বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা
মার্কিন শ্রম সেক্টর

করোনা সত্ত্বেও অভিবাসী বেড়েছে ২০ লাখ

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

করোনার আগের বছরের তুলনায় বর্তমানে যুক্তরাষ্ট্র শ্রম সেক্টরে অভিবাসীর সংখ্যা বেড়েছে ২০ লাখের মতো। অর্থাৎ ২০১৯ সালে ছিল ২৭.৭ মিলিয়ন, এখন হয়েছে ২৯.৬ মিলিয়ন। ইউএস সেনসাস ব্যুরোর তথ্য পর্যালোচনার পর ‘সেন্টার ফর ইমিগ্রেশন স্টাডিজ’ গতকাল এ তথ্য প্রকাশ করেছে।

তথ্যে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যার ১৪.৭৪% হচ্ছেন অভিবাসী। ১৮৯০ সালে এ হার ছিল ১৪.৭৭%। বিরাটসংখ্যক এই অভিবাসীর মধ্যে ৬.২% এর আগমন ঘটেছে ২০২০ সাল থেকে। চলতি শতাব্দিতে এসেছে মোট অভিবাসীর আরও ২৭%।

উপরোক্ত গবেষণা-পর্যালোচনা জরিপের পরিচালক স্টিভেন এ ক্যামেরোটা  বলেন, ৩ বছর আগের তুলনায় শ্রম সেক্টরে জন্মগতভাবে আমেরিকান শ্রমিকের সংখ্যা কমেছে ২১ লাখের মতো।

উল্লেখ্য, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিবাসন-বিরোধী পদক্ষেপের কট্টর সমর্থক হিসেবে ‘সেন্টার ফর ইমিগ্রেশন স্টাডিজ’র বদনাম রয়েছে। তবে এই জরিপ-পর্যালোচনার ভিত্তি ছিল সেনসাস ব্যুরোর তথ্য। অন্যদিকে ওয়াশিংটন পোস্ট, নিউইয়র্ক টাইমস, সিএনএনের মতো গণমাধ্যমে সাম্প্রতিক সময়ে বাইডেন প্রশাসনের উদ্ধৃতি দিয়ে প্রচার/প্রকাশ করা হয়েছে যে, শ্রম সেক্টরের সংকট সমাধানে অধিকসংখ্যক বিদেশি শ্রমিকের প্রয়োজন। বিশেষ করে ট্রাম্প আমলের কিছু পদক্ষেপের পরিপ্রেক্ষিতে করোনাকালীন থেকেই অভিবাসনের হার কমেছে। অস্থায়ী ভিসায় আগত শ্রমিকের সংখ্যাও কমেছে। পারিবারিক কোটায় দক্ষ-অদক্ষ শ্রমিকের আগমনের পরিক্রমাও থমকে দাঁড়িয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর