রবিবার, ১৩ নভেম্বর, ২০২২ ০০:০০ টা

সম্মেলন ছাড়া কোথাও নতুন কমিটি নয় ছাত্রলীগের

নিজস্ব প্রতিবেদক

সম্মেলন ছাড়া ছাত্রলীগকে কমিটি না দিতে নির্দেশনা দিয়েছে আওয়ামী লীগের হাইকমান্ড। প্রেস রিলিজের মাধ্যমে কমিটি দেওয়া নিয়ে চরম বিতর্কের পর এই প্রথম লাগাম টানা হলো ছাত্রলীগের।

আগামী ৩ ডিসেম্বরের আগে নতুন আর কোনো কমিটি দিতে পারবে না বর্তমান নেতৃত্ব। তবে সম্মেলন যেসব জায়গায় হয়েছে, কমিটি হয়নি অথবা যদি সম্মেলনের তারিখ দেওয়া থাকে, সেখানে কমিটি করতে বাধা নেই।

গতকাল ধানমন্ডি আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার কার্যালয়ে গণতন্ত্র উপকমিটির বৈঠক শেষে দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন।

আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, ছাত্রলীগের জাতীয় সম্মেলন ৩ ডিসেম্বর। তার আগে ছাত্রলীগের বর্তমানের দায়িত্বপ্রাপ্তরা সম্মেলন ছাড়া নতুন করে আর কোনো কমিটি ঘোষণা করতে পারবে না। কমিটি দিতে হলে অবশ্যই জেলা-উপজেলা পর্যায়ে সম্মেলন ডাকতে হবে। জানা গেছে, ৪ নভেম্বর সম্মেলনের তারিখ চূড়ান্ত হওয়ার পর ছাত্রলীগের কেন্দ্রীয় নেতৃত্ব সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে শাখা কমিটি দেওয়ার পর বিতর্ক তৈরি হয়। তাই এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। ছাত্রলীগের কেন্দ্রীয় সম্মেলনের তারিখ ঘোষণার পর হঠাৎ ‘প্রেস রিলিজ’ কমিটি গঠনের তোড়জোড় বেড়েছে। গত এক সপ্তাহে কমপক্ষে ১৫টি সাংগঠনিক ইউনিটের কমিটি গঠন করা হয়েছে প্রেস রিলিজের মাধ্যমে। বগুড়ায় ছাত্রলীগের কমিটি নিয়ে আওয়ামী লীগের দুই পক্ষ মুখোমুখি অবস্থানে। এ নিয়ে জেলা আওয়ামী লীগের কার্যালয় তালাবদ্ধ করে রাখার ঘটনাও ঘটে। বাহাউদ্দিন নাছিম বলেন, আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার নির্দেশনা আমরা ছাত্রলীগের শীর্ষ দুই নেতাকে জানিয়ে দিয়েছি। তারা এখন থেকে প্রেস রিলিজের মাধ্যমে আর কোনো জেলা-উপজেলা বা বিশ্ববিদ্যালয়ে কমিটি দিতে পারবে না। তবে যেখানে সম্মেলন হয়েছে সেখানে কমিটি করতে বাধা নেই অথবা সম্মেলন করলে তারা কমিটি করতে পারবে।

 

সর্বশেষ খবর