শনিবার, ৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

বাতিঘরের মাংকি ট্রায়াল মঞ্চস্থ

সাংস্কৃতিক প্রতিবেদক

বাতিঘরের মাংকি ট্রায়াল মঞ্চস্থ

শিল্পকলা একাডেমিতে গতকাল মঞ্চস্থ হলো বাতিঘরের নাটক মাংকি ট্রায়াল। একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে মঞ্চায়ন হয় নাটকটি। এটি ছিল দলের ১৫তম প্রযোজনার দ্বিতীয় মঞ্চায়ন। জেরম লরেন্স ও রবার্ট এডউইন লি রচিত এ নাটকটির রূপান্তর ও নির্দেশনায় ছিলেন মুক্তনীল।

১৯২৫ সালে আমেরিকার হিলসবোরো শহরের পাবলিক স্কুল শিক্ষক বার্ট্রাম কেইটসের ওপর বাটলার আইন লঙ্ঘন করার দায়ে মামলা হয়। বাটলার আইন এমন এক রাষ্ট্রীয় আইন যা পাবলিক স্কুলের শিক্ষকদের স্কুলের ক্লাসে সৃষ্টিবাদের পরিবর্তে বিবর্তনবাদ শেখানো নিষিদ্ধ করে। লেখক, সাংবাদিক ও সমালোচক ই কে হর্নবেকের রিপোর্টিংয়ের মাধ্যমে এই মামলাটি মিডিয়াতে তীব্রভাবে আলোচিত হয় ও পুরো দেশের মনোযোগ আকর্ষণ করে। রাষ্ট্রপক্ষের আইনজীবী হিসেবে ম্যাথিউ হ্যারিসন ব্রাডি এবং আসামিপক্ষের আইনজীবী হিসেবে হেনরি ড্রামন্ড আসেন মামলাটি লড়তে। উত্থান-পতনের মধ্য দিয়ে মামলাটি এক যুগান্তকারী সিদ্ধান্তে পৌঁছায়, যা আমেরিকার ইতিহাসে এক নতুন অধ্যায়ের সূচনা করে। আমেরিকার বহুল আলোচিত মামলা ‘স্কোপস? মাংকি ট্রায়াল’-এর ঘটনা অবলম্বনে রচিত হয়েছে নাটকটি। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন দলের নিয়মিত নাট্যশিল্পীরা।

শিশু-কিশোর ও তরুণদের ভাবনায় মেডিটেশন : মেডিটেশন আত্মার খোরাক জোগায়, মনকে করে প্রশান্ত। ধ্যানের নিমগ্নতার রেশ ধরেই একজন মেডিটেরিয়ান এগিয়ে যায় প্রাত্যহিক জীবনের নানা কর্মকান্ডে। ‘দৃষ্টি ভঙ্গি বদলান, জীবন বদলে যাবে’ এমন স্লোগান থেকে সেই শুরু থেকেই কাজ করে যাচ্ছে মেডিটেরিয়ানরা। ইতিবাচক চিন্তার মাধ্যমে আত্মাকে শুদ্ধ আর মনকে প্রশান্ত করার লক্ষ্যে কাজ করে যাওয়া কোয়ান্টাম মেথড এরই মধ্যে তাদের কার্যক্রমের ব্যাপকতা ছড়িয়ে দিয়েছে সারা দেশে। কোয়ান্টাম মেথডের আয়োজনে রাজধানীর শিল্পকলা একাডেমির চিত্রশালার ৫ নম্বর গ্যালারিতে চলছে পাঁচ দিনের চিত্র প্রদর্শনী। ‘শিশু-কিশোর ও তরুণদের ভাবনায় মেডিটেশন’ শীর্ষক  চলমান এই প্রদর্শনীর চতুর্থ দিন ছিল গতকাল। ছুটির দিনের বিকাল হওয়াতে এ দিন প্রদর্শনীর গ্যালারিতে ছিল উপচে পড়া ভিড়। শিশু-কিশোরদের অঙ্কিত চিত্রকর্ম দিয়ে প্রদর্শনীর গ্যালারি সাজানোয় এ প্রদর্শনীতে বিশেষ আগ্রহ ছিল শিল্পানুরাগী দর্শকদের। সংযোগ, নক্ষত্রের রাত, প্রশান্ত মন, প্রকৃতিমগ্ন, বন্ধুত্ব, নির্বাণ, উত্থান, প্রাণ, জীবন যেখানে যেমন, বেলাশেষে, মহাশূন্যে, জয়িতা, আরোগ্যশালা, অরুণোদয়, মুক্তি, মগ্ন অতীন্দ্রিয়, আত্মশুদ্ধি, ধ্যানী, সূর্যের দিন, মৌন মানুষ, বিশ্ব শান্তি, দিনযাপন, মুক্তি, মগ্ন মনোভূমি, চিরন্তন, অন্তর্যাত্রা, মগ্ন চৈতন্যে, বৃত্তের বাইরে, সুখী জীবন ইত্যাদি শিরোনামের ১০০টি চিত্রকর্ম দিয়ে সাজানো হয়েছে এই প্রদর্শনী। প্রতিটি চিত্রকর্মেই মেডিটেশনের গুরুত্ব তুলে ধরেছে শিশু- কিশোররা। শিশু-কিশোরদের আঁকা চিত্রকর্ম ছাড়াও প্রদর্শনীর গ্যালারিতে স্থান পেয়েছে মেডিটেশনে ধ্যানমগ্ন বিশ্বখ্যাত তারকাদের ছবি। আজ শেষ হবে এই প্রদর্শনী।

ছায়ানটে শেষ হলো ধ্রুপদী সুরের উৎসব : রাগ-রাগিনীর খেলা ও ধ্রুপদী সুরের মায়াজাল ছড়িয়ে গতকাল ছায়ানটে শেষ হলো শুদ্ধসংগীতের দুই দিনের উৎসব।

দলীয় পরিবেশনায় রাগ ভৈরবের মূর্ছনার মধ্য দিয়ে সন্ধ্যায় শুরু হয় সমাপনী আসর। এতে তবলায় শিল্পীদের সংগত করেন ইফতেখার আলম ডলার। এরপর কণ্ঠে খেয়াল পরিবেশন করেন মো. আলাউদ্দিন মিয়া। ভৈরব রাগে মুগ্ধতা ছড়ান আফরোজা রূপা আহী। পরের পরিবেশনায় খেয়ালে দ্যোতনা ছড়ান বিজন চন্দ্র মিস্ত্রী। রামকেলি রাগে আসরকে অনন্য করে তোলেন এই শিল্পী। মৃত্যুঞ্জয় কুমার দাসের খেয়ালের মোহনীয়তায় আসরের সমাপ্তি ঘটে।

সর্বশেষ খবর