শিরোনাম
প্রকাশ : শনিবার, ৩১ জুলাই, ২০২১ ০০:০০ টা
আপলোড : ৩০ জুলাই, ২০২১ ২৩:৫০

সাত দিনেই দেড় সহস্রাধিক মৃত্যু

২৪ ঘণ্টায় শনাক্ত ১৩ হাজার ৮৬২, মৃত্যু ২১২

নিজস্ব প্রতিবেদক

সাত দিনেই দেড় সহস্রাধিক মৃত্যু
Google News

করোনাভাইরাস সংক্রমণে গত ২৪ ঘণ্টায় দেশে ২১২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে টানা ছয় দিন ২ শতাধিক মৃত্যু দেখল দেশ, যা আগে কখনো হয়নি। গত এক সপ্তাহেই প্রাণ হারিয়েছেন ১ হাজার ৬১৬ জন। আর জুলাইয়ের ৩০ দিনে মারা গেছেন ৫ হাজার ৯৬৪ জন। এর আগে সর্বোচ্চ মৃত্যু হয়েছিল এপ্রিলে ২ হাজার ৪০৪ জন। এপ্রিল ও জুন ছাড়া যে কোনো মাসের মোট মৃত্যুর চেয়ে বেশি মানুষ মারা গেছেন গত এক সপ্তাহে।

স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় ৪৫ হাজার ৪৪ জনের নমুনা পরীক্ষায় ১৩ হাজার ৮৬২ জনের দেহে সংক্রমণ শনাক্ত হয়েছে। শনাক্তের হার ৩০.৭৭ শতাংশ। কম নমুনা পরীক্ষার কারণে এক দিনের ব্যবধানে শনাক্তের সংখ্যা কিছুটা কমলেও শনাক্তের হার বেড়েছে ১.৫৬ শতাংশ। গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছেন ১২ লাখ ৪০ হাজার ১১৫ জন। এর মধ্যে মারা গেছেন ২০ হাজার ৪৬৭ জন। সুস্থ হয়েছেন ১০ লাখ ৬৪ হাজার ১৯৫ জন।

ঈদের পরই দেশে সংক্রমণ হার ও মৃত্যু বেড়েছে। ২৫ জুলাই থেকে প্রতিদিনই ২ শতাধিক মৃত্যুর তথ্য জানাচ্ছে স্বাস্থ্য অধিদফতর। এর মধ্যে এক দিনে রেকর্ড ২৫৮ জনের মৃত্যুর তথ্য জানানো হয় ২৭ জুলাই। অথচ গত ফেব্রুয়ারির পুরো মাসে মোট মারা গেছেন ২৮১ জন আর জুনে ১ হাজার ৮৮৪ জন। জুনের তুলনায় জুলাইয়ে এসে মৃত্যু বেড়েছে তিন গুণের বেশি।

গত ২৪ ঘণ্টায় মৃত ২১২ জনের মধ্যে ১১৯ জন পুরুষ, ৯৩ জন নারী। হাসপাতালে ২০২ জন, বাড়িতে নয়জন মারা যান। একজনকে মৃতাবস্থায় হাসপাতালে নেওয়া হয়। আগের কয়েক দিনের ধারাবাহিকতায় গত এক দিনেও সর্বোচ্চ মৃত্যু হয়েছে ঢাকা বিভাগে। এ সময় ৬৫ জন ঢাকা, ৫৩ জন চট্টগ্রাম, ৩৬ জন খুলনা, ১৭ জন সিলেট, ১৩ জন রাজশাহী, ১১ জন বরিশাল, নয়জন রংপুর ও আটজন ময়মনসিংহ বিভাগে মারা যান। বয়স বিবেচনায় মৃতের মধ্যে ১১৮ জন ষাটোর্ধ্ব, ৪৮ জন পঞ্চাশোর্ধ্ব, ২৫ জন চল্লিশোর্ধ্ব, ১৫ জন ত্রিশোর্ধ্ব, পাঁচজন বিশোর্ধ্ব ও একজনের বয়স ছিল ১১ থেকে ২০ বছরের মধ্যে।

এদিকে সংক্রমণের চূড়ায় রয়েছে সিলেট, বরিশাল ও চট্টগ্রাম বিভাগ। বাকি পাঁচ বিভাগে সংক্রমণ তুলনামূলক কম হলেও এখনো ওঠানামা করছে। গত ২৪ ঘণ্টার নমুনা পরীক্ষায় সিলেট বিভাগে শনাক্তের হার ছিল ৪৩.৭৫, বরিশাল বিভাগে ৩৯.৪০, চট্টগ্রাম বিভাগে ৩৭.৪০, খুলনা বিভাগে ২৮.৫১, ঢাকা বিভাগে ২৭.৪৬, ময়মনসিংহ বিভাগে ২৭, রংপুর বিভাগে ২৬.৮৭ আর রাজশাহী বিভাগে ২৪.৪৫ শতাংশ।

এই বিভাগের আরও খবর