্ঠানগুলোর চাপের কারণে রপ্তানিকারক কারখানাগুলো কমপ্লায়েন্সের আওতায় এসেছে। কিন্তু স্থানীয় শিল্পে কোনো চাপ নেই। আবার কোনো দুর্ঘটনা হলে শুধু মালিককে দোষারোপ করা হয়। কিন্তু কারখানা স্থাপন ও নির্মাণ প্রক্রিয়া থেকে শুরু করে চলমান থাকা অবস্থায় যেসব ব্যক্তি ও সংস্থার সম্পৃক্ততা রয়েছে, যাদের নজরদারি রাখার কথা তাদের কেউ ধরে না। সব দোষ ও অভিযোগ একপক্ষীয়ভাবে শুধু মালিকের ওপর চাপিয়ে দেওয়াটাও অন্যায়।

জসিম উদ্দিন বলেন, ‘সারা দেশের শিল্পকারখানা মনিটরিংয়ের জন্য শিল্প মন্ত্রণালয় ও বিডার নজরদারি দরকার। এ ক্ষেত্রে পিপিপি বা সরকারি-বেসরকারি অংশীদারির ভিত্তিতে একটি স্বাধীন সংস্থা গড়ে তুলতে হবে। এ সংস্থার অধীন অন্যান্য সরকারি ও বেসরকারি সংস্থা এবং প্রতিষ্ঠানকেও যুক্ত করতে হবে। বিচ্ছিন্নভাবে ১৭টি সংস্থার অনুমোদন নেওয়া কঠিন। ইতিমধ্যে কারখানা সুরক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে প্রধানমন্ত্রী একটি অনুশাসন জারি করেছেন। এর আলোকে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বাণিজ্য বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের নেতৃত্বে একটি কমিটি গঠন করা হয়েছে। এ কমিটি সারা দেশে সব কারখানা পরিদর্শন শেষে সার্বিক পরিস্থিতির আলোকে করণীয় নির্ধারণ ও সুপারিশ প্রদান করবে। আশা করছি এ উদ্যোগের সফল বাস্তবায়ন হলে ভবিষ্যতে বিভিন্ন খাতভিত্তিক শিল্পকারখানার কমপ্লায়েন্স হবে।’

সর্বশেষ খবর