শনিবার, ২২ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা
ভারতীয় সুপ্রিম কোর্টের রায়

বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পেলেন হিন্দু নারীরা

প্রতিদিন ডেস্ক

কোনো উইল বা ইচ্ছাপত্র রেখে না গেলে হিন্দু বাবার সব সম্পদে পূর্ণ অধিকার পাবে মেয়ে সন্তান। বৃহস্পতিবার ভারতের সুপ্রিম কোর্টের এক গুরুত্বপূর্ণ রায়ে বলা হয়েছে, হিন্দু মেয়েরা বাবার নিজের অর্জিত এবং অন্যান্য সম্পত্তির অধিকারী হবে। সূত্র: এনডিটিভি।

হিন্দু নারী ও বিধবাদের সম্পত্তির উত্তরাধিকার নিয়ে মাদ্রাজ হাই কোর্টের এক রায়ের বিরুদ্ধে করা আপিলের নিষ্পত্তি করে এই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। রায়ে বলা হয়েছে, এখন থেকে সেই অধিকার মেয়েরা পরিবারের অন্যান্য সদস্যদের       চেয়ে বাবার সম্পত্তিতে অগ্রাধিকার পাবে। বিচারপতি এস আবদুল নাজির এবং কৃষ্ণ মুরারির  বেঞ্চ এই রায় ঘোষণা করে। রায়ে উল্লেখ করা হয়েছে,  উইল ছাড়া একজন হিন্দু পুরুষের মৃত্যুর পর, তার সম্পত্তি নিজের অর্জিত হোক বা পারিবারিক সম্পত্তি ভাগ করে প্রাপ্ত হোক-উত্তরাধিকারীদের মধ্যেই তা বণ্টন করতে হবে। আরও বলা হয়েছে, হিন্দু নারী তার অন্য আত্মীয়দের (যেমন মৃত বাবার ভাইদের পুত্র/কন্যা) তুলনায় সম্পত্তিতে অগ্রাধিকার পাবেন।

৫১ পৃষ্ঠার রায়ে বাবার মৃত্যুর পর সম্পত্তি কন্যাকে দেওয়া হবে কিনা- এমন প্রশ্ন বিবেচনায় নিয়ে এ রায় দিয়েছে সুপ্রিম কোর্টের বেঞ্চ।

সর্বশেষ খবর