বৃহস্পতিবার, ১২ মে, ২০২২ ০০:০০ টা
কৃষি

জুনের তৃতীয় সপ্তাহে আসবে হাঁড়িভাঙা

নিজস্ব প্রতিবেদক, রংপুর

জুনের তৃতীয় সপ্তাহে আসবে হাঁড়িভাঙা

গত বছর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী, পশ্চিমবঙ্গ ও ত্রিপুরার মুখ্যমন্ত্রী ছাড়াও, কয়েকটি দেশের রাষ্ট্র ও সরকার প্রধানকে রংপুরের হাঁড়িভাঙা আম উপহার পাঠিয়েছিলেন। এতে হাঁড়িভাঙা আমের সুখ্যাতি আরও ছড়িয়ে পড়ে। এবার আম চাষি এবং যারা বাগান লিজ নিয়েছেন তারা ভালোভাবে আম পরিচর্যা করছেন। দেশের অন্যান্য স্থানের আম শেষ হয়ে যাওয়ার পরই এই আম বাজারে পাওয়া যাবে। কৃষি অফিসের মতে হাঁড়িভাঙা আম গাছ থেকে পাড়া শুরু হবে জুনের তৃতীয় সপ্তাহে। তবে প্রচণ্ড গরম কিংবা আবহাওয়া প্রতিকূল থাকলে নির্ধারিত সময়ের সপ্তাহখানেক আগেও বাণিজ্যিকভাবে এই আম বিক্রি করতে পারবেন আম চাষিরা। ঝড় বাদলে কিছুটা ক্ষতি হলেও ফলন ভালো হয়েছে। শেষ পর্যন্ত সবকিছু ভালোভাবে হলে শুধু হাঁড়িভাঙা আম বিক্রি করেই রংপুরের চাষিরা ২০০ কোটি টাকার ওপর ঘরে তুলতে পারবেন বলে আশা করছে কৃষি অফিস। রংপুর কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবার রংপুর জেলায় ৩ হাজার ৫ হেক্টর জমিতে আমের ফলন হয়েছে।

এর মধ্যে হাঁড়িভাঙার ফলন হয়েছে ১ হাজার ৪৫০ হেক্টরে। গত বছর প্রতি হেক্টরে সব প্রজাতির আমের ফলন হয়েছিল গড়ে ৯ দশমিক ৪ মেট্রিক টন। হাঁড়িভাঙার উৎপাদন হয়েছিল প্রতি হেক্টরে প্রায় ১২ টন। এবার আশা করা হচ্ছে গত বছরের চেয়ে ফলন বেশি হবে। সেই হিসেবে শুধু হাঁড়িভাঙা উৎপাদন হতে পারে ১৫ হাজার মেট্রিক টনের ওপর। মৌসুমের শুরুতে দাম কিছুটা কম থাকলেও প্রতি কেজি হাঁড়িভাঙা আম ৮০ থেকে ১৫০ টাকা কেজি বিক্রি হয়।

রংপুর কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক ওবায়দুর রহমান মণ্ডল জানান, দেশের অন্যান্য স্থানের আম শেষ হয়ে যাওয়ার পর হাঁড়িভাঙা আম বাণিজ্যিকভাবে বাজারে আসে। জুনের তৃতীয় সপ্তাহ থেকে এই আম বাজরে আসবে। তিনি আরও জানান, গৌরমুখী ও বারি-৪ জাতের আম আরও পরে পাকে। তবে এই আম এখনো বাণিজ্যিকভাবে কেনাবেচা তেমনটা শুরু হয়নি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর