শুক্রবার, ২০ মে, ২০২২ ০০:০০ টা

ছয় মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বৈধ সাক্কু ও কায়সারের দলীয় পদ ত্যাগ

কুমিল্লা প্রতিনিধি

ছয় মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বৈধ সাক্কু ও কায়সারের দলীয় পদ ত্যাগ

কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে ছয় মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়েছে। অন্যদিকে বিএনপি থেকে মনিরুল হক সাক্কু ও স্বেচ্ছাসেবক দল থেকে নিজাম উদ্দিন কায়সার পদত্যাগ করেছেন। বিএনপি এই সরকারের অধীনে নির্বাচনে না যাওয়ার ঘোষণা দেওয়ায় তারা পদত্যাগ করলেন। সাক্কু ও কায়সার স্বতন্ত্র প্রার্থী হিসেবে সিটি নির্বাচনে অংশ নিচ্ছেন বলে তারা জানিয়েছেন। এদিকে কেন্দ্রীয় বিএনপির এক সংবাদ বিজ্ঞপ্তিতে সাক্কু ও কায়সারকে দলের সব পর্যায়ের পদ থেকে আজীবন বহিষ্কারের কথা জানানো হয়েছে।

আগামী ১৫ জুন অনুষ্ঠিত হবে কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন। নগরীর জেলা শিল্পকলা একাডেমিতে গতকাল যাচাই-বাছাই শেষে ছয় মেয়র প্রার্থীর মনোনয়নপত্র বৈধ ঘোষণা করা হয়। সাধারণ কাউন্সিলরদের মধ্যে নয়জন এবং সংরক্ষিত কাউন্সিলর পদে একজনের মনোনয়নপত্র বাতিল করা হয়। এ তথ্য জানান রিটার্নিং কর্মকর্তা শাহেদুন্নবী চৌধুরী। মেয়র পদে মনোনয়নপত্র বৈধ হয়েছে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আরফানুল হক রিফাত, আওয়ামী লীগ বিদ্রোহী প্রার্থী মাসুদ পারভেজ খান ইমরান, স্বতন্ত্র প্রার্থী বিএনপি নেতা মনিরুল হক সাক্কু, স্বতন্ত্র প্রার্থী স্বেচ্ছাসেবক দল নেতা নিজাম উদ্দিন কায়সার, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. রাশেদুল ইসলাম ও স্বতন্ত্র প্রার্থী কামরুল আহসান বাবুলের। যাদের মনোনয়ন অবৈধ ঘোষণা করা হয়েছে তারা হলেন, ২ নম্বর ওয়ার্ডের বিল্লাল হোসেন, ৪ নম্বর ওয়ার্ডের কবির আহমেদ, ৫ নম্বর ওয়ার্ডের মো. এরশাদ হোসেন, ১৪ নম্বর ওয়ার্ডের আবুল কালাম আজাদ, ১৭ নম্বর সৈয়দ রুমন আহমেদ, ১৯ নম্বর ওয়ার্ডের মো. জুয়েল, ২১ নম্বর ওয়ার্ডের মিন্টু বেপারী ও জামাল হোসেন কাজল, ২৩ নম্বর ওয়ার্ডের আবুল কালাম আজাদ। এ ছাড়া সংরক্ষিত কাউন্সিলর পদে ৫ নম্বর ওয়ার্ডের ফারজানা আক্তারের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে। এদিকে কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদকের পদ থেকে পদত্যাগ করেছেন সাবেক সিটি মেয়র মনিরুল হক সাক্কু। গতকাল বিকালে পদত্যাগপত্র দক্ষিণ জেলা বিএনপির সভাপতি রাবেয়া চৌধুরীর হাতে পৌঁছানো হয়েছে। মনিরুল হক সাক্কু জানান, তার মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেছে নির্বাচন কমিশন। বিএনপির কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা রেখে তিনি কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক থেকে পদত্যাগ করেছেন। অপরদিকে গতকাল নগরীর ধর্মসাগরপাড়ে নিজ বাসভবনে সংবাদ সম্মেলনে দলীয় পদ ত্যাগের ঘোষণা দিয়েছেন কেন্দ্রীয় স্বেচ্ছাসেবক দলের সহ-সাংগঠনিক সম্পাদক ও কুমিল্লা মহানগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি মেয়র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার। সংবাদ সম্মেলনে কায়সার বলেন, একটি যৌক্তিক আন্দোলনে থাকার কারণে আমার দল বিএনপি এই অবৈধ সরকারের অধীনে নির্বাচনে যাবে না। কিন্তু কুমিল্লার নির্যাতিত নেতা-কর্মীদের চাপে আমি এ নির্বাচনে অংশ নিতে বাধ্য হয়েছি।

সাক্কু কায়সার আজীবন বহিষ্কার : কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনে অংশ নেওয়ায় কুমিল্লা দক্ষিণ জেলা বিএনপির সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক মনিরুল হক সাক্কুকে দলের সব পর্যায়ের পদ থেকে আজীবন বহিষ্কার করা হয়েছে। গতকাল বিএনপির সহ-দপ্তর সম্পাদক তাইফুল ইসলাম টিপু স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এদিকে সংগঠনটির কেন্দ্রীয় দপ্তর সম্পাদক রফিকুল ইসলাম স্বাক্ষরিত অপর এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বেচ্ছাসেবক দলের কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক (কুমিল্লা বিভাগ) ও কুমিল্লা মহানগর শাখার সভাপতি নিজাম উদ্দিন কায়সারকেও সংগঠনের সব পর্যায়ের পদ থেকে আজীবন বহিষ্কার করা হয়েছে।

উল্লেখ্য, ২৬ মে কুমিল্লা সিটি নির্বাচনের মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন। প্রতীক বরাদ্দ ২ মে।

 

সর্বশেষ খবর