শুক্রবার, ২৮ অক্টোবর, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

অভিজ্ঞতা অর্জনে ঋষি সুনাক খন্ডকালীন ওয়েটার হিসেবে কাজ করেন রেস্টুরেন্টে

আ স ম মাসুম, যুক্তরাজ্য

ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক তাঁর প্রথম জীবনে কাজ করতেন সাউদাম্পটনের বাংলাদেশি মালিকানাধীন বিখ্যাত রেস্টুরেন্ট কুটিস ব্রাসারিতে। কুটিস ব্রাসারির মালিক সুনামগঞ্জ জেলার জগন্নাথপুরের সন্তান কুটি মিয়া জানিয়েছেন সেই সময়ের কথা। তিনি বলেন, নব্বই দশকের শেষের দিকে ঋষি সুনাক কলেজ হলিডে হওয়ার সময় সপ্তাহে দুই দিন কাজ করতেন। মূলত কাজের অভিজ্ঞতা নেওয়ার জন্যই তিনি রেস্টুরেন্টে ওয়েটার হিসেবে খন্ডকালীন কাজ করতেন। অসাধারণ ভালো মানুষ তিনি। খন্ডকালীন কাজ হলেও তিনি কাজে খুব সিরিয়াস ছিলেন। তাঁর পড়াশোনা, কাজের প্রতি একনিষ্ঠতা দেখেই আমার ধারণা ছিল- তিনি এক দিন অনেক উঁচু পদে যাবেন।

কুটি মিয়া বলেন, ঋষি অত্যন্ত নম্র-ভদ্র ছিলেন। তাঁর সঙ্গে কাজের অভিজ্ঞতা ছিল খুবই উপভোগ্য। ঋষি সুনাক তাঁর বিভিন্ন ইন্টারভিউতে কুটিস ব্রাসারিতে কাজের অভিজ্ঞতার কথা বলেছেন। তিনি এক পত্রিকাকে বলেন, রেস্টুরেন্টে কাজের অভিজ্ঞতা খুব ভালো ছিল। নিজে খাবারের অর্ডার নেওয়া থেকে শুরু করে খাবার পরিবেশন করা, টেবিল পরিষ্কার করা- সব কাজই করতাম। কাজটি সহজ ছিল না। ঋষি সুনাক তাঁর বিয়ের পর সাউদাম্পটনের পারিবারিক বন্ধুদের নিয়ে একটি পার্টিও করেছিলেন কুটিস ব্রাসারিতে। আশির দশকে ঋষির ভারতীয় বংশোদ্ভূত বাবা ও মা আফ্রিকা থেকে স্থায়ী হয়েছিলেন সাউথাম্পটনে। তাঁর বাবা ছিলেন কুটি মিয়ার ডাক্তার। সেই সুবাদে তাদের সম্পর্ক হয় বন্ধুর মতো। কুটি মিয়া বলেন, গত ৩০ বছরে প্রতি ক্রিসমাস বা তাদের জন্মদিনের পার্টিতে আমার রেস্টুরেন্টে আসতেন। স্থানীয় ব্যবসায়ী মনসুর আহমেদ শাহী বলেন, ঋষির সাফল্যতা থেকে আমাদের নতুন প্রজন্মের অনেক কিছু শেখার আছে। ঋষি ব্রিটেনের প্রধানমন্ত্রী হতে পারলে নতুন প্রজন্মের বাংলাদেশিরাও পারবে এমন শীর্ষ পদে যেতে।

উল্লেখ্য, ব্রিটেনে রাজপরিবারের সন্তানেরাও স্কুল শেষে হলিডেতে কাজের অভিজ্ঞতার জন্য খন্ডকালীন কাজ করে থাকে সাধারণ প্রতিষ্ঠানে। সম্প্রতি ব্রিটিশ রাজকন্যা বিট্রিস সেলফ্রিজিস নামের একটি শপে কাস্টমার অ্যাসিসস্ট্যান্ট হিসেবে কাজ করেছেন। সেই সংবাদও গণমাধ্যমে বেশ গুরুত্ব দিয়ে ছাপা হয়েছিল।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর