শনিবার, ৩০ অক্টোবর, ২০২১ ০০:০০ টা

২৪ ঘণ্টায় সাত মৃত্যু, শনাক্ত ৩০৫

সর্বোচ্চ মৃত্যু এখনো যুক্তরাষ্ট্রে

নিজস্ব প্রতিবেদক

২৪ ঘণ্টায় সাত মৃত্যু, শনাক্ত ৩০৫

করোনাভাইরাস সংক্রমণে গতকাল সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশে সাতজনের মৃত্যু হয়েছে। চারজন পুরুষ, তিনজন নারী। এই সময়ে নতুন করে সংক্রমণ শনাক্ত হয়েছে ৩০৫ জনের দেহে। আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় দেশে শনাক্তের হার ও মৃত্যু বেড়েছে। স্বাস্থ্য অধিদফতরের তথ্যানুযায়ী গত ২৪ ঘণ্টায় ১৭ হাজার ৮১১ জনের নমুনা পরীক্ষা করা হয়। এতে শনাক্তের হার ছিল ১.৭১ শতাংশ। আগের দিন শনাক্তের হার ছিল ১.৫০ শতাংশ ও মৃত্যু হয়েছিল ছয়জনের। গতকাল পর্যন্ত দেশে মোট করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৫ লাখ ৬৯ হাজার ১৬২ জন। এর মধ্যে সুস্থ হয়েছেন ১৫ লাখ ৩২ হাজার ৯৬৬ জন। প্রাণ হারিয়েছেন ২৭ হাজার ৮৫৪ জন।

গত ২৪ ঘণ্টায় সবাই মারা গেছেন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায়। এর মধ্যে ঢাকা বিভাগে তিনজন এবং চট্টগ্রাম, রাজশাহী, খুলনা ও বরিশাল বিভাগে একজন করে। বয়স বিবেচনায় দুজন ষাটোর্ধ্ব, দুজনের বয়স ৪১ থেকে ৬০ বছরের মধ্যে, দুজনের বয়স ২১ থেকে ৪০ বছরের মধ্যে আর একজনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে।

বিভাগভিত্তিক নমুনা পরীক্ষায় গত ২৪ ঘণ্টায় শনাক্তের হার ছিল যথাক্রমে রংপুরে ৩.৬৯, রাজশাহীতে ২.১৭, ঢাকায় ১.৮৬, খুলনায় ১.৭৮, সিলেটে ১.৭০, বরিশালে ১.৪২, ময়মনসিংহে ১.২৭ ও চট্টগ্রামে শূন্য দশমিক ৯৮ শতাংশ।

এখনো মৃত্যু বেশি যুক্তরাষ্ট্রে : করোনাভাইরাস সংক্রমণে সর্বাধিক মৃত্যু দেখছে যুক্তরাষ্ট্র। টিকাদান শুরুর পর পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এলেও এখনো দৈনিক সর্বোচ্চ  মৃত্যু যুক্তরাষ্ট্রেই। গত রাতে ওয়ার্ল্ডোমিটার্সের তথ্যানুযায়ী শেষ ২৪ ঘণ্টায় যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যু হয়েছে ১ হাজার ২০৮ জনের, যা বিশ্বের মধ্যে সর্বোচ্চ। দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু হয়েছে রাশিয়ায় ১ হাজার ১৫৯ জনের। এর আগের দিন যুক্তরাষ্ট্রে সর্বোচ্চ ১ হাজার ৫৯১ জনের মৃত্যু হয়। রাশিয়ায় মারা যান ১ হাজার ১২৩ জন। দুই দিনই অন্য কোনো দেশে সহস্রাধিক মৃত্যু হয়নি। ব্লুমবার্গের তথ্যানুযায়ী টিকা উৎপাদনকারী দেশ হলেও গতকাল পর্যন্ত দেশটিতে ৬৭ শতাংশ মানুষ প্রথম ডোজ ও ৫৮ শতাংশ মানুষ দ্বিতীয় ডোজ টিকা নিয়েছেন। অনেক মানুষ টিকার আওতায় না আসায় মৃত্যুহার এখনো বেশি। অন্যদিকে চীন, ব্রাজিল, জাপান, যুক্তরাজ্য, ফ্রান্স, ইতালি, দক্ষিণ কোরিয়া, স্পেন, আর্জেন্টিনা, কানাডা, মালয়েশিয়া, সৌদি আরব, চিলি, অস্ট্রেলিয়া, কম্বোডিয়া, কিউবা, নেদারল্যান্ডস, সংযুক্ত আরব আমিরাত, বেলজিয়াম, পর্তুগাল, সুইডেন, সিঙ্গাপুর, ডেনমার্ক, ফিনল্যান্ড, নরওয়ে, তুর্কমেনিস্তান, আয়ারল্যান্ড, নিউজিল্যান্ড, উরুগুয়ে, কোস্টারিকা, পানামা, ওমান, কাতার, বাহরাইন, মরিশাস, ভুটান, মাল্টা, মালদ্বীপসহ আরও কিছু দেশ ৭০ থেকে ৮৭ শতাংশ মানুষকে টিকাদান সম্পন্ন করায় কমে গেছে সংক্রমণ ও মৃত্যু।

সর্বশেষ খবর