মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১ ০০:০০ টা

করোনা মোকাবিলায় ভুল পথে হাঁটছে যুক্তরাষ্ট্র : ফাউচি

প্রতিদিন ডেস্ক

টিকার বাইরে থাকা লোকজনের মধ্যে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান চিকিৎসাবিষয়ক উপদেষ্টা অ্যান্থনি ফাউচি বলেছেন, কভিড মোকাবিলায় ভুল পথে রয়েছে যুক্তরাষ্ট্র। সূত্র : সিএনএন।

গত রবিবার এক সাক্ষাৎকারে তিনি বলেন, সংক্রমণ নিয়ন্ত্রণে টিকা নেওয়া  লোকজনের জন্য মাস্ক ব্যবহারের বিধি নতুন করে পর্যালোচনা করা হচ্ছে। এ ছাড়া যারা স্বাস্থ্যঝুঁকিতে আছেন, তাদের টিকার দুই ডোজের অতিরিক্ত ‘বুস্টার’  ডোজ দেওয়ার বিষয়টিও পর্যালোচনা করা হচ্ছে। সাক্ষাৎকারে ফাউচি বলেন, যুক্তরাষ্ট্রে করোনাভাইরাস সংক্রমণ টিকা না পাওয়া লোকজনের মধ্যে মহামারী আকার ধারণ করছে। যেসব এলাকায় টিকা দেওয়ার হার কম সেসব জায়গায় এ ভাইরাসের ডেল্টা ধরনের কারণে সংক্রমণের ঊর্ধ্বগতি  দেখা গেছে। সরকারি হিসাব অনুযায়ী, যুক্তরাষ্ট্রের ১৬ কোটি ২৭ লাখ মানুষকে টিকার দুটি  ডোজ দেওয়া হয়েছে, যা মোট জনসংখ্যার ৪৯ শতাংশ। গত এপ্রিল পর্যন্ত টিকা  দেওয়ার ক্ষেত্রে বিশ্বে এগিয়ে থাকা দেশগুলোর তালিকায় ছিল যুক্তরাষ্ট্র। এর পর থেকেই সেখানে টিকা দেওয়ার হার কমতে থাকে। বিশেষ করে দক্ষিণের রাজ্যগুলোতে টিকা দেওয়ার হার বেশ কম। কিছু কিছু ক্ষেত্রে এসব রাজ্যের বাসিন্দাদের অর্ধেকেরও কম টিকার প্রথম ডোজ পেয়েছেন।

যুক্তরাষ্ট্রে গত মে এবং জুন মাসে দৈনিক শনাক্তের হার কমে এলেও তা আবারও বাড়তে শুরু করে। এরই মধ্যে দেশটিতে মোট শনাক্তের সংখ্যা ৩  কোটি ৪০ লাখ ছাড়িয়ে গেছে এবং মৃতের সংখ্যা ৬ লাখ ১০ হাজার ছাড়িয়েছে।

ড. ফাউচি বলেন, টিকা দেওয়ার হার কম এমন এলাকার স্থানীয় নেতাদের উচিত লোকজনকে টিকা দেওয়ার জন্য উৎসাহিত করা।

সর্বশেষ খবর