বুধবার, ১৮ মে, ২০২২ ০০:০০ টা

২ লাখ ৪৬ হাজার কোটি টাকার উন্নয়ন বাজেট অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

আসছে ২০২২-২৩ অর্থবছরের জন্য ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকা ব্যয়সংবলিত বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপি) অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (একনেক)। ওই পরিষদ স্বায়ত্তশাসিত সংস্থা বা করপোরেশনের প্রায় ৯ হাজার ১৩০ কোটি টাকার এডিপিও অনুমোদন দিয়েছে।

প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল শেরেবাংলানগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ে সভায় যুক্ত হন।

সভা শেষে এনইসি সম্মেলন কক্ষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এক সংবাদ সম্মেলনে জানান, দেশের সামগ্রিক উন্নয়নের কথা চিন্তা করেই নতুন এডিপি অনুমোদন দেওয়া হয়েছে। এতে মেগা প্রকল্প বাস্তবায়নসহ নানা উন্নয়নকে প্রাধান্য দেওয়া হয়েছে। পরিকল্পনামন্ত্রী বলেন, ২০২২-২৩ অর্থবছরের জন্য ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটি টাকার মূল এডিপির প্রস্তাব চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়েছে। এর সঙ্গে স্বায়ত্তশাসিত সংস্থা অথবা করপোরেশনের নিজস্ব অর্থায়ন থেকে পাওয়া যাবে ৯ হাজার ৯৩৭ কোটি টাকা। সব মিলিয়ে আগামী অর্থবছরের এডিপির আকার দাঁড়াচ্ছে ২ লাখ ৫৬ হাজার ৩ কোটি টাকা। এ হিসাবে আগামী অর্থবছরের উন্নয়ন বাজেট চলতি সংশোধিত এডিপির চেয়ে ১৭ শতাংশ বেশি।

তিনি বলেন, এ উন্নয়ন বাজেটের মধ্যে সরকারি তহবিল থেকে ১ লাখ ৬০ হাজার ১৭০ কোটি ও প্রকল্প সাহায্য থেকে ৯৫ হাজার ৮৩৩ কোটি টাকা পাওয়া যাবে।

কোন খাত কত বরাদ্দ পেয়েছে : নতুন এডিপিতে পরিবহন ও যোগাযোগ সর্বোচ্চ ৭০ হাজার ৬৯৫ কোটি ৫২ লাখ টাকা পেয়েছে, যা মোট বরাদ্দের প্রায় ২৯ শতাংশ; বিদ্যুৎ ও জ্বালানি খাত পেয়েছে দ্বিতীয় সর্বোচ্চ বরাদ্দ ৩৯ হাজার ৪১২ কোটি টাকা, যা মোট বরাদ্দের ১৬ শতাংশ এবং তৃতীয় সর্বোচ্চ বরাদ্দ গেছে শিক্ষা খাতে ২৯ হাজার ৮১ কোটি ৩৮ লাখ টাকা, যা মোট বরাদ্দের প্রায় ১২ শতাংশ। এ ছাড়া গৃহায়ণ ও গণপূর্ত ২৪ হাজার ৪৯৭ কোটি; স্বাস্থ্য খাত ১৯ হাজার ২৭৮ কোটি; স্থানীয় সরকার ১৬ হাজার ৪৬৫ কোটি; কৃষি ১০ হাজার ১৪৩ কোটি; পরিবেশ, জলবায়ু পরিবর্তন ও পানিসম্পদ ৯ হাজার ৮৫৯ কোটি; শিল্প ৫ হাজার ৪০৭ কোটি এবং বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তিতে বরাদ্দ গেছে ৪ হাজার ১৬৭ কোটি টাকা। একনেক সভায় পরিকল্পনামন্ত্রীসহ মন্ত্রিপরিষদের সদস্য, মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, বাংলাদেশ ব্যাংকের গভর্নর, পরিকল্পনা কমিশনের সদস্য ও বিভিন্ন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর