বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

নোংরা পরিবেশ ভুয়া ডাক্তার মেয়াদহীন ওষুধ

অবৈধ হাসপাতালের বিরুদ্ধে চলছে অভিযান

নিজস্ব প্রতিবেদক

নোংরা পরিবেশ ভুয়া ডাক্তার মেয়াদহীন ওষুধ

সারা দেশের অবৈধ হাসপাতালের বিরুদ্ধে চলছে অভিযান। গতকাল অভিযানের তৃতীয় দিনে অনুমোদন না থাকা, অস্বাস্থ্যকর পরিবেশসহ বিভিন্ন কারণে জরিমানা এবং সিলগালা করা হয় মোট ৬৪৬ প্রতিষ্ঠানকে। এসব প্রতিষ্ঠানকে ১১ লাখ ৫ হাজার টাকা জরিমানা করা হয়। অভিযানের খবরে অনেক প্রতিষ্ঠান তালাবদ্ধ করে রেখেছেন মালিকরা।

রাজধানীতে পরিচালিত অভিযানে পাঁচটি প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়েছে। ইব্রাহিমপুরের হেলথ কেয়ার ইউরোলজি অ্যান্ড জেনারেল হাসপাতালের অনুমোদন না থাকায় কার্যক্রম বন্ধ করেছে স্বাস্থ্য বিভাগ। মিরপুর বাউনিয়া বাঁধ এলাকায় অভিযান চালিয়ে বন্ধ করা হয় হলি হোমস নামের একটি প্রতিষ্ঠান। বিনা লাইসেন্সে দীর্ঘদিন ধরে স্বাস্থ্যসেবা দিয়ে আসছিল এসব প্রতিষ্ঠান।

আমাদের প্রতিনিধিরা জানান, চট্টগ্রাম : চট্টগ্রাম মহানগর এবং উপজেলায় ৬টি হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করে দেওয়া হয়েছে। এর মধ্যে মহানগরে পাঁচটি এবং উপজেলায় রয়েছে একটি। লাইসেন্স না থাকা, অপরিচ্ছন্ন পরিবেশ, ডিপ্লোমাধারী নার্স না থাকা ও অনলাইনে আবেদন জমা না দেওয়াসহ বিভিন্ন কারণে এসব প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। গতকাল মোট ৩৯টি স্বাস্থ্যসেবা কেন্দ্রে অভিযান পরিচালিত হয়। সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা যায়, নগরের পাঁচটি হাসপাতাল এবং লোহাগাড়া উপজেলার একটি হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করে দেওয়া হয়। গত মঙ্গলবার অভিযানে নগরের ১টি হাসপাতাল এবং ১৪  উপজেলার ১১টি হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করে দেওয়া হয়েছিল। চট্টগ্রামের সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী বলেন, নানা অনিয়ম-অব্যবস্থাপনায় ছয়টি হাসপাতাল-ডায়াগনস্টিক সেন্টার বন্ধ করা হয়। এসব প্রতিষ্ঠানের তালিকা স্বাস্থ্য অধিদফতরে পাঠানো হয়েছে।

বরিশাল : বরিশালে দুটি বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে অভিযান চালিয়ে ২০ হাজার টাকা জরিমানা আদায় করেছে ভ্রাম্যমাণ আদালত। সিভিল সার্জন কার্যালয় এবং সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগের সহায়তায় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট কামরুন্নাহার তামান্নার

 নেতৃত্বে গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত এই অভিযান পরিচালিত হয়। দেশব্যাপী অবৈধ হাসপাতাল, ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের বিরুদ্ধে ধারাবাহিক অভিযানের অংশ হিসেবে গতকালও বরিশালে অভিযান চালায় স্বাস্থ্য বিভাগ। অভিযানের শুরুতে নগরীর বাংলাবাজার এলাকায় বৈধ লাইসেন্স না থাকায় ইসলাম পলি ক্লিনিককে ৫ হাজার টাকা এবং সেবার মূল্য তালিকা প্রদর্শন না করায় নগরীর আগরপুর রোডের মিডটাউন হাসপাতাল থেকে ১৫ হাজার টাকা জরিমানা করা হয়। জয়পুরহাট : জয়পুরহাটে অভিযান চালিয়ে পাঁচটি প্রতিষ্ঠানকে ২২ হাজার টাকা জরিমানা ও একটি প্রতিষ্ঠানকে সিলগালা করা হয়। সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রিফাতুল ইসলাম জয়পুরহাট শহর ও আক্কেলপুর উপজেলায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। রিফাতুল ইসলাম বলেন, অস্বাস্থ্যকর পরিবেশ ও মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় নাবা আয়াত ডায়াগনস্টিক সেন্টারকে ৫ হাজার টাকা জরিমানাসহ সিলগালা করে দেওয়া হয়েছে। এ ছাড়া এসবি পোলার ডায়াগনস্টিক সেন্টারকে ৫ হাজার টাকা জরিমানা, রওশন ক্লিনিককে ৫ হাজার টাকা জরিমানা, বিসমিল্লাহ ডায়াগনস্টিক সেন্টারকে ৫ হাজার টাকা ও ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টারকে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এ সময় সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা. জোবায়ের মো. আল ফয়সাল, সিনিয়র মেডিকেল টেকনোলজিস্ট শ্যামল কুমার চট্টোপাধ্যায় উপস্থিত ছিলেন। গলাচিপা : পটুয়াখালীর গলাচিপায় অভিযানে চিকনিকান্দি ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করে দিয়েছে জেলা স্বাস্থ্য বিভাগ। এ সময় ফ্রিজে মাছ, মাংস রাখা এবং ভুয়া ডাক্তারের সাইনবোর্ড টানানোয় বেশ কয়েকটি ডায়াগনস্টিক সেন্টার ও ক্লিনিককে সতর্ক করা হয়। পটুয়াখালী জেলা সিভিল সার্জন কবিরুল আহসান জানান, সপ্তাহের ছয় দিন স্বাস্থ্য বিভাগের অভিযান অব্যাহত থাকবে। ময়মনসিংহ : নিবন্ধন না থাকায় ময়মনসিংহে অভিযান চালিয়ে ১১টি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টার সিলগালা করেছে স্বাস্থ্য বিভাগ। বিভাগীয় স্বাস্থ্য অফিস ও সিভিল সার্জন যৌথভাবে অভিযান পরিচালনা করে এসব ক্লিনিক ও ডায়াগনস্টিক সিলগালা করে। এ ছাড়াও ১৩টি হাসপাতাল ও ক্লিনিককে সতর্ক করে দেওয়া হয়। সিভিল সার্জন ডা. নজরুল ইসলাম, ডেপুটি সিভিল সার্জন ডা. পরীক্ষিত কুমার পাড়সহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা এই অভিযানে উপস্থিত ছিলেন। সিভিল সার্জন ডা. নজরুল ইসলাম জানান, ২৪টি বেসরকারি ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারে অভিযান চালানো হয়েছে। অভিযানে নিবন্ধন না থাকায় ১১ প্রতিষ্ঠানের কার্যক্রম স্থগিত করা হয়েছে।

সর্বশেষ খবর