শিরোনাম
বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

স্টিমার ঘাটের গল্প নিখাই

সাংস্কৃতিক প্রতিবেদক

স্টিমার ঘাটের গল্প নিখাই

ব্রিটিশ আমলের একটি স্টিমার ঘাটের গল্প নিয়ে নাটকের দল থিয়েটার শিল্পকলা একাডেমিতে মঞ্চায়ন করেছে নাটক ‘নিখাই’। গতকাল সন্ধ্যায় জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় নাটকটি। ব্রিটিশ আমলের একটি স্টিমার ঘাট। বিভিন্ন ধরনের লোকের আনাগোনা হয় সে ঘাটে। কিন্তু এখানে কেউই স্থায়ী নয়। প্রয়োজন শেষ হলে সবাই স্টিমার ঘাট ত্যাগ করে। এর মধ্যে এক বৃদ্ধ ১০ বছর ধরে ঘাট আঁকড়ে পড়ে আছেন। রাত-বিরাতে এ ঘাটে কাউকে না পাওয়া গেলেও বৃদ্ধের দেখা মেলে। স্টিমার ঘাটটিই যেন তার আবাসস্থল। হঠাৎ একদিন মধ্যরাতে এক ব্রিটিশ পুলিশের দারোগা তার স্ত্রীকে নিয়ে সেই ঘাটে হাজির হন। নদী পার হওয়া ভীষণ জরুরি। মাঝি না থাকায় সেই দম্পতি নিরুপায় হয়ে স্টিমার ঘাটেই অপেক্ষা করতে থাকেন। তারপর ঘটতে থাকে একের পর এক ঘটনা। বেরিয়ে আসে একজনের জন্মের ইতিহাস। এমন ঘটনা নিয়েই বিন্যস্ত হয়েছে নাটকটির কাহিনি। গাজী রাকায়েত রচিত ও নির্দেশিত নিখাইর বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন জাহাঙ্গীর কবির, প্রবীর দত্ত, তৌহিদুল ইসলাম বাদল, ইউসা আনতারা, পল্লব প্রমুখ। নারী মুক্তিযোদ্ধাদের গল্প নিয়ে ‘তারামন’ : বীরপ্রতীক তারামন বিবির জীবনালোকে মুক্তিযুদ্ধে নারীদের অবদানের বীরত্বগাঁথা নিয়ে নির্মিত হচ্ছে চলচ্চিত্র ‘তারামন বিবি’। বাংলাদেশের মুক্তিযুদ্ধে নানাভাবে নানা অবস্থান থেকে ভূমিকা রেখেছেন অনেক নারী। কখনো যোদ্ধা, কখনো নির্যাতিতা, আবার কখনো মুক্তিযোদ্ধাদের তথ্য সংগ্রহ করে একাত্তরের মুক্তিযুদ্ধে নানাভাবে নিজেদের সক্রিয় রেখেছিলেন অনেক নারী। জানা ও অজানা সেসব বীর নারীর অবদানের গল্প নিয়েই বিন্যস্ত হয়েছে নির্মিতব্য এ চলচ্চিত্রটির কাহিনি। এতে একটি প্রতীকী ব্যঞ্জনায় বীরপ্রতীক তারামন বিবিকে তুলে ধরা হবে। এ ছবিটির মাধ্যমে মুক্তিযুদ্ধে নারীদের অবদানের বিষয়ে নতুন প্রজন্ম জানতে পারবে। আগামী বছরের জানুয়ারি থেকে ছবিটির শুটিং শুরু হবে।

 নির্মাণের প্রাক্কালে গতকাল বিকালে রাজধানীর কারওয়ান বাজারের বিটিএমসি ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান চলচ্চিত্রটির সংশ্লিষ্টরা। উপস্থিত ছিলেন উপদেষ্টা নির্মাতা নাসির উদ্দিন ইউসুফ, অভিনেত্রী তানহা তাসনিয়া, ছবিটির নির্মাতা আমিনুর ইসলাম লিটন প্রমুখ। নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু বলেন, মুক্তিযুদ্ধে নারীদের অবদানের বিষয় নিয়ে নির্মিতব্য ‘তারামন বিবি’ ছবিটি দর্শকদের মাঝে ব্যাপক আলোড়ন সৃষ্টি করতে সক্ষম হবে। এ সময় তিনি চলচ্চিত্রটির সফলতা কামনা করেন। আরশিনগর মিডিয়া প্রযোজিত ষড়ৈশ্বর্য মুহম্মদের ভাবনা ও চিত্রনাট্যে চলচ্চিত্রটি পরিচালনা করছেন আমিনুর ইসলাম লিটন। উপদেষ্টা নির্মাতা হিসেবে থাকছেন মুক্তিযোদ্ধা ও চলচ্চিত্র নির্মাতা নাসির উদ্দিন ইউসুফ। বিভিন্ন চরিত্রে অভিনয় করবেন মোমেনা চৌধুরী, তানহা তাসনিয়া, শাহানশাহ উল হক, রুহুল আমিন তুহিন, সোনিয়া আকতার প্রমুখ।

সাহিত্যিক দীনেশ চন্দ্র সেনের ১৫৫তম জন্মবার্ষিকী বক্তৃতানুষ্ঠান :   

অনলাইন বক্তৃতানুষ্ঠানের মধ্য দিয়ে সাহিত্যিক দীনেশ চন্দ্র সেনের ১৫৫তম জন্মবার্ষিকী উদযাপন করেছে বাংলা একাডেমি।

গতকাল বিকালে একাডেমির শহীদ মুনীর চৌধুরী সভাকক্ষে অনুষ্ঠিত এ আয়োজনে দীনেশ চন্দ্র সেনের নানামুখী সাহিত্য প্রতিভা নিয়ে বক্তৃতা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সভাপতি অধ্যাপক সৈয়দ আজিজুল হক। একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন বাংলা একাডেমির সচিব এ এইচ এম লোকমান।

সর্বশেষ খবর