শুক্রবার, ২৪ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

ভোলায় ঝাঁকে ঝাঁকে ইলিশ

ভোলা প্রতিনিধি

ভোলায় ঝাঁকে ঝাঁকে ইলিশ

ভোলার মৎস্য ঘাটগুলোতে ইলিশের সমারোহের পাশাপাশি দাম এখনো ক্রেতাদের নাগালের বাইরেই রয়েছে। এদিকে ইলিশের ভরা এই মৌসুমে জেলেদের জালে ইলিশ ঝাঁকে ঝাঁকে ধরা পড়ায় উৎসবের আমেজ বিরাজ করছে জেলে পল্লীগুলোতে। সারা বছর ইলিশ না পেয়ে জেলেদের মধ্যে যে হতাশা বিরাজ করছিল এখন তা কেটে যাচ্ছে। জেলেরা মাছঘাটে আড়তদারের কাছে ইলিশ বিক্রি করেই অবার ছুটছে নদীতে ইলিশ শিকার করতে। ব্যস্ত সময় পার করছেন জেলে ও আড়তদাররা। কিন্তু ঘাটগুলোতে ইলিশের ব্যাপক সমারোহ থাকলেও কমছে না ইলিশের চড়া দাম। তবে আড়তদাররা বলছেন, দীর্ঘদিন নদীতে জেলেরা কাক্সিক্ষত ইলিশ না পাওয়ার কারণে অনেক লোকসান গুনতে হয়েছিল। তাই এখন ইলিশের সমারোহ বাড়লেও দাম একটু বেশি। ভোলা সদরের ইলিশা, রাজাপুর, ধনিয়া, তুলাতুলি, নাছির মাঝি, শিবপুরের ভোলার খাল, কাচিয়ার কাঠির মাথা এলাকার মেঘনা নদীতে জেলেরা উৎসব ও আনন্দ নিয়ে দলবেঁধে মাছ শিকার করছেন। তাদের জালেও ধরা পড়ছে বিভিন্ন সাইজের ঝাঁকে ঝাঁকে ইলিশ। ওই ইলিশ নদী থেকে আবার মৎস্যঘাটে নিয়ে দ্রুত আড়তে বিক্রি করে আবারও ফিরে যাচ্ছেন নদীতে। ভোলা সদরের ধনিয়া ইউনিয়নের তুলাতুলি এলাকার মেঘনা নদীর জেলে মো. শরীফ মাঝি জানান, দীর্ঘদিন নদীতে কাক্সিক্ষত মাছ পাইনি। এ মাসের ৭ তারিখ অমাবস্যার সময় থেকে নদীতে ঝাঁকে ঝাঁকে ইলিশ পেতে শুরু করেছি। মাঝ খানে দুই দিন একটু কম মাছ পাই। কিন্তু বুধবার ভোর থেকে আবারও অনেক বেশি মাছ পেতে শুরু করছি। তিনি জানান, নদীতে মাছ বেশি পাওয়ায় আমরা অনেক খুশি। এখন আমরা দলবেঁধে নদীতে মাছ শিকার করছি।

তুলাতুলি মৎস্যঘাটের আড়তদার মো. ইউনুছ জানান, দীর্ঘদিন নদীতে কাক্সিক্ষত মাছ ধরা না পড়ায় আমরা মৎস্য আড়তদার ও জেলেরা অনেক সমস্যায় ছিলাম। দীর্ঘদিন পর এখন নদীতে ভালো মাছ পাচ্ছেন জেলেরা। পাইকারি ও খুচরা বাজারের ইলিশের চাহিদা বেশি থাকায় দামও একটু বেশি। ১ কেজি ওজনের চারটি বিক্রি হচ্ছে সাড়ে ৪ থেকে ৫ হাজার টাকা। দেড় কেজি বা তারও বেশি চারটি সাড়ে ৫ হাজার টাকা। আর ৭০০ গ্রাম থেকে ১ কেজির কম ওজনের চারটি ৩ হাজার টাকা। তবে কয়েক দিনের মধ্যে দাম কমে যাবে।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা এস এম আজহারুল ইসলাম জানান, এখন পূর্ণিমার জো চলছে। তাই গত এক সপ্তাহ ধরে জেলেদের জালে বেশ ভালোই ইলিশ ধরা পড়ছে। এখন থেকে প্রতিদিনই নদীতে ইলিশের পরিমাণ বৃদ্ধি পাবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর