বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক

বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

দেশের অন্যতম বৃহৎ রাজনৈতিক দল বিএনপির ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ। ৪৫ বছরে পা রাখা দলটি তাদের মতে সবচেয়ে সংকটময় মুহূর্ত পার করছে এখন। এক যুগের বেশি সময় ধরে নানা চড়াই উতরাইয়ের মধ্যেও রাজনৈতিকভাবে টিকে থাকার চেষ্টা করছে। রাজপথে সক্রিয় হওয়ার পাশাপাশি জনগণের পাশে থাকতে নানা কর্মসূচি দিচ্ছে। ক্ষমতাসীনদের হাতে প্রতিষ্ঠিত বিএনপি এর আগেও ক্ষমতার বাইরে বিভিন্ন সময়ে নানা বিপর্যয়ের মুখোমুখি হয়। ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর তৎকালীন রাষ্ট্রপতি জিয়াউর রহমান দলটি প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠার ৪৪ বছরের মধ্যে পাঁচ বার সরকারে গেলেও এবারই সবচেয়ে বেশি সময় ধরে ক্ষমতার বাইরে আছে বিএনপি। সাংগঠনিক দুর্বলতার পাশাপাশি মামলা-হামলা ও গ্রেফতারে নেতা-কর্মীদের নাজেহাল অবস্থা। দলটির শীর্ষ দুই কান্ডারি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার অসুস্থতা ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের বিদেশে অবস্থানের কারণে তাদের প্রত্যক্ষ নেতৃত্ব থেকে বঞ্চিত হচ্ছে দলটি। সব মিলিয়ে কঠিন এক সংকটকাল অতিক্রম করছে বিএনপি। এমন পরিস্থিতিতে আজ উদ্যাপিত হচ্ছে ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী।

এ উপলক্ষে দেওয়া এক বাণীতে দেশবাসীকে দলমত নির্বিশেষে বিএনপির পতাকাতলে ঐক্যবদ্ধ থাকার জন্য আহ্বান জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। বাণীতে তিনি বলেন, দুঃশাসনের ছোবলে চারদিকে মহা-আশঙ্কা পরিব্যাপ্ত। খুনখারাবি, গুম, নারী-শিশু নির্যাতন, অপহরণ, গুপ্তহত্যা ইত্যাদি অনাচারের মাত্রা এখন বিপজ্জনক হারে বৃদ্ধি পেয়েছে। দেশের এই ক্রান্তিকালে সবাইকে ঐক্যবদ্ধ থেকে অন্যায় ও জুলুমের বিরুদ্ধে রুখে দাঁড়ানোর প্রতি গুরুত্বারোপ করতে হবে। পুনরুদ্ধার করতে হবে হারানো গণতন্ত্রকে।

দুই দিনের কর্মসূচি : ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে দুই দিনের কর্মসূচি নিয়েছে দলটি। কর্মসূচির মধ্যে- রাজধানীতে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়সহ সারা দেশে দলীয় কার্যালয়ে আজ ভোর ৬টায় দলীয় পতাকা উত্তোলন। রাজধানীর শেরেবাংলা নগরে দুপুর ১২টায় দলের প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের কবরে নেতা-কর্মীদের ফাতেহা পাঠ ও পুষ্পার্ঘ্য অর্পণ। বেলা ৩টায় নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয় থেকে বর্ণাঢ্য র‌্যালি। আগামীকাল শুক্রবার বেলা আড়াইটায় রাজধানীর গুলিস্তানে মহানগর নাট্যমঞ্চে আলোচনা সভা। জাতীয় ও কেন্দ্রীয় নেতারাসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ আলোচনায় অংশ নেবেন। সারা দেশে জেলা ও মহানগরসহ সব ইউনিটে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে কর্মসূচি গ্রহণ করেছে। স্থানীয় নেতা-কর্মীরা সুবিধানুযায়ী আলোচনা সভা, র‌্যালি ইত্যাদি কর্মসূচি পালন করবেন।

 

সর্বশেষ খবর