শুক্রবার, ২২ জুলাই, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

এয়ারলাইনসের সিস্টেম হ্যাক করে কোটি টাকা আত্মসাৎ

নিজস্ব প্রতিবেদক

অল্প বয়সেই তথ্যপ্রযুক্তিতে হাত পাকিয়েছে ওরা। তবে তথ্যপ্রযুক্তির এই জ্ঞান ভালো কাজে না লাগিয়ে এয়ারলাইনসের সিস্টেম হ্যাকের কাজে লাগিয়েছে। এতটাই প্রযুক্তিতে তারা দক্ষ হয়েছে যে, মাত্র ১৬ দিনেই এয়ারলাইনস সিস্টেম হ্যাক করে হাতিয়ে নিয়েছে কোটি টাকা। তবে অবৈধভাবে টাকা হাতিয়ে নিয়ে বেশি দিন টিকতে পারেনি। অবশেষে মঙ্গলবার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জালে ধরা পড়ে রাশেদুল ইসলাম ও আবদুল্লাহ আল নোমান মিরাজ নামে চক্রের দুই সদস্য। গতকাল ডিএমপির সিটি-সাইবার ক্রাইম ইনভেস্টিগেশন বিভাগের এসি ধ্রুব জ্যোতির্ময় গোপ বিষয়টি জানান।

তিনি বলেন, ভারতের এয়ারলাইনস প্রতিষ্ঠান ইন্ডিগোর জেনারেল সেলস এজেন্ট হিসেবে রেনেসাঁ এভিয়েশন সার্ভিসেস লিমিটেড বাংলাদেশে ব্যবসা করে আসছে। গত ১৬ থেকে ৩১ মে তারা সেলস রিপোর্টস পর্যালোচনা করতে গিয়ে দেখে ফাতিন এয়ার সার্ভিসেস নামক তাদের একটি এজেন্সি বাংলাদেশ ও নেপাল থেকে ১ কোটি ৬ লাখ টাকার অপ্রত্যাশিত সংখ্যক টিকিট ইস্যু করেছে। বিষয়টি নিয়ে তাদের সন্দেহ তৈরি হলে ইন্টারনাল সিস্টেম ও ব্যাংক স্টেটমেন্ট পর্যালোচনা করেন। তবে ফাতিন এয়ার সার্ভিসেস লিমিটেড গত তিন বছরে ইন্ডিগোর সার্ভিস ব্যবহার করে কোনো টিকিট ইস্যু করেনি। এ বিষয়ে রাজধানীর বনানী থানায় এয়ারলাইনস প্রতিষ্ঠান ইন্ডিগোর কর্মকর্তা মেহেদী বাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। ওই মামলার তদন্তে ইন্ডিগোর সার্ভারের তথ্য ও প্রযুক্তি ব্যবহার করা অজ্ঞাত হ্যাকারদের শনাক্ত করা হয়। পরে মঙ্গলবার রাতে রাজধানীর নয়াপল্টন এলাকা থেকে হ্যাকার রাশেদুল ও মিরাজকে গ্রেফতার করা হয়। এ সময় তাদের কাছ থেকে দুটি মোবাইল ফোন, একটি ল্যাপটপ, একটি পেনড্রাইভ, একটি পাসপোর্ট উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞসাবাদে তারা ঘটনার সঙ্গে জড়িত থাকার কথা স্বীকার করেছে। সিটি কর্মকর্তা ধ্রুব আরও বলেন, গ্রেফতারদের মধ্যে রাশেদুল রেনেসাঁ এভিয়েশন সার্ভিসেস লিমিটেডের সাবেক কর্মী এবং মিরাজ ছিল এজেন্ট। জব্দ করা ডিভাইসসমূহে এয়ারলাইনস প্রতিষ্ঠান ইন্ডিগোর ওয়েবসাইটে লগইন করার আলামত পাওয়া গেছে। তাদের সঙ্গে জড়িত দেশি-বিদেশি অন্য সহযোগীদের ধরতে অভিযান চলছে। গতকাল গ্রেফতারদের সাত দিনের রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হলে আদালত আসামিদের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন।

সর্বশেষ খবর