শুক্রবার, ৪ নভেম্বর, ২০২২ ০০:০০ টা
অষ্টম কলাম

চাল চকচক করতে ১৭ লাখ মেট্রিক টন ঘাটতি

নিজস্ব প্রতিবেদক

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, চাল চকচকে করতে গিয়ে প্রতি বছর প্রায় ১৭ লাখ মেট্রিক টন ঘাটতি হয়। চকচকে চালকে না বলতে হবে। মানুষকে চকচকে চাল বর্জন করে পুষ্টিগুণ সম্পন্ন চাল খেতে হবে।

গতকাল রাজধানীর একটি হোটেলে ‘বাংলাদেশে ফর্টিফাইড চালের বাণিজ্যিক যাত্রা’ শীর্ষক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলে। মন্ত্রী বলেন, পুষ্টি সম্পন্ন চাল যাতে সাধারণ মানুষ বাজার থেকে কিনতে পারে সেজন্য উৎপাদন ও বাজারজাত করার জন্য বেসরকারিভাবে ব্যবসায়ী প্রতিষ্ঠান ও চালকল মালিকদের উদ্যোগী হওয়া প্রয়োজন।

 তাদের উদ্যোগ ও বিনিয়োগ ছাড়া পুষ্টি সম্পন্ন চাল ভোক্তা পর্যায়ে সহজলভ্য করা সম্ভব হবে না। এ সময় মন্ত্রী বেসরকারি চাল ব্যবসায়ী প্রতিষ্ঠান ও চালকল মালিকদের পুষ্টি সম্পন্ন চাল উৎপাদন ও বাজারজাতকরণে উদ্যোগী হওয়ার এবং দাম ভোক্তার নাগালের মধ্যে রাখার আহ্বান জানান। অনুষ্ঠানে খাদ্য মন্ত্রণালয়ের সচিব মো. ইসমাইল হোসেনের সভাপতিত্বে খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মো. আতিউর রহমান আতিক, খাদ্য অধিদফতরের মহাপরিচালক মো. শাখাওয়াত হোসেন ও জাতিসংঘ বিশ্ব খাদ্য কর্মসূচি বাংলাদেশ-এর আবাসিক প্রতিনিধি ও কান্ট্রি ডিরেক্টর ডম স্কেলপেলি বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

সর্বশেষ খবর