শনিবার, ২৯ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

ডেঙ্গুতে পাঁচ করোনায় একজনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক

দেশে ডেঙ্গুজ্বরে আক্রান্ত ও মৃত্যু বাড়ছে। গতকাল ডেঙ্গু আক্রান্ত হয়ে পাঁচজন মারা গেছে, হাসপাতালে ভর্তি হয়েছে ৪৪০ জন রোগী। করোনা আক্রান্ত হয়েছেন ১০২ জন, মারা গেছে একজন।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুমের ডেঙ্গুবিষয়ক প্রতিবেদনে জানা যায়, ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ৪৪০ জনের মধ্যে ঢাকার বাসিন্দা ২৭৯ এবং ঢাকার বাইরে ১৬১ জন। বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি থাকা ডেঙ্গুরোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩ হাজার ৫৩৯ জনে। গত ২৩ অক্টোবর দেশে এক দিনে

 সর্বোচ্চ ১ হাজার ৩৪ ডেঙ্গুরোগী শনাক্ত হয়েছিল। চলতি বছরে ১ জানুয়ারি থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ডেঙ্গুতে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন সর্বমোট ৩৫ হাজার ২৬২ জন। এর মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন ৩১ হাজার ৫৯৫ জন। গতকাল ডেঙ্গু আক্রান্ত হয়ে পাঁচজনের মৃত্যুর খবর পাওয়া যায়। এ নিয়ে ১ জানুয়ারি থেকে এ পর্যন্ত ডেঙ্গুতে মোট মৃত্যু হয়েছে ১২৮ জনের।

করোনাভাইরাস সংক্রমণে গতকাল দেশে একজনের মৃত্যু হয়েছে। নতুন করে সংক্রমণ ধরা পড়েছে ১০২ জনের দেহে। নমুনা পরীক্ষায় শনাক্তের হার ছিল ৩ দশমিক ৪২ শতাংশ। এ নিয়ে টানা দুই দিন শনাক্তের হার ৪ শতাংশের নিচে রয়েছে। গত এক দিনে সুস্থ হয়ে উঠেছেন ৪৫৭ জন করোনা রোগী। গতকাল স্বাস্থ্য অধিদফতরের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গতকাল পর্যন্ত দেশে মোট ২০ লাখ ৩৪ হাজার ৯৬৮ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। এর মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১৯ লাখ ৭৯ হাজার ৮০০ জন। প্রাণ হারিয়েছেন ২৯ হাজার ৪১৮ জন। গত এক দিনে মৃত ব্যক্তিটি ছিলেন পুরুষ। বয়সে ছিলেন সত্তরোর্ধ্ব। তিনি গাজীপুরের বাসিন্দা। করোনায় এখন পর্যন্ত মোট মৃত্যুর ৪৩.৯৯ ভাগই হয়েছে ঢাকা বিভাগে, যা দেশের মধ্যে সর্বোচ্চ। সবচেয়ে কম (৩ দশমিক শূন্য ৮ শতাংশ) মৃত্যু হয়েছে ময়মনসিংহ বিভাগে। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে ষাটোর্ধ্বদের। মোট মৃতের প্রায় ৫৬ ভাগই ছিলেন ষাটোর্ধ্ব প্রবীণ।

সর্বশেষ খবর