সোমবার, ১০ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

বকেয়া পাওনা পরিশোধের দাবিতে শ্রমিক বিক্ষোভ

সাভার (ঢাকা) প্রতিনিধি

বকেয়া পাওনা পরিশোধের দাবিতে শ্রমিক বিক্ষোভ

বকেয়া বেতনের দাবিতে গতকাল সাভারে শ্রমিকদের অবস্থান কর্মসূচি -বাংলাদেশ প্রতিদিন

সাভারের একটি তৈরি পোশাক কারখানার ছাঁটাই ও অব্যাহতি দেওয়া শ্রমিকদের বকেয়া পাওনা পরিশোধের দাবিতে কারখানার সামনে মানববন্ধন ও বিক্ষোভ হয়েছে। গতকাল দুপুরে সাভারের বাজার বাসস্ট্যান্ড সংলগ্ন বিরুলিয়া রোডের আজিম গ্রুপের গ্লোবাল আউটারওয়্যার লিমিটেড কারখানার ভোক্তভোগী শ্রমিকরা বিক্ষোভ করেন। শ্রমিকরা জানান, ‘কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের আইনগত বকেয়া পাওনাদি পরিশোধ না করে টালবাহানা করেন। এ ছাড়া কর্তৃপক্ষ জোর করে অব্যাহতিপত্রে স্বাক্ষর নিয়ে শ্রমিকদের বকেয়া না দিয়ে দীর্ঘদিন ধরে টালবাহানা করছেন। তাই পাওনাদি পরিশোধের দাবিতে এই কর্মসূচি পালন করছি। ভুক্তভোগী শ্রমিক পারভিন আক্তার বলেন, ‘আমাদের জোর করে অব্যাহতিপত্রে স্বাক্ষর নিয়ে কারখানা থেকে বের করে দেওয়া হয়েছে। কিন্তু বকেয়া ও আইনগত পাওনাদি পরিশোধ করেনি।’ কারখানার শ্রমিক সুজন বলেন, ‘হঠাৎ কোনো নোটিস ছাড়াই আমাদের ছাঁটাই করেছেন। আমরা অমানবিক জীবনযাপন করছি।’

এ ব্যাপারে টেক্সটাইল গার্মেন্ট ওয়ার্কার্স ফেডারেশনের সাভার-আশুলিয়া-ধামরাই আঞ্চলিক কমিটির সাংগঠনিক সম্পাদক রতন হোসেন মোতালেব বলেন, অন্যায়ভাবে শ্রমিকদের সাদা কাগজে স্বাক্ষর নিয়ে কাজ থেকে বিরত রাখে কারখানা কর্তৃপক্ষ অমানবিকতার পরিচয় দিয়েছেন। অবিলম্বে শ্রমিকদের শ্রমিকদের বকেয়া বেতন-ভাতা পরিশোধের দাবি জানান তিনি।

এ সময় উপস্থিত ছিলেন-  টেক্সটাইল গার্মেন্ট ওয়ার্কার্স  ফেডারেশনের  কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক তপন সাহা, সাভার-আশুলিয়া- ধামরাই আঞ্চলিক কমিটির সভাপতি শাহ্ আলম, গার্মেন্ট শ্রমিক ঐক্য ফোরামের সাভার থানা কমিটির সভাপতি কবির  হোসেন মনির, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের সাভার-আশুলিয়া আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক আহমেদ জীবন, গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের এমদাদুল ইসলাম, নাসির উদ্দিনসহ ছাঁটাইকরা শ্রমিকরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর