বুধবার, ১৮ মে, ২০২২ ০০:০০ টা

লন্ডনের মাদাম তুসোর সাধ রাজশাহীতে!

কাজী শাহেদ, রাজশাহী

লন্ডনের মাদাম তুসোর সাধ রাজশাহীতে!

বিশ্বব্যাপী জনপ্রিয় ও বিখ্যাত ব্যক্তিত্বদের নিয়ে গড়ে তোলা লন্ডনের মাদাম তুসো মিউজিয়াম। লন্ডনে গেছেন, কিন্তু সেখানে গিয়ে একবার ঢুঁ না মারলে যেন সফরটাই বৃথা। তবে যাদের সাধ্য নেই তাদের সাধ মেটাতে মাদাম তুসোর আদলে রাজশাহীতে গড়ে তোলা হয়েছে ‘সেলিব্রেটি গ্যালারি।’

রাজশাহীর ভাস্কর মৃণাল হকের তৈরি অন্তত ৪০টি ভাস্কর্য আছে এখানে। শিল্পী মৃণাল হকের মৃত্যুর প্রায় দুই বছর পর তার তৈরি ভাস্কর্যগুলো রাজশাহীতে প্রদর্শনের জন্য এই গ্যালারি চালুর উদ্যোগ নিয়েছে পরিবার। ইতোমধ্যে সব কাজ সম্পন্ন হয়েছে। এখন শুধু আনুষ্ঠানিক উদ্বোধনের অপেক্ষা। এটি শিগগিরই উদ্বোধনের পর জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে। তবে এরই মধ্যে এ গ্যালারিতে দর্শনার্থীদের আনাগোনা শুরু হয়েছে। এটি দেখে অনেকে উচ্ছ্বসিত হচ্ছেন। গ্যালারিতে ঢুকে কয়েক মুহূর্তের জন্য চমকে উঠতে হবে সবাইকে। কারণ সামনে দাঁড়ানো কিংবা বসা অবয়বগুলো নিছকই ফাইবার প্লাসে তৈরি মূর্তি। তবুও রক্তে মাংসে গড়া ‘মানুষ’ ভেবে ভুল ভাবার অবকাশ থেকেই যায়। এতটাই নিখুঁতভাবে এ কাজগুলো করা হয়েছে। ভাস্কর্য নির্মাণে জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে খ্যাতিসম্পন্ন ভাস্কর মৃণাল হকের হাতে তৈরি অন্তত ৪০ জন দেশ বিদেশের কিংবদন্তি ব্যক্তিত্বের ভাস্কর্য নিয়ে নির্মিত হয়েছে এই ‘সেলিব্রেটি গ্যালারি।’ বাংলাশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় চার নেতা তাজউদ্দিন আহমেদ, ক্যাপ্টেন এম মনসুর আলী, সৈয়দ নজরুল ইসলাম, কামারুজ্জামান, মহাত্মা গান্ধী, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম, মাদার তেরেসা, বিপ্লবী চে গুয়েভারা, ডোনাল্ড ট্রাম্প, প্রিন্সেস ডায়ানা, মাইকেল জ্যাকসন, পপ তারকা শাকিরা, বিখ্যাত কমেডি সিরিজ থ্রি স্টুজেসের তিন মূল চরিত্র, বব মার্লে, অ্যাভাটারসহ অনেকেরই ভাস্কর্য আছে এই সেলিব্রিটি গ্যালারিতে। শিল্পীর তৈরি হয়ে সবাই যেন চোখের সামনে জীবন্ত হয়ে ধরা দিয়েছেন দর্শকদের মনে। গ্যালারির ইনচার্জ কামরুল হাসান মিলন বলেন, এখনো এ গ্যালারি আনুষ্ঠানিকভাবে চালু হয়নি। শিগগিরই এটির উদ্বোধন করা হবে।

এটি উদ্বোধনের পর প্রতিদিন বেলা ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত খোলা থাকবে। এখানে প্রবেশের জন্য প্রাপ্তবয়স্কদের জন্য ১০০ টাকা এবং শিক্ষার্থীদের জন্য ৫০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। এখানে শিশুদের জন্য পৃথক একটি শিশুজোনও স্থাপন করা হয়েছে। যাতে বাবা-মায়ের সঙ্গে এসে শিশুরাও খেলাধুলায় মেতে উঠতে পারে। তিনি বলেন, সহসাই এখানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাড়াও দেশের কিংবদন্তি খেলোয়াড় ও রয়েল বেঙ্গল টাইগারের ভাস্কর্য স্থাপন করা হবে।

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর