বৃহস্পতিবার, ২৯ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

সমাবেশে পতাকা বেঁধে লাঠিসোঁটা নেওয়া যাবে না : ডিএমপি

নিজস্ব প্রতিবেদক

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (অপরাধ) এ কে এম হাফিজ আক্তার বলেছেন, লাঠিসোঁটা পুলিশসহ সাধারণ মানুষের জন্য হুমকিস্বরূপ। রাজনৈতিক কর্মসূচিতে লাঠিসোঁটা আনার কোনো প্রয়োজন নেই। তাই রাজনৈতিক দলের মিছিল-মিটিংসহ কোনো সমাবেশে লাঠিসোঁটা বা দেশীয় অস্ত্র আনা যাবে না। গতকাল বিকাল সাড়ে ৩টায় ডিএমপির মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি। অতিরিক্ত কমিশনার এ কে এম হাফিজ আক্তার বলেন, ডিএমপির পক্ষ থেকে সব উপ-কমিশনারকে (ডিসি) বলা হয়েছে, কোনো সভা-সমাবেশে লাঠিসোঁটা ও পতাকা যেন আনা না হয়। কারণ কোথাও পড়ে গেলে জাতীয় পতাকার অবমাননা হয়।

বিএনপির পক্ষ থেকে বারবার অভিযোগ করা হচ্ছে, সভা-সমাবেশের জন্য অনুমতি চাইলেও ডিএমপি অনুমতি দেয় না। সংঘর্ষ হলে পুলিশ আওয়ামী লীগের পক্ষ নিয়ে পেটায়- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ধরনের অভিযোগ আমরা পাইনি। আমরা রাজনৈতিক ও অরাজনৈতিক প্রোগ্রামের অনুমতি দিচ্ছি। আমরা যদি মনে করি, ঝুঁকিপূর্ণ হতে পারে তাহলে লোকাল ডিসিরা মতামত দেন।

দেখা গেল, কোনো এক জায়গায় একাধিক সংস্থা বা দল সমাবেশ ও সভার অনুমতির আবেদন করল। তখন আমরা নাগরিক সুরক্ষার জন্য এর অনুমতি বা অনুমোদন দেই না। এর আগে সংবাদ সম্মেলনে হাফিজ আক্তার বলেন, গত মাসে বিভিন্ন থানায় ৭৩টি চুরির মামলা হয়েছে। বাস্তব চিত্র এরচেয়েও বেশি। অল্প চুরির ঘটনায় আইনি জটিলতা ভেবে ভুক্তভোগীরা মামলাই করেন না। চুরির ঘটনা কমাতে চোরের ডাটাবেজ তৈরি করা হচ্ছে। ঢাকার চার হাজারের বেশি চোরের ডাটাবেজ আমাদের কাছে আছে। তিনি বলেন, রাজধানীর কাফরুলে বাসা-বাড়ি এবং দোকানের গ্রিল ও তালা কাটা চোর চক্রের একজনকে গ্রেফতার করে পুলিশ। তার নাম আজিজুল হক ফকির। মঙ্গলবার সেনপাড়া পর্বতা ঈদগাহ মাঠ এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়।

এ সময় তার কাছ থেকে একটি শাবল, একটি বোল্ড কাটার, দুটি গাড়ির ভুয়া নম্বর প্লেট, একটি তালা, একটি বড় স্ক্রু ড্রাইভার, ১২টি শাড়ি, একটি প্লাইয়ার্স, একটি মোবাইলফোন, নগদ ২ হাজার ৪০৯ টাকাসহ একটি প্রেসার মাপার যন্ত্র রাখার ব্যাগ এবং চুরির কাজে ব্যবহৃত একটি প্রাইভেট কার জব্দ করা হয়। আজিজুল হক ফকির মাদারীপুর শিরখাড়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের সদস্য (মেম্বার)। সে অভিনব কায়দায় চুরির কাজটি করে থাকে। সে একটি সাদা রঙের প্রাইভেট কার নিয়ে ঢাকা শহরে ঘুরতে থাকে। গ্রিল কাটায় সে এক্সপার্ট। সুযোগ পেলেই গ্রিল কেটে স্বর্ণ ও মূল্যবান জিনিসপত্র নিয়ে পালিয়ে যায়। সে ঢাকা শহরের বিভিন্ন এলাকার বাসায় রাতে গ্রিল কেটে প্রায় ৫০০টি চুরির ঘটনা ঘটিয়েছে।

সর্বশেষ খবর