সোমবার, ২৪ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

বরিশালে ২০০ বছরের উৎসব

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে ২০০ বছরের উৎসব

বরিশাল নগরীর কাউনিয়া মহাশ্মশানে ভারত উপমহাদেশের সর্ববৃহত শ্মশান দীপাবলি অনুষ্ঠিত হয়েছে। করোনার কারণে দুই বছর পর দীপাবলি ঘিরে উৎসবের আমেজ ছিল পুণ্যার্থীদের মাঝে। দূর-দূরান্ত থেকে পূজারিরা শ্মশানে গিয়ে প্রদীপ প্রজ্বলন, গীতা পাঠ আর পছন্দের খাবার সাজিয়ে রেখে স্মরণ করেন প্রয়াত স্বজনের। স্মরণানুষ্ঠানে দেশ-বিদেশের স্বজনদের মিলনমেলায় উৎসবে পরিণত হয় দিপাবলী। এ উপলক্ষে প্রায় ছয় একর আয়তনের কাউনিয়া মহাশ্মশান সাজানো হয়েছে নবরূপে। উৎসব নির্বিঘ্ন এবং শান্তিপূর্ণ করতে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

বরিশাল মহাশ্মশান ঘিরে দীপাবলি উৎসব অনুষ্ঠিত হচ্ছে প্রায় ২০০ বছর ধরে। কবি জীবনানন্দ দাশের পিতা সত্যানন্দ দাশগুপ্ত, পিতামহ সর্বানন্দ দাশগুপ্ত, ব্রিটিশবিরোধী আন্দোলনের নেতা বিপ্লবী দেবেন ঘোষ এবং মনোরমা বসু মাসিমাসহ বহু খ্যাতিমান ব্যক্তিসহ প্রায় ৬৫ হাজার সমাধি রয়েছে এখানে। প্রতি বছর কালীপূজার আগের দিন ভূত চতুর্দশীর পুণ্যতিথীতে হিন্দু ধর্মাবলম্বীরা তাদের প্রয়াত স্বজনদের সমাধিতে দ্বীপ জ্বেলে শ্রদ্ধা নিবেদন করেন। গতকাল সন্ধ্যার পর মহাশ্মশান পুণ্যার্থীদের পদভারে মুখরিত হয়। তারা প্রয়াত স্বজনের সমাধীতে প্রদীপ জ্বেলে, গীতা পাঠ করে এবং পছন্দের খাবার সাজিয়ে রেখে প্রার্থনা করেন। শ্মশানে দীর্ঘদিন পর পুরনো স্বজন-বন্ধুদের পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন অনেকে। দীপাবলি উপলক্ষে সেখানে আয়োজন করা হয়েছে মেলার।

বরিশাল মহাশ্মশান রক্ষা কমিটির সভাপতি মানিক মুখার্জি জানান, দীপাবলি উৎসব সুষ্ঠু ও সুন্দরভাবে পালনের জন্য পর্যাপ্ত স্বেচ্ছাসেবক কাজ করেছেন। বিভিন্ন স্থানে স্থাপন করা হয়েছে সিসি ক্যামেরা। তিনি আরও বলেন, করোনার কারণে গত দুই বছর দিপাবলী উৎসবে মহাশ্মশানে আলোকসজ্জা, তোরণ নির্মাণ এবং মেলার আয়োজন ছিল না। বরিশাল মহানগর পূজা উদযাপন পরিষদের সহসভাপতি গোপাল সাহা বলেন, উপমহাদেশের সর্ববৃহৎ দিপাবলী উৎসব শুধু বরিশাল মহাশ্মশানেই হয়ে থাকে। আমেরিকা, ভারত ও নেপালসহ বিভিন্ন দেশ থেকে বহু মানুষ এখানে আসেন প্রয়াত স্বজনদের সমাধীতে শ্রদ্ধা জানাতে। নগরীর কাউনিয়া থানার ওসি আবদুর রহমান মুকুল বলেন, দীপাবলি উৎসব নির্বিঘ্ন এবং শান্তিপূর্ণ করতে মহাশ্মশান এলাকা পাঁচ স্তরের নিরাপত্তায় ঢেকে দেওয়া হয়েছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর