রবিবার, ২৫ জুলাই, ২০২১ ০০:০০ টা

কারখানাগুলো আগুনের ওপরে বসে আছে

-আবদুল মতলুব আহমাদ

নিজস্ব প্রতিবেদক

কারখানাগুলো আগুনের ওপরে বসে আছে

পুরান ঢাকার কারখানাগুলো আগুনের ওপর বসে আছে বলে মনে করেন ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সাবেক সভাপতি আবদুল মাতলুব আহমাদ। তার মতে, এখন সময় হয়েছে সারা দেশের শিল্পকারখানার সুরক্ষা নিশ্চিতে সরকারকে নজর দেওয়ার।

গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। এফবিসিসিআইর সাবেক সভাপতি বলেন, অগ্নিনিরাপত্তা শিল্প উৎপাদনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ দিক। কিন্তু কারখানার মালিকরা এটাকে গুরুতর বিপদ হিসেবে দেখছেন না। বিদেশি ক্রেতাদের চাপে গার্মেন্ট শিল্প খাতে অগ্নিনিরাপত্তার ক্ষেত্রে যথেষ্ট উন্নতি হয়েছে। গত কয়েক বছরে বেশির ভাগ গার্মেন্ট কারখানা পুরোপুরি কমপ্লায়েন্স হয়েছে। শিল্পের অন্যান্য খাতে বিশেষ করে স্থানীয় শিল্পকারখানাগুলোর অবস্থা ক্ষেত্রবিশেষ ভয়াবহ। দেশের অন্যান্য অঞ্চলে যা আছে, পুরান ঢাকার কারখানাগুলো আগুনের ওপর বসে আছে। যে কোনো সময় ঘটতে পারে ভয়াবহ দুর্ঘটনা।

আবদুল মাতলুব আহমাদ বলেন, এখন সময় হয়েছে সরকারের নজর দেওয়ার। বাধ্য করতে হবে অগ্নিনিরাপত্তার সরঞ্জাম ছাড়া কোনো কারখানা করতে দেওয়া যাবে না। ফায়ার সার্টিফিকেট বাধ্যতামূলক করতে হবে। শুধু সার্টিফিকেট নয়, মাঝেমধ্যে সেগুলোয় নিরীক্ষা চালাতে হবে। তিন মাস পর পর ফায়ার সার্ভিসের মহড়া দিতে হবে। শ্রমিকদের নিরাপত্তাকে সর্বোচ্চ গুরুত্ব না দিয়ে কোনো বিনিয়োগ করতে পারবে না কেউ। এমন পদক্ষেপ নিতে হবে। এর কোনো বিকল্প নেই।

সর্বশেষ খবর