মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা
মালয়েশিয়ার শ্রমবাজার

সাড়ে ৯৪ হাজার নিয়োগ অনুমতি ৩১ হাজার বিএমইটি ছাড়পত্র

কূটনৈতিক প্রতিবেদক

মালয়েশিয়ায় শ্রমবাজারে কর্মী পাঠানোর জন্য গত পাঁচ মাসে বাংলাদেশ থেকে সাড়ে ৯৪ হাজার নিয়োগের অনুমতি দেওয়া হয়েছে। এর মধ্যে প্রক্রিয়া শেষে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো থেকে প্রায় ৩১ হাজার কর্মীর বহির্গমন ছাড়পত্র দেওয়া হয়। মালয়েশিয়া যেতে কোনো রিক্রুটিং এজেন্সির আবেদন পেন্ডিং নেই বলেও জানিয়েছে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)।

বিএমইটির সর্বশেষ হালনাগাদ তথ্যমতে, গত ২৪ আগস্ট থেকে ৩ ডিসেম্বর পর্যন্ত  বিভিন্ন রিক্রুটিং এজেন্সির মাধ্যমে ৯৪ হাজার ৫৬৩ জনকে নিয়োগানুমতি দিয়েছে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। নিয়োগের অনুমতির বিপরীতে কোনো রিক্রুটিং এজেন্সি কর্মীর ভিসা, প্রশিক্ষণ সনদ, সরকারি ফিসহ অন্যান্য আনুষঙ্গিক কাগজপত্র বিএমইটিতে জমা দিলে তা যাচাই-বাছাই করে বহির্গমন ছাড়পত্র প্রদান করে। বিএমইটি ইতোমধ্যে ৩০ হাজার ৭১২ কর্মীর বহির্গমন ছাড়পত্র দেওয়া হয়েছে। মালয়েশিয়া বহির্গমনের জন্য রিক্রুটিং এজেন্সি কর্তৃক দাখিল করা কোনো আবেদন পেন্ডিং নেই বিএমইটিতে।

বিএমইটির শীর্ষ এক কর্মকর্তা জানান, দীর্ঘ প্রচেষ্টার পর মালয়েশিয়ার শ্রমবাজার চালুর পর থেকেই কর্মী পাঠানোর সব প্রক্রিয়া অগ্রাধিকার ভিত্তিতে শেষ করা হয়। শ্রমবাজারে কর্মী পাঠাতে দীর্ঘসূত্রতার কোনো সুযোগ রাখা হয়নি।

সর্বশেষ খবর