সোমবার, ২৮ মার্চ, ২০২২ ০০:০০ টা

২০২১ সালে ধর্ষণ ১১১৭ কন্যাশিশু

জরিপ প্রতিবেদন

নিজস্ব প্রতিবেদক

সারা দেশে ২০২১ সালে ১ হাজার ১১৭ জন কন্যাশিশু ধর্ষণের শিকার হয়েছে। এর মধ্যে একক ধর্ষণের শিকার ৭২৩ জন এবং দলবদ্ধ ধর্ষণের শিকার হয় ১৫৫ জন। এ ছাড়া এ সময় ২০০ জন প্রতিবন্ধী কন্যাশিশুও ধর্ষণের শিকার হয়েছে। গতকাল রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে ২০২১ সালে বছরব্যাপী সারা দেশে কন্যাশিশু নির্যাতন নিয়ে জরিপ প্রকাশ করে জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরাম। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত খবরের ভিত্তিতে এই জরিপ পরিচালিত হয়।

যৌন হয়রানি ও নির্যাতন প্রসঙ্গে প্রতিবেদনে বলা হয়, এর আগে ২০২০ সালে দেশে ধর্ষণের সংখ্যা ছিল ৬২৬টি। এ হিসেবে এক বছরে দেশে কন্যাশিশু ধর্ষণের হার বৃদ্ধি পেয়েছে ৭৪ দশমিক ৪৪ শতাংশ। ২০২১ সালে মোট ১১৬ জন কন্যাশিশু যৌন হয়রানি ও নির্যাতনের শিকার হয়েছে। এদের মধ্যে ৫ জন বিশেষ শিশুও আছে। ২০২০ সালে এ সংখ্যা ছিল ১০৪ জন। গত বছরের তুলনায় এ বছর যৌন হয়রানি বৃদ্ধির হার প্রায় ১২ শতাংশ। এ ছাড়া ২০২১ সালে পর্নোগ্রাফির শিকার হয়েছে ৫২ জন কন্যাশিশু। প্রতিবেদনে বলা হয়, দেশে প্রতিদিন সহস্রাধিক কন্যাশিশু পর্নোগ্রাফি ও সাইবার বুলিংয়ের শিকার হয়। এর মধ্যে গড়ে প্রায় ২৫ থেকে ৩০ জন ভিকটিম সাইবার হয়রানি সম্পর্কিত অভিযোগ কেন্দ্রে মৌখিক ও লিখিতভাবে অভিযোগ দাখিল করে। প্রতিদিন ৩০টি অভিযোগ দাখিল হলে মাসে আনুমানিক ৯০০টি অভিযোগ জমা হয় বলে ধরে নেওয়া যায়।

এ ছাড়া ২০২১ সালে দেশে ১০ জন কন্যাশিশু অ্যাসিড আক্রমণের শিকার হয়। আর অপহরণ ও পাচারের শিকার হয় ২০৬ জন কন্যাশিশু। বাল্যবিয়ে সম্পর্কে প্রতিবেদনে বলা হয়, এক বছরে বাল্যবিয়ের শিকার হয়েছে ২ হাজার ৮৬৮        কন্যাশিশু। গড়ে প্রতিটি ইউনিয়নে ২১ জন কন্যাশিশু বাল্যবিয়ের শিকার হয়েছে, যা ২০১৯ সালের তুলনায় ১৪ শতাংশ বেশি। এ সময় ৮৭ জন কন্যাশিশুকে বাল্যবিয়ে থেকে উদ্ধার করা হয়। এ ছাড়া এক বছরে যৌতুকের কারণে নির্যাতনের শিকার হয়েছে ১৭ জন কন্যাশিশু। এর মধ্যে যৌতুক দিতে না পারায় ৯ জন কন্যাশিশুকে হত্যা করা হয়। প্রতিবেদনে আরও বলা হয়, ২০২১ সালে ২৪২ জন কন্যাশিশু আত্মহত্যা করেছে। প্রেমে প্রতারণার শিকার হয়ে ৬১ জন এবং পরিবারের সদস্যদের সঙ্গে মনোমালিন্যের কারণে ৫৬ জন কন্যাশিশু আত্মহত্যা করে। এ ছাড়া ২০২১ সালে ২৭২ জন কন্যাশিশুকে হত্যা করা হয়েছে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন জাতীয় কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সভাপতি ড. বদিউল আলম মজুমদার, প্রতিষ্ঠানটির সাধারণ সম্পাদক নাছিমা আক্তার জলি প্রমুখ।

সর্বশেষ খবর