বৃহস্পতিবার, ১৩ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

সাংবাদিক আফতাব হত্যা মামলায় পাঁচ জনের ফাঁসি বহাল

নিজস্ব প্রতিবেদক

একুশে পদকপ্রাপ্ত প্রবীণ ফটোসাংবাদিক আফতাব আহমেদ হত্যা মামলায় পাঁচ আসামির ফাঁসি বহাল রেখেছেন হাই কোর্ট। বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম ও বিচারপতি মো. বশির উল্লাহ সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ গতকাল এ রায় ঘোষণা করেন। অপর আসামির সাত বছরের দন্ডও বহাল রেখেছেন আদালত।

মৃত্যুদন্ড পাওয়া পাঁচ আসামি হলেন- বিলাল হোসেন কিসলু, হাবিব হাওলাদার, রাজু মুন্সি, রাসেল এবং গাড়িচালক হুমায়ুন কবির মোল্লা। অপর আসামি সবুজ খানকে সাত বছর কারাদন্ড ও ১০ হাজার টাকা অর্থদন্ড দেওয়া হয়।

আদালতে রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল সামিরা তারানুম রাবেয়া মিতি শুনানি করেন। সঙ্গে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল তামান্না ফেরদৌস ও ফারজানা শম্পা। আসামিদের পক্ষে আইনজীবী এস এম শাহজাহান, হেলাল উদ্দিন মোল্লা, পলাতক রাসেল ও রাজুর পক্ষের রাষ্ট্রনিযুক্ত আইনজীবী শফিকুল ইসলাম উপস্থিত ছিলেন। এর আগে মঙ্গলবার এ মামলায় মৃত্যুদন্ডপ্রাপ্ত পাঁচজনের ডেথ রেফারেন্স ও আসামিদের আপিলের ওপর শুনানি শেষ হয়। পাঁচ আসামির ফাঁসি বহাল রাখার পক্ষে যুক্তি তুলে ধরে রাষ্ট্রপক্ষ শুনানিতে বলেন, শুধু আসামি পক্ষই যে ন্যায়বিচার পাবে তা নয়, ভুক্তভোগীর পরিবারের সদস্যদেরও ন্যায়বিচার পাওয়ার অধিকার রয়েছে।

২০১৩ সালের ২৫ ডিসেম্বর রামপুরার নিজ বাসা থেকে দৈনিক ইত্তেফাকের ফটোসাংবাদিক আফতাব আহমেদের লাশ উদ্ধার করে পুলিশ। এ ঘটনায় করা মামলায় ২০১৭ সালের ২৮ মার্চ পাঁচজনকে মৃত্যুদন্ড ও একজনকে সাত বছরের কারাদন্ড দেয় ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪।

সাংবাদিক আফতাব আহমেদ বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ ও পরবর্তী সময়ে অনেক দুর্লভ ছবি তোলেন। আলোকচিত্র সাংবাদিকতায় অনন্য অবদানের জন্য ২০০৬ সালে তিনি একুশে পদকে ভূষিত হন।

সর্বশেষ খবর