শনিবার, ২০ আগস্ট, ২০২২ ০০:০০ টা

অস্থায়ী সরকার গঠন করা যেতে পারে

জালালুদ্দীন আহমদ

অস্থায়ী সরকার গঠন করা যেতে পারে

বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা জালালুদ্দীন আহমদ বলেছেন, নির্বাচনে একটি দলীয় সরকার নির্দলীয় ভূমিকা রাখার নজির নেই। গ্রহণযোগ্য নির্বাচনের জন্য নির্দলীয় সরকার প্রয়োজন। যাতে সব দল আস্থার সঙ্গে নির্বাচনে অংশগ্রহণের পরিবেশ পায়। গতকাল বাংলাদেশ প্রতিদিনের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে তিনি এ কথা বলেন। জালালুদ্দীন আহমদ বলেন, মানুষ চরম কষ্টে আছে। জ্বালানির দাম অকল্পনীয়ভাবে বৃদ্ধি করায় সব ক্ষেত্রে চলছে অস্থিরতা। বিদ্যুৎ খাতে সীমাহীন দুর্নীতি ও অব্যবস্থাপনা। মানুষের পিঠ দেয়ালে ঠেকে গেছে। এভাবে চলতে থাকলে দেশ ভয়াবহ সংকটে পড়বে। তিনি বলেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি সরকারের নিয়ন্ত্রণের বাহিরে। শিক্ষা ব্যবস্থার মান দিন দিন অধপতনের দিকে যাচ্ছে। সরকারি হাসপাতালগুলোতে যথাযথ দায়িত্ব পালন হয় না। সরকারি ওষুধ বাজারের ফার্মেসিগুলোতে সাপ্লাই হয়। মেগা প্রকল্পগুলো নির্ধারিত সময়ের মধ্যে শেষ না করে বছরের পর বছর সময়ক্ষেপণ করা হচ্ছে। ১৫ আগস্ট উত্তরায় ক্রেন দুর্ঘটনায় প্রাণহানির ঘটনাসহ বিভিন্ন জায়গায় মানুষ আহত-নিহত হয়েছে যা অব্যবস্থাপনার বহিঃপ্রকাশ।

ইসলামী দলগুলো প্রসঙ্গে জালালুদ্দীন আহমদ বলেন, ইসলামী দলগুলো দেশ ও ইসলামের স্বার্থসংবলিত যে কোনো ইস্যুতে নিজেদের সামর্থ্য অনুযায়ী ভূমিকা রাখছে। তাছাড়া সাধারণ জনগণের অধিকার নিয়ে আন্দোলন এবং জনগণের স্বার্থবিরোধী সরকারের সিদ্ধান্তগুলোর কঠোর প্রতিবাদ করে যাচ্ছে। তবে  ইসলামী দলগুলো একলা চলো নীতিতে চলছে। সরকারের সফলতা ব্যর্থতা প্রসঙ্গে জালালুদ্দীন আহমদ বলেন, ঋণ নির্ভর রাস্তাঘাট, পদ্মা সেতু, মেট্রোরেল প্রকল্পসহ নানাবিধ প্রকল্প হাতে নিয়ে সরকার সফলতা ফুটিয়ে তুলতে চাইলেও বাস্তবে তা সফলতা নয়। একটি দেশ স্বনির্ভর না হয়ে ঋণ নির্ভর হওয়া বড় ব্যর্থতা। এ ছাড়া মানুষের মৌলিক অধিকার অন্ন, বস্ত্র, বাসস্থানের অভাব, শিক্ষা চিকিৎসার ব্যয়ভার দিনদিন মানুষের আয় ক্ষমতার বাহিরে চলে যাচ্ছে। আয়ের সঙ্গে ব্যয়ের সামঞ্জস্য নেই। সরকারকে সফল বলা যায় না।

ইসির সংলাপ প্রসঙ্গে তিনি বলেন, সব দলকে সংলাপের আমন্ত্রণ জানিয়েছে এটা ইতিবাচক। তবে বিএনপিসহ বেশকিছু দল সংলাপে অংশগ্রহণ না করায় তা পুরোপুরি সফল বলা যায় না। ইসির সংলাপে অতীতেও অনেক পরামর্শ দেওয়া হয়েছে তা বাস্তবায়ন হয়নি। দলীয় সরকারের অধীনে ইসি পরামর্শ কতটুকু বাস্তবায়ন করতে পারবে তা নিয়ে সন্দেহ সংশয় রয়েছে। ইভিএম প্রসঙ্গে তিনি বলেন, গত ১৭ বছরে যতগুলো দেশ ইভিএম গ্রহণ করেছে তার থেকে বেশি দেশ বর্জন করেছে। বিশ্বে ইভিএম নিয়ে বিতর্ক আছে।

 

 

সর্বশেষ খবর