মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২ ০০:০০ টা

জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট

নিজস্ব প্রতিবেদক

ডিজেল, পেট্রোল, অকটেনসহ জ্বালানি তেলের দাম বৃদ্ধির সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে হাই কোর্টে রিট করা হয়েছে। সুপ্রিম কোর্টের আইনজীবী ইউনুছ আলী আকন্দ হাই কোর্টের সংশ্লিষ্ট শাখায় গতকাল রিটটি করেন। রিটে জ্বালানি ও খনিজ সম্পদ সচিব, মন্ত্রণালয়টির উপসচিব ও বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যানকে বিবাদী করা হয়েছে। রিটটি বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাই কোর্ট বেঞ্চে শুনানি হবে বলে জানিয়েছেন রিটকারী আইনজীবী।

জ্বালানি তেলের দাম বাড়িয়ে গত ৫ আগস্ট জারি করা প্রজ্ঞাপনকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারির আবেদন করা হয়েছে। রুল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত দাম বৃদ্ধির সিদ্ধান্ত স্থগিত রাখার নির্দেশনাও চাওয়া হয়েছে। বৈশ্বিক পরিস্থিতির কথা জানিয়ে দেশে জ্বালানি তেলের দাম আরেক দফা বাড়ানোর ঘোষণা দেয় সরকার।

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে জানানো হয়, ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ৩৪ টাকা বাড়ানো হয়েছে। নতুন দাম অনুযায়ী এক লিটার ডিজেল ও কেরোসিন কিনতে হবে ১১৪ টাকায়। অন্যদিকে অকটেনের দাম লিটারে বাড়ানো হয় ৪৬ টাকা। এখন প্রতি লিটার অকটেন কিনতে ১৩৫ টাকা দিতে হবে। এর বাইরে লিটারপ্রতি ৪৪ টাকা বাড়ানো হয় পেট্রোলের দাম। এখন থেকে প্রতি লিটার ১৩০ টাকা। শতকরা হিসাবে ডিজেলের দাম বাড়ানো হয় ৪২ দশমিক ৫ শতাংশ। আর অকটেন ও পেট্রোলের দাম বৃদ্ধি করা হয় ৫১ শতাংশ। জ্বালানি তেলের বর্ধিত এ দাম কার্যকর হয় শুক্রবার মধ্যরাত থেকে। এর আগেই দেশের বিভিন্ন প্রান্তে জ্বালানি তেল নিতে পেট্রোল পাম্পে ভিড় জমান গাড়িচালকরা, তবে অনেক জায়গায় বন্ধ করে দেওয়া হয় পেট্রোল পাম্প।

সর্বশেষ খবর