রবিবার, ২৫ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা
আজ মহালয়া দেবীপক্ষের সূচনা

দুর্গাপূজা এবার ৩২ হাজার মণ্ডপে

নিজস্ব প্রতিবেদক

দুর্গাপূজা এবার ৩২ হাজার মণ্ডপে

পুরান ঢাকার জমিদার বাড়িতে প্রতিমা সাজাতে শেষ মুহূর্তে ব্যস্ততা কারিগর মিতা দের ছবি : জয়ীতা রায়

শিউলি ফোটা শিশির ভেজা শারদ প্রভাতে মৃত্তিকা থেকে অবয়ব পাবে দেবী প্রতিমা। মহালয়ার মধ্য দিয়ে আশ্বিনের সাদা পেজো তুলার মতো মেঘে ভেসে আসছে দেবী দুর্গার আগমনী বার্তা। দেবীপক্ষের সূচনায় সনাতন ধর্মাবলম্বীদের ঘরে ঘরে উৎসবের রোশনাই।

আশ্বিন মাসের কৃষ্ণপক্ষের নাম মহালয়া। মহালয়ার ঘট স্থাপনের মধ্য দিয়ে শুরু হবে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা। প্রভাতে বীরেন্দ্র কৃষ্ণ ভদ্রের দরাজ কণ্ঠে চণ্ডীপাঠ আর পিতৃপক্ষের তর্পণের সমাপন ঘটবে। এরপর ঘনঘটার অমাবস্যা তিথিতে প্রাণে দ্যোতনা তুলে ঢাকে পড়বে কাঠি। আর ছয় দিন পর মহাসপ্তমী। মহানগর সার্বজনীন পূজা কমিটির সাধারণ সম্পাদক রমেন মণ্ডল জানান, ‘আজ ভোর ৬টা থেকে ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে মহালয়ার বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সকাল ৯টায় তিলতর্পণ এবং এরপর মহালয়ার ঘট স্থাপন ও পূজা সম্পন্ন হবে।’

সনাতন সমাজ কল্যাণ সংঘের সাধারণ সম্পাদক স্বপন কুমার মজুমদার বলেন, ‘রাজধানীর ফার্মগেটের কৃষিবিদ ইনস্টিটিউট প্রাঙ্গণে মহালয়া উদযাপনের আয়োজন করা হয়েছে। সকাল ৭টায় চণ্ডীপাঠ শুরু হবে, এরপর সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সকাল ৯টায় মহালয়ার ঘট স্থাপন ও পূজা সম্পন্ন করা হবে।’ এবার রবিবারে মহাসপ্তমী। তাই দেবী এবার গজ বা হাতিতে চড়ে আসছেন মর্ত্যে। এর ফলে পৃথিবী সুখ ও সমৃদ্ধিতে ভরে উঠবে বলে বিশ্বাস সনাতন ধর্মাবলম্বীদের। ৫ অক্টোবর বুধবারে বিজয়া দশমী। তাই দেবী কৈলাসে ফিরবেন নৌকায় করে। এর ফলে পৃথিবী শস্যপূর্ণ হয়ে উঠবে। পূজা উদযাপন পরিষদের হিসাবে এ বছর সারা দেশের ৩২ হাজার ১৬৮টি পূজা মণ্ডপে দুর্গাপূজা হবে। রাজধানীতে ২৪২টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে।

 

সর্বশেষ খবর