বৃহস্পতিবার, ১৪ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

মহানবমী আজ

নিজস্ব প্রতিবেদক

মহাষ্টমী ও সন্ধিপূজার আয়োজনে দেশব্যাপী মহাষ্টমী পালিত হয়েছে। আজ মহানবমী। এবার অষ্টমীতে রাজধানীতে হয়নি কুমারী পূজা। মন্ডপে অষ্টমী পূজা শেষে অঞ্জলি দিতে ভক্তদের সরব উপস্থিতি ছিল।

পঞ্জিকামতে অষ্টমী তিথি শেষে নবমী তিথি শুরু হয়ে আজ রাত ১০টা ২১ মিনিট পর্যন্ত স্থায়ী হবে। এর মধ্যে নবমী পূজা সম্পন্ন করবেন মন্ডপের পুরোহিতরা। নবমী পূজার মধ্য দিয়ে বাজবে দেবী দুর্গার বিদায়ের সুর। করোনাভাইরাস মহামারীর কারণে মন্ডপপ্রাঙ্গণে উৎসব আমেজের সঙ্গে রয়েছে করোনা ঠেকাতে সতর্কতা। মাস্ক ছাড়া মন্দিরে প্রবেশে রয়েছে নিষেধাজ্ঞা। গতকাল ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে অষ্টমী পূজা শেষে বেলা ১১টায় শুরু হয় অঞ্জলি প্রদান। ভক্তের ভিড় বেশি থাকায় বেলা ১টা পর্যন্ত অঞ্জলি পর্ব চলে। অষ্টমীর দিন প্রতি বছরই মানুষের ঢল নামে। করোনার কারণে ভিড় কিছুটা কমলেও স্বাস্থ্যবিধি বজায় রাখতে হিমশিম পরিস্থিতিতে পড়তে হয়েছে স্বেচ্ছাসেবক ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের। গত রাত ১১টা ৫৪ মিনিটে সন্ধিপূজা শুরু হয়ে ১২টা ৪২ মিনিটে শেষ হয়। পূজা শেষে অঞ্জলি দেন উপবাসরত ভক্তরা। বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক নির্মল কুমার চ্যাটার্জি বলেন, ‘সাধারণত ঢাকায় কুমারী পূজার সময় ১০ থেকে ১২ হাজার মানুষের সমাগম ঘটে। এ ক্ষেত্রে স্বাস্থ্যবিধি মানার বিষয়টি খুব কঠিন হয়ে যায়। আর ভিড়ের মধ্যে কভিড-১৯ সংক্রমণের ঝুঁকিও বেড়ে যায়। সে ঝুঁকি বিবেচনায় নিয়ে ঢাকার কোথাও কুমারী পূজা হচ্ছে না।’ আজ সকালে রাজধানীর খামারবাড়ি কৃষিবিদ ইনস্টিটিউট প্রাঙ্গণে সনাতন সমাজকল্যাণ সংঘের পূজামন্ডপ পরিদর্শনে আসবেন তথ্য প্রতিমন্ত্রী ডা. মুরাদ হাসান এবং সন্ধ্যায় আসবেন আওয়ামী লীগের যুগ্মসাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম। আগামীকাল দশমী পূজায় দর্পণ বিসর্জনের পর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা।

কুমুদিনী ট্রাস্ট পূজা মণ্ডপে  পরিদর্শনে বিএনপি নেতারা : টাঙ্গাইলে আরপি সাহার প্রতিষ্ঠিত ভারতেশ্বরী হোমস এবং কুমুদিনী ট্রাস্টের পূজামন্ডপ পরিদর্শন করেছে বিএনপির একটি প্রতিনিধি দলা। গতকাল বিকালে বিএনপির ভাইস চেয়ারম্যান ও সাবেক মন্ত্রী বরকত উল্লাহ বুলু এবং আবদুল আউয়াল মিন্টু দলের পক্ষ থেকে নেতৃত্ব দেন। তারা সেখানে কিছু সময় অবস্থান করেন এবং দায়িত্বরত সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেন। এ সময় বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট আহসান হাবীব, সাবেক সংসদ সদস্য আবুল কালাম আজাদ, টাঙ্গাইল জেলা বিএনপির সাধারণ সম্পাদক ফরহাদ ইকবাল, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের প্রভাষক মাহাথির মোহাম্মদ ইরকানসহ টাঙ্গাইল জেলা বিএনপির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর